শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

বিপিএলে লিটন শুধু দাঁড়িয়ে থাকতে পারলেই আমরা খুশি শীর্ষক কোনো মন্তব্য করেননি নাফিসা কামাল

অন্তত পহেলা ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ফ্রেঞ্চাইজি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল দলটির ক্রিকেটার লিটন কুমার দাসের ফর্ম নিয়ে একটি মন্তব্য করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম৷ দাবি করা হচ্ছে, নাফিসা কামাল বলেছেন, “লিটন ব্যাটিং বোলিং না কর‍তে পারলেও সমস্যা নাই, লিটন শুধু দাঁড়িয়ে থাকতে পারলেই আমরা খুশি।”

লিটন

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নাফিসা কামাল লিটনের খেলা প্রসঙ্গে এমন কোনো মন্তব্য করেননি বরং নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে দাবিটির সূত্রপাতের খোঁজে ফেসবুকে ম্যানুয়াল ফিল্টার সার্চ করে আমরা দেখেছি, গত পহেলা ফেব্রুয়ারি একাধিক ট্রল পেজ থেকে উক্ত দাবিটি ছড়িয়ে পড়তে শুরু করে। সেদিন এ সংক্রান্ত দুইটি ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

Screenshot: Facebook 

পরবর্তীতে উক্ত মন্তব্যটি নাফিসা কামালের বাস্তব মন্তব্য দাবিতে ফেসবুকে ভাইরাল হতে শুরু করে। এ বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে মূলধারার গণমাধ্যম ‘যুগান্তর’ এর অনলাইন সংস্করণে গত ১৯ জানুয়ারি ‘লিটন কেন অধিনায়ক? প্রশ্নে যা বললেন নাফিসা কামাল’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে লিটন কুমার দাসের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক হওয়ার বিষয়ে নাফিসা কামালের বক্তব্য পাওয়া যায়।  নাফিসার  কাছে লিটনের অধিনায়কত্ব পাওয়ার বিষয়ে জানতে চাইলে জবাবে তিনি বলেন, “আমি এটা জানি না। এটি ভালো বলতে পারবে দলের কোচ।”

এছাড়াও ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ক্রিকফ্রেঞ্জির ইউটিউব চ্যানেলে গত ১৭ জানুয়ারি ‘লিটন কেন অধিনায়ক এটা আমি জানিনা, কোচ বলতে পারবেন- নাফিসা কামাল। জানালেন কেন চান বিপিএলের লভ্যাংশ’ শীর্ষক শিরোনামে প্রকাশিত নাফিসা কামালের সাংবাদিকদের সাথে কথা বলার একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: YouTube

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করেও নাফিসা কামালকে লিটন কুমার দাসের খেলা প্রসঙ্গে আলোচিত মন্তব্যটি করতে দেখা যায়নি। 

বিপিএল শুরুর আগে এবং বিপিএল চলাকালীন নাফিসা কামাল একাধিক গণমাধ্যমকে (, , ) সাক্ষাৎকার দিয়েছেন। কিন্তু এ সকল সাক্ষাৎকারেও লিটনকে নিয়ে নাফিসা কামালকে আলোচিত মন্তব্যটি করতে দেখা যায়নি।

মূলত, গত ১৯ জানুয়ারি দেশের ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর দশম আসর শুরু হয়েছে। এবারের বিপিএলে চার বারের শিরোপা জয়ী দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন জাতীয় ক্রিকেট দলের ওপেনার লিটন কুমার দাস। তবে তিনি এখন পর্যন্ত প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারছেন না। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজ, গ্রুপ ও ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে “লিটন ব্যাটিং বোলিং না কর‍তে পারলেও সমস্যা নাই, লিটন শুধু দাঁড়িয়ে থাকতে পারলেই আমরা খুশি” শীর্ষক একটি মন্তব্যকে বিপিএল ফ্রেঞ্চাইজি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামালের মন্তব্য দাবিতে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে উক্ত বিষয়টির সত্যতা পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, নাফিসা কামাল লিটন কুমার দাসের খেলা প্রসঙ্গে এমন কোনো মন্তব্য করেননি।

সুতরাং, “লিটন ব্যাটিং বোলিং না কর‍তে পারলেও সমস্যা নাই, লিটন শুধু দাঁড়িয়ে থাকতে পারলেই আমরা খুশি” শীর্ষক একটি মন্তব্যকে বিপিএল ফ্রেঞ্চাইজি ‘কুমিল্লা ভিক্টোরিয়ান্স’ এর মালিক নাফিসা কামালের মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

১৫ ফেব্রুয়ারি, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে একই দাবি সম্বলিত পোস্ট আমাদের নজরে আসার প্রেক্ষিতে একটি টিকটক পোস্টকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img