সাকিবের কাছে অটোগ্রাফ নিতে যাওয়া শিশুটি তামিমের ছেলে নয় 

চলমান বিপিএলে রংপুর রাইডার্সের অনুশীলন চলাকালীন দলটির ক্রিকেটার  সাকিবকে দেখতে পেয়ে দৌড়ে গেলো তামিমের ছেলে। তামিমের ছেলে দিলো বিস্কুট, সাকিব দিলেন অটোগ্রাফ ও বল শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

অটোগ্রাফ

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসানের কাছে গিয়ে অটোগ্রাফ নেওয়া ছেলেটি তামিম ইকবালের ছেলে নয় বরং হাসান সাবিত নামে সাকিবের একজন ক্ষুদে ভক্তের উক্ত ভিডিওকে ভিন্ন দাবিতে প্রচার করা হচ্ছে।  

এই বিষয়টির সত্যতা জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে দেশীয় ক্রীড়া ভিত্তিক গণমাধ্যম বিডিক্রিকটাইমের ফেসবুক পেজে গত ২৪ ফেব্রুয়ারি প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওটি থেকে জানা যায়, সাকিব আল হাসানের সাথে থাকা ছেলেটির নাম হাসান সাবিত। অটোগ্রাফ নেওয়ার জন্য সেদিন হাসান সাবিত চকলেট নিয়ে সাকিবের কাছে গিয়েছিলেন। 

একইদিনে আরেক দেশীয় ক্রীড়া গণমাধ্যম অলরাউন্ডার’র ফেসবুক পেজেও একই ঘটনার ভিডিও পাওয়া যায়।

এছাড়া তামিম ইকবালের ছেলের বিষয়ে অনুসন্ধানে তামিমের অফিসিয়াল  ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২০২২ সালের ১৪ আগস্টে প্রকাশিত তার ছেলের ছবি খুঁজে পাওয়া যায়। তামিমের ছেলে আরহামের সাথে সাবিতের চেহারার কোনো মিল পরিলক্ষিত হয়নি। 

Image Comparison: Rumor Scanner

মূলত, গত ২৪ ফেব্রুয়ারি হাসান রংপুর রাইডার্সের ক্রিকেটার সাকিব আল হাসানের কাছে সাবিত নামে তার একজন ক্ষুদে ভক্ত চকলেট নিয়ে অটোগ্রাফ নিতে যায়। উক্ত সময়ের ভিডিও ক্লিপ ব্যবহার করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে, এই শিশুটি তামিম ইকবালের ছেলে। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়।  

সুতরাং, হাসান সাবিত নামক একজন শিশু সাকিব আল হাসানের কাছে অটোগ্রাফ নিতে যাওয়ার ভিডিও ব্যবহার করে সাবিতকে তামিম ইকবালের ছেলের দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img