শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

বিপিএলে ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়ার প্রেক্ষিতে কোনো ফেসবুক লাইভ করেননি সাকিব আল হাসান

সম্প্রতি, “ফাইনালে তামিমের চ্যাম্পিয়ন হওয়া দেখে লাইভে এসে একি বললো সাকিব আল হাসান” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

চ্যাম্পিয়ন

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) ।

ইউটিউবে একই দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় যে, বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর সদ্যসমাপ্ত আসরে তামিম ইকবালের দল ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়ার প্রেক্ষিতে সাকিব আল হাসান কোনো ফেসবুক লাইভ করেননি বরং ২০২২ সালে মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য আয়োজিত শিক্ষামেলার প্রচারণার উদ্দেশ্যে ধারণ করা ভিডিওকেই উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

আলোচিত দাবির বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও জাতীয় ও আন্তজার্তিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র হতে আলোচিত দাবির সত্যতা পাওয়া যায়নি।

পরবর্তীতে, ক্রিকেটার সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত পেজের সর্বশেষ পোস্টটি গত ১ মার্চ দুপুর ২টা ৫০ মিনিটে করা হয়। 

অর্থাৎ এ প্রতিবেদন লেখা পর্যন্ত, সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক পেজের সর্বশেষ পোস্টটি গত ১ মার্চ বিপিএল ফাইনালের অনুষ্ঠিত হওয়ার পূর্বেই করা হয়েছে।

পরবর্তীতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে  সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক পেজে ২০২২ সালের ২১ নভেম্বরের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য শিক্ষামেলা আয়োজনের প্রচারণার উদ্দেশ্যে ভিডিওটি তৈরি করা।

অর্থাৎ, ভিডিওটি পুরোনো ও ভিন্ন প্রেক্ষাপটে তৈরি।

মূলত, ২০২২ সালের নভেম্বর মাসে মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আয়োজিত শিক্ষামেলা উপলক্ষ্যে সাকিব আল হাসান তার ভেরিফাইড ফেসবুক পেজ থেকে একটি ভিডিও প্রচার করেন। সেই ভিডিওটি ব্যবহার করেই সম্প্রতি, “ফাইনালে তামিমের চ্যাম্পিয়ন হওয়া দেখে লাইভে এসে একি বললো সাকিব আল হাসান” শীর্ষক শিরোনামে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও সাকিব আল হাসান ও তামিম ইকবালকে জড়িয়ে মিথ্যা তথ্য প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, বিপিএলে ফরচুন বরিশাল চ্যাম্পিয়ন হওয়ার প্রেক্ষিতে সাকিব আল হাসান লাইভে এসেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

১১ মার্চ, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে ইউটিউবে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img