Fact Check: এটি প্রাণী কোষের ডিজিটাল চিত্র, অত্যাধুনিক যন্ত্রে তোলা নয়

সম্প্রতি “এখন পর্যন্ত পাওয়া মানব কোষের নিখুঁত চিত্র” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে, এখানেএখানে এবং এখানে।

বিষয়টি যাচাই এর জন্য আমরা আমাদের হোয়াটসঅ্যাপ টিপ লাইন নাম্বারে ফ্যাক্টচেক অনুরোধ পাই।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এটি অত্যাধুনিক যন্ত্রে তোলা মানব কোষের নিখুঁত চিত্র নয় বরং এটি একটি ডিজিটাল আর্ট।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে দেখা যায়, মূল ছবিটি অস্ট্রেলিয়ার চিত্রকর রাসেল কাইটলির তৈরিকৃত একটি প্রাণী কোষের ডিজিটাল চিত্রণ।

মূলত, ছবিটি চিত্রকর তার বায়োলজি ওয়াল চার্ট ভিত্তিক ওয়েবসাইট BioCam এর জন্য তৈরি করেছিলেন

তার মালিকানাধীন দুইটি ওয়েবসাইটে বিষয়টি সম্পর্কে উল্লেখ করা রয়েছে, দেখুন এখানে এবং এখানে।

নিচে লিখা হুবুহু দেয়া হলোঃ

Animal cell cutaway illustration showing major ultrastructures and organelles (cell membrane, nucleus, nucleolus, nuclear envelope, nuclear pore, centrioles, microtubule, smooth endoplasmic reticulum (SER), rough endoplasmic reticulum (RER), ribosomes, polysomes, lysosomes, peroxisomes, mitochondria, and Golgi apparatus). Delimited by a plasma membrane (bi-lipid cell membrane). A centrally placed nucleus houses the genetic material (DNA). Jewel like colours and very fine detail make this image ideal to illustrate complexity at the cellular level. Originally created for BioCam. This image features as a full page colour plate in Richard Dawkins’ latest best seller “The Greatest Show on Earth”.

পরবর্তীতে, ২০০৯ সালে বৃটিশ জীববিজ্ঞানী রিচার্ড ডকিন্সের প্রকাশিত “দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ” বইয়ের ১২-১৩ তম পৃষ্ঠায় চিত্রকর কাইটলির প্রাণী কোষের চিত্রনটি ফিচার করা হয়।

উল্লেখ্য, রাসেল কাইটলি ১৯৮১ সাল থেকে মেডিকেল এবং সাইন্টেফিক বিষয়বস্তুর উপর চিত্রন করে আসছেন।

অর্থাৎ, প্রাণী কোষের একটি ডিজিটাল আর্টকে অত্যাধুনিক যন্ত্রে তোলা মানব কোষের নিখুঁত চিত্র দাবীতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর এবং গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: এ পর্যন্ত তোলা ছবির মধ্যে সবচেয়ে বিস্তারিত মানব কোষ
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

CORRECTION UPDATE: 31 July 2021 at 1:00 AM:

আমাদের অনুসন্ধানে দেখা যায় ভাইরাল পোস্টগুলোর শিরোনামের দাবীটিই বিভ্রান্তিকর, কারণ পোস্টে দাবী করা হয়েছে ছবিটি অত্যাধুনিক যন্ত্রের সাহায্যে তোলা মানব কোষের চিত্র। তবে মূল বিষয় হলো ছবিটি কোন যন্ত্রের সাহায্যে তোলা নয় বরং এটি একটি ডিজিটাল আর্ট।

মূল ছবিতে ছবিটিকে প্রাণী কোষের ডিজিটাল চিত্রণ হিসেবে উল্লেখ করা হয়েছে তবে সেখানে এটি মানব কোষের কিনা সেটার বিষয়ে কিছু বলা হয়নি।

তাই রিউমর স্ক্যানার টিম প্রতিবেদনটির পূর্বের শিরোনাম ও ফ্যাক্টচেক অংশের কিছু বিষয়ে শব্দচয়ন পরিবর্তন করেছে।

কারেকশনঃ “রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় মূল ছবিটি মানব কোষের নয় বরং প্রাণী কোষের ছবি” এর পরিবর্তে “রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এটি অত্যাধুনিক যন্ত্রে তোলা মানব কোষের নিখুঁত চিত্র নয় বরং এটি একটি ডিজিটাল আর্ট।”

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img