সময় টিভির ফটোকার্ড নকল করে পরীমনি ও মার্টিনেজকে জড়িয়ে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, “পরি মনিকে বিয়ে করতে চান আর্জেন্টাইন বাজপাখি” শীর্ষক শিরোনামে বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া সময় টিভির লোগো সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়। 

পরীমনি ও মার্টিনেজকে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজ ঢাকাই সিনেমার চিত্রনায়িকা পরীমনিকে বিয়ে করতে চেয়েছেন দাবিতে সময় টিভি কোনো প্রতিবেদন কিংবা ফটোকার্ড প্রকাশ করেনি। সময় টিভির ফেসবুক পেজে গত ২৫ এপ্রিল প্রচারিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে সময় টিভি’র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, ফটোকার্ডটি প্রচারের তারিখ হিসেবে ২৫ এপ্রিল, ২০২৪ উল্লেখ করা হয়েছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো এবং প্রকাশের তারিখের সূত্র ধরে সময় টিভি‘র ভেরিফাইড ফেসবুক পেজে উক্ত তারিখে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও সময় টিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেলও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে সময় টিভি’র পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত ফটোকার্ডের গ্রাফিক্যাল ডিজাইনের অনেক মিল থাকলেও একটি পার্থক্য লক্ষ্য করা যায়। আলোচিত ফটোকার্ডটির শিরোনামের ফন্টের সাথে সময় টিভির প্রচলিত ফটোকার্ডের ফন্টের ভিন্নতা রয়েছে। 

Collage Image By Rumor Scanner

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, আলোচিত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা বা এডিট করে তৈরি করা হয়েছে।

এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য সূত্রে আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজ ঢাকাই সিনেমার চিত্রনায়িকা পরীমনিকে বিয়ে করতে চেয়েছেন এমন দাবির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

মূলত, আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজ ঢাকাই সিনেমার চিত্রনায়িকা পরীমনিকে বিয়ে করতে চেয়েছেন দাবিতে বেসরকারী ইলেকট্রনিক মিডিয়া সময় টিভির লোগো সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়। তবে, রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায় যে, সময় টিভি উক্ত শিরোনামে কোনো ফটোকার্ড প্রচার করেনি। সময় টিভির ফেসবুক পেজে প্রচারিত একটি ফটকার্ড ডিজিটাল প্রযুক্তির সাহায্যে এডিট করে আলোচিত ফটোকার্ডটি প্রচার করা হয়েছে।

সুতরাং, ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজ চিত্রনায়িকা পরীমনিকে বিয়ে করতে চেয়েছেন শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে সময় টিভি‘র নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

২৯ জুন, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে টিকটকেও একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img