বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

এইডেন মার্করাম ফরচুন বরিশালের হয়ে বিপিএলে খেলতে আসছেন না 

সম্প্রতি, বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এর দল ফরচুন বরিশাল কোটি টাকার বিনিময়ে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এইডেন মার্করামকে দলে নিয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

এইডেন মার্করাম

উক্ত দাবিতে টিকটকের কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকে প্রচারিত একটি ভিডিওই দেখা হয়েছে প্রায় ৪০ হাজার বার। ভিডিওটিতে প্রায় চার হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চলমান বিপিএলে খেলার জন্য ফরচুন বরিশালের সাথে এইডেন মার্করামের কোনো চুক্তি হয়নি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্যটি প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক বিভিন্ন কি-ওয়ার্ড সার্চ করে আলোচিত দাবিটির পক্ষে কোনো তথ্য গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো বিশ্বস্ত সূত্রে পাওয়া যায়নি। 

এছাড়াও, ফরচুন বরিশালের ভেরিফায়েড ফেসবুক পেজ এবং বিপিএলের ওয়েবসাইটে দলটির খেলোয়াড় সংক্রান্ত পেজে এমন কোনো তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটির শুরুতে ফরচুন বরিশালের ক্রিকেটার তামিম ইকবালের একটি ভিডিও দেখানো হয়। এরপরই এইডেন মার্করামের ও তামিম ইকবালের কয়েকটি ছবি দেখিয়ে ভিডিওটির উপস্থাপক দাবি করেন কোটি টাকার বিনিমনে মার্করামকে ফরচুন বরিশালে নেওয়া হয়েছে। তবে তামিম ইকবালের ভিডিওটির কোনো অংশেই উপস্থাপকের এই সকল দাবির বিষয়ে তাকে কোনো কথা বলতে শোনা যায়নি। বরং ভিডিওটিতে তাকে ‘আসসালামু আলাইকুম সবাইকে, আশা করি আপনারা সবাই ভালো আছেন। বিশেষ করে যারা বরিশাল থেকে আছেন।’ শীর্ষক মন্তব্য করতে শোনা যায়। 

আমরা আলোচিত ভিডিওতে দেখানো তামিম ইকবালের ক্লিপটির খোঁজে ফরচুন বরিশালের ভেরিফায়েড ফেসবুক পেজে ২০২৩ সালের ১৮ ডিসেম্বর Attention Everyone It’s Our #captain ❤️🔥 #SouthernArmy #BPL2024 #FortuneBarishal শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পেয়েছি।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

তবে ভিডিওটির কোথাও আলোচিত দাবিটির বিষয়ে তামিম ইকবালকে কোনো কথা বলতে শোনা যায় না। বরং ভিডিওতে তিনি ‘আসসালামু আলাইকুম সবাইকে, আশা করি আপনারা সবাই ভালো আছেন। বিশেষ করে যারা বরিশাল থেকে আছেন। খুব বেশি সময় আর বাকি নেই বিপিএলের। আমরা ম্যানেজমেন্টের সঙ্গে বসে যে কাজগুলো বাকি আছে, সেগুলো ঠিকঠাক করতে পারি। আমাদের মালিক মিজান ভাই উনি আমাদের অনেক সময়ও দিচ্ছেন। আমাদের যা যা চাহিদা সেটা চেষ্টা করছেন পূরণ করে দেওয়ার। আসলে এমন কঠিন একটা পরিস্থিতিতে আমরা আছি। আপনারা জানেন যে, বিপিএল এমন সময়ে শুরু হচ্ছে। একই সময়ে আরও পাঁচটা লিগ একইসঙ্গে চলবে। অনেক খেলোয়াড় আসা-যাওয়ার ওপর থাকবে, আমরা ওইটাই মানিয়ে নেওয়ার চেষ্টা করছি এখন বসে সবাই। আমাদের যেন খুব বেশি এফেক্টেড হতে না হয়, তারপরও যারা ফরচুন বরিশালের ফ্যানরা আছেন আপনাদেরকে মেনে নিতে হবে। কারণ পরিস্থিতিটাই এরকম। আশা করি আমাদের দলের অতটা ক্ষতি হবে না। ইনশা-আল্লাহ অন্য সবদিক থেকে আমরা প্রস্তুত। আমি মনে করি আমরা একটা ভালো দল তৈরি করেছি, যেটা চ্যাম্পিয়নশিপ লড়াইয়ের জন্যও প্রস্তুত থাকবে।’ শীর্ষক কথাগুলো বলেন। এছাড়াও সমর্থকদের সমর্থন চেয়ে আরও কিছু কথা তাকে বলতে শোনা গেলেও দলটিতে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এইডেন মার্করামকে নেওয়ার বিষয়ে কোনো কথা বলতে শোনা যায়নি।

মূলত, চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এর ফ্রেঞ্চাইজি ফরচুন বরিশাল কোটি টাকার বিনিময়ে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এইডেন মার্করামকে দলে নিয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ফরচুন বরিশালের ক্রিকেটার তামিম ইকবালের ভিন্ন প্রেক্ষিতে দেওয়া বক্তব্যের একটি ভিডিওর সাথে কয়েকটি ছবি যুক্ত করে আলোচিতে দাবিটি প্রচার করা হয়েছে। 

সুতরাং, বিপিএলের দল ফরচুন বরিশাল কোটি টাকার বিনিময়ে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এইডেন মার্করামকে দলে নিয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

১১ মার্চ, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে ইউটিউবে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img