কাঁঠাল খাওয়ার পর কোকা-কোলা পান করলে মৃত্যুর ঝুঁকি নেই

কাঁঠাল খাওয়ার পর কোকা-কোলা খেলে শরীরে ৩টি সাপের বিষের সমান বিষক্রিয়া উৎপন্ন হয়ে মানুষের মৃত্যু ঘটে” শীর্ষক দাবিতে একটি তথ্য বেশ কয়েকবছর ধরে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কাঁঠাল খাওয়ার পর কোকা-কোলা পান করলে মৃত্যুর কোনো ঝুঁকি নেই বরং কোনোরকম নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত তথ্যটি বিগত কয়েকবছর ধরে ইন্টারনেটে প্রচারিত হয়ে আসছে।

বিষয়টি নিয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ব্লগিং অ্যান্ড সোস্যাল মিডিয়া ওয়েবসাইট Steemit এর ওয়েবসাইটে ৮ বছর পূর্বের একটি নিবন্ধ খুঁজে পাওয়া যায়। উক্ত নিবন্ধে দাবি করা হয়, কাঁঠাল ও কোকা-কোলা একসাথে খেলে শরীরে ৫ টি কোবরা সাপের বিষের সমান বিষ উৎপন্ন হয়।

একই ওয়েবসাইটে প্রকাশিত ৭ বছর পূর্বের একটি নিবন্ধে কাঁঠালের কাছাকাছি প্রজাতির ডুরিয়ান ফলের সাথে কোকা-কোলা পান করে এক ব্যক্তির মৃত্যুর খবর খুঁজে পাওয়া যায়। উক্ত নিবন্ধে বলা হয়, একজন বিদেশি সিঙ্গাপুর ভ্রমণের সময় ডুরিয়ান ফলের সাথে কোকা-কোলা পান করায় ক্যাফেইনের বিষক্রিয়া ঘটে। ফলে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ব্যক্তিটি অকস্মাৎ মৃত্যুবরণ করেন।  

এছাড়াও, ভারতীয় সংবাদমাধ্যম ব্যাঙ্গালোর মিররে ২০১৭ সালের ২৮ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, সেসময় আমের সাথে কোকা-কোলা পান করে চীন ভ্রমণরত এক ভারতীয়ের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। 

এ বিষয়ে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানে AFP এর ওয়েবসাইটে ২০২০ সালের ১৩ জুলাই “Health experts refute misleading claim that consuming durian and cola together can be lethal” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Source: AFP

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ডুরিয়ান ফলের সাথে কোকা-কোলা পান করলে নিশ্চিত মৃত্যুর ঝুঁকি নেই বলে নিশ্চিত করেছেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ। প্রতিবেদনটিতে আরও জানানো হয়, ডুরিয়ান অন্যসব চিনিযুক্ত ফলের মতোই। ফলে, স্থূলতা পরিহার করতে চাইলে ঘনঘন ডুরিয়ান ও কোকা-কোলা পান থেকে বিরত থাকার পরামর্শ দেন চিকিৎসকরা।

তবে, ডুরিয়ান ফলের সাথে অ্যালকোহল পান করলে অ্যালকোহলের বিষক্রিয়ার উপসর্গ বৃদ্ধি পেতে পারে বলে একইসাথে ডুরিয়ান ও অ্যালকোহল পান করা উচিত নয় বলে জানান বিশেষজ্ঞরা।

অর্থাৎ, বিগত কয়েক বছর থেকেই কোকা-কোলার সাথে ভিন্ন ভিন্ন ফলের নাম জুড়ে দিয়ে, এসব ফল খাওয়ার পর কোকা-কোলা পান করলে নিশ্চিত মৃত্যু হবে দাবিতে কোনোরকম নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই ইন্টারনেটে প্রচারিত হয়ে আসছে।

ভারতের স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট লাইব্রেট এ- “কাঁঠাল ও কোকা-কোলা একত্রে খেলে আকস্মিক মৃত্যু হয় কি না?” এমন প্রশ্নের জবাবে, ডা. রাজিভা গুপ্তা নামের এক চিকিৎসক জানান, কাঁঠাল ও কোকা-কোলা একসাথে খেলে মৃত্যু হয় না, তবে কাঁঠাল ও কোকা-কোলা একত্রে খাওয়া স্বাস্থ্যকর নয়।

Source: Lybrate 

একই প্রশ্নের জবাবে ডা. রিয়াজ খান নামের একজন পুষ্টিবিদ বলেন, “কাঁঠাল ও কোকা-কোলা একত্রে খেলে মৃত্যু হয় না। কোনো খাবারের কম্বিনেশনই (একটি আরেকটির সাথে খাওয়া হলে) মৃত্যু ঘটায় না।”

Source: Lybrate 

ডা. নরেন্দ্র বড়ুয়া নামের অপর একজন পুষ্টিবিদ একই প্রশ্নের উত্তরে জানান, “কোনো খাবারের কম্বিনেশনই মৃত্যু ঘটাতে পারে না, কিন্তু এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সুতরাং, এ জাতীয় অভ্যাস বর্জন করাই শ্রেয়।”

Source: Lybrate 

অর্থাৎ, কাঁঠাল খাওয়ার পর কোকা-কোলা পান করলে নিশ্চিত মৃত্যুর ঝুঁকি নেই তবে কোকা-কোলা ও কাঁঠাল একসাথে না পান করাই স্বাস্থ্যের জন্য ভালো।

মূলত, কাঁঠাল খাওয়ার পর কোকা-কোলা পান করলে খেলে ৩টি সাপের বিষের সমান বিষক্রিয়া উৎপন্ন হয়ে মানুষের মৃত্যু ঘটে শীর্ষক দাবিতে একটি তথ্য বিগত কয়েক বছর ধরেই ইন্টারনেটে প্রচারিত হয়ে আসছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি ভিত্তিহীন। কাঁঠাল খেয়ে কোকা-কোলা পান করা স্বাস্থ্যের জন্য ভালো না হলেও এতে মানুষের মৃত্যু ঘটে না।

সুতরাং, কাঁঠাল খাওয়ার পর কোকা-কোলা পান করলে শরীরে ৩টি সাপের বিষের সমান বিষ উৎপন্ন হয়ে মানুষের মৃত্যু ঘটে শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img