ছবিটি কর্ণফুলী টানেলের নয়

সম্প্রতি “তৈরি হচ্ছে দৃষ্টি নন্দন কর্ণফুলী টানেল। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিসেম্বরে উদ্বোধন করবেন ইনশাআল্লাহ। এবার বন্দর নগরী চট্টগ্রাম মেতে উঠুক উৎসবের আনন্দে।” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে  এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানেএখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি কর্ণফুলী টানেলের নয় বরং ছবিটি ইন্টারনেট থেকে সংগৃহীত।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ছবি ভিত্তিক ওয়েবসাইট alamy.com এ ২০১৫ সালের ৭ মে “Car driving on to tunnel.” শীর্ষক শিরোনামে ছবিটি খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম Z news এর ওয়েবসাইটে ২০১৮ সালের ২৮ মে “A ‘tunnel entrance’ in our front yard?” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, দক্ষিণ কোরিয়ার সরকার দেশটির গ্যাংওন-ডোর সাবুক-মিওন, চুনচেওন-সির মধ্যবর্তী অংশে 1.2 কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। দেশটির সরকার ২০১৬ সালে এই টানেল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিল।

তবে প্রতিবেদনটিতে ব্যবহৃত ছবিটির উৎস হিসেবে Getty Images Bank কে উদ্ধৃত করা হয়েছে।

পরবর্তীতে কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতের Urban Upadet নামের একটি গণমাধ্যমের ওয়েবসাইটে ২০২১ সালের ২৮ অক্টোবর “Thane-Borivli twin tunnel project gains ground” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Urbanupdate

এছাড়া কর্ণফুলী টানেলের প্রকৃত ছবি পেতে কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে মূলধারার দেশীয় গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২৫ জুন “কর্ণফুলীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু টানেলের কাজ ৬৯ ভাগ সম্পন্ন” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনে পাওয়া কর্ণফুলী টানেলের ছবির সঙ্গে দাবিকৃত ছবিটির কোনো মিল খুঁজে পাওয়া যায়নি।

মূলত, টানেলের এই ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে কর্ণফুলী টানেলের দৃষ্টিনন্দন ছবির দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, কর্ণফুলী নদীর পলি জমা সমস্যার মোকাবেলা করার জন্য নদীটির উপর আর কোন সেতু নির্মাণ না করে এর তলদেশে টানেল নির্মাণ করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। যার নির্মাণ কাজ শুরু হয় ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি। এদিকে চলতি বছরেই এই টানেল উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুতরাং, ইন্টারনেট থেকে ভিন্ন একটি টানেলের পুরোনো ছবি সংগ্রহ করে সেটিকে কর্ণফুলী টানেলের ছবির দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img