সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবিকে বঙ্গবন্ধু টানেলের ছবি দাবি গণমাধ্যমে

সম্প্রতি, একটি টানেল সদৃশ স্থানের প্রবেশমুখের ছবিকে চট্টগ্রামের কর্ণফুলী নদীতে উদ্বোধনের অপেক্ষায় থাকা বঙ্গবন্ধু টানেলের ছবি দাবি করে গণমাধ্যমে প্রচার করা হয়েছে। 

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন  ইউএনবি, যমুনা টিভি (ইউটিউব), ভোরের কাগজ, নয়া দিগন্ত, ঢাকা টাইমস, নয়া শতাব্দী, দেশ রূপান্তর, বিজনেস আওয়ার২৪, দ্য রিপোর্ট লাইভ, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), চ্যানেল২৪, সময়ের আলো, বাংলাভিশন, জনকণ্ঠ, কালের কণ্ঠ, এশিয়ান এজ, ইত্তেফাক, আমাদের সময়

বঙ্গবন্ধু টানেলে

একই দাবিতে চলতি বছর ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০২২ সালে প্রকাশিত গণমাধ্যমের প্রতিবেদন দেখুন কালের কণ্ঠ, বহুমাত্রিক, কলমের বার্তা, দৈনিক চট্টগ্রাম খবর

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি কর্ণফুলী টানেলের নয় বরং ইন্টারনেটে থেকে ভিন্ন স্থানের একটি টানেলের ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

মূলত, টানেলের আলোচিত ছবিটি ২০১৫ সাল থেকেই ইন্টারনেটে রয়েছে। কিন্তু চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলের কাজ শুরু হয় ২০১৯ সালে। তাই ছবিটি বঙ্গবন্ধু টানেলের হওয়া সম্ভব নয়। কিন্তু ইন্টারনেট থেকে সংগ্রহ করে ছবিটিকে বঙ্গবন্ধু টানেলের ছবি দাবিতে গণমাধ্যমে প্রচার হয়ে আসছে। 

উল্লেখ্য, ২০২২ সালেও ছবিটিকে বঙ্গবন্ধু টানেলের দাবিতে ফেসবুকে প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

হালনাগাদ/ Update

২১ জানুয়ারি, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়েও কতিপয় গণমাধ্যমে একই দাবি প্রচার করার প্রেক্ষিতে সেসব গণমাধ্যমকেও দাবি হিসেবে প্রতিবেদনে যুক্ত করা হলো।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img