বুধবার, জুলাই 24, 2024
spot_img

আফগানিস্তানের কাছে বাংলাদেশ ক্রিকেট দল ম্যাচ বিক্রি করেছে শীর্ষক কোনো মন্তব্য ডেভিড ওয়ার্নার করেননি

গত ২৫ জুন তারিখে আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপে সুপার এইট রাউন্ডে বাংলাদেশ বনাম আফগানিস্তানের ম্যাচে সেন্ট ভিনসেন্টে আগে ব্যাট করে ১১৫ রান করে আফগানরা। কয়েক দফার বৃষ্টিতে ১৯ ওভারে ১১৪ রানের লক্ষ্য পায় বাংলাদেশ। ৭ বল বাকি থাকতেই ১০৫ রানে গুটিয়ে যায় তারা। ডাকওয়ার্থ লুইস স্টার্ন পদ্ধতিতে ৮ রানে জেতে আফগানিস্তান। এই ম্যাচে শর্তসাপেক্ষে ১২ ওভার ৪ বা ৫ বলের আগে জিতলে সেমিফাইনাল খেলার সুযোগ ছিল বাংলাদেশ দলের এবং এর পর জিতলে সেমিফাইনাল খেলার সুযোগ ছিল অস্ট্রেলিয়ার। ৮ রানে বাংলাদেশ দল হারায় সেমিফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হয় অস্ট্রেলিয়ার। এরই প্রেক্ষিতে সম্প্রতি শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ব্যাটার ডেভিড ওয়ার্নারের একটি ভিডিও ফুটেজ ব্যবহার করে দাবি করা হচ্ছে, “আফগানিস্তানের কাছে ম্যাচ বিক্রি করেছে বাংলাদেশ, লাইভে এসে বোমা ফাটালেন ডেভিড ওর্য়ানার!”

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি উক্ত ভিডিওটি ৫ লক্ষেরও অধিক বার দেখা হয়েছে এবং ২৫ হাজারেরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আফগানিস্তানের কাছে বাংলাদেশ দল ম্যাচ বিক্রি করেছে শীর্ষক কোনো মন্তব্য ডেভিড ওয়ার্নার করেননি, বরং ভিন্ন প্রসঙ্গের ভিডিও ব্যবহার করে কোনোরকম তথ্যপ্রমাণ ছাড়াই উক্ত দাবিটি প্রচারিত হচ্ছে।

অনুসন্ধানের প্রাথমিক পর্যায়ে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি অবলম্বন করে ডেভিড ওয়ার্নারের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ২০১৫ সালের ১৮ নভেম্বর তারিখে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটিতে ব্যবহৃত ডেভিড ওয়ার্নারের মূল ভিডিও ফুটেজটি পাওয়া যায়। তাছাড়া, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটিতে ডেভিড ওয়ার্নারের বলা কথা এবং ডেভিড ওয়ার্নারের এক্স অ্যাকাউন্টে পোস্টকৃত ভিডিওটিতে বলা প্রথম দিককার কথার মধ্যেও হুবহু মিল পাওয়া যায়, যা নিশ্চিত করে ডেভিড ওয়ার্নারের এক্স অ্যাকাউন্টের উক্ত ভিডিওটিই মূল ভিডিও।

Comparison : Rumor Scanner

প্রায় ৯ বছর পূর্বে ২০১৫ সালের ১৮ নভেম্বর তারিখে ডেভিড ওয়ার্নারের নিজের ব্যক্তিগত এক্স অ্যাকাউন্টে “Tell me the shots you want me to play at a special night training session | #WarnersNightTest” ক্যাপশন বা শিরোনামে নিজের উক্ত ভিডিওটি পোস্ট করেন৷ ভিডিওটিতে তিনি ঐতিহাসিক ডে-নাইট বা পিংক বল টেস্টের আগে রাত্রিকালীন সময়ে বিশেষ ট্রেনিং সেশনে ক্রিকেট ভক্তরা তাকে কোন শট খেলতে দেখতে চান, সেই মতামত জানতে চান৷ এক্ষেত্রে “#WarnersNightTest” হ্যাশট্যাগ ব্যবহার করে যে কেউই তার মতামত ডেভিড ওয়ার্নারকে জানানোর সুযোগ করে দেন ওয়ার্নার।

অতঃপর, ডেভিড ওয়ার্নার উক্ত ভিডিও পোস্ট করার সমসাময়িক সময়ে উক্ত ভিডিওতে ওয়ার্নারের বলা ডে-নাইট বা পিংক বল টেস্টের প্রসঙ্গ জানতে অধিকতর অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম।

অনুসন্ধানে জানা যায়, ডেভিড ওয়ার্নার ভিডিওটি এক্সে পোস্ট করার মাত্র ৯ দিন পর ২৭ নভেম্বর ২০১৫ তারিখে গোলাপি বলে ক্রিকেট ইতিহাসের সর্বপ্রথম ডে-নাইট টেস্ট খেলা শুরু হয়৷ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পুরুষ ক্রিকেট দল অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে উক্ত টেস্ট ম্যাচটি খেলে। 

অর্থাৎ, ঐতিহাসিক এই টেস্ট ম্যাচটি সামনে রেখেই ডেভিড ওয়ার্নার নিজের এক্স অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করেন। তাছাড়া, বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার আলোচিত ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে গত ২৫ জুন৷ অপরদিকে ডেভিড ওয়ার্নার ভিডিওটি পোস্ট করেছেন তারও প্রায় ৯ বছর পূর্বে ২০১৫ সালের ১৮ নভেম্বর।

তাছাড়া, গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য সূত্রেও বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচটি নিয়ে ডেভিড ওয়ার্নারের এরকম কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ২৫ জুন আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপের সুপার এইটে আফগানিস্তানের সাথে ম্যাচ হারে বাংলাদেশ। বাংলাদেশ দলটি ম্যাচ জিতলে শর্তসাপেক্ষে অস্ট্রেলিয়ার সেমিফাইনাল খেলার সুযোগ ছিল। কিন্তু, বাংলাদেশ দল হারায় সেমিফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হয় অস্ট্রেলিয়ার। এরই প্রেক্ষিতে সম্প্রতি শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে ডেভিড ওয়ার্নারের একটি ভিডিও প্রচার করে দাবি করা হয়, ডেভিড ওয়ার্নার বলেছেন আফগানিস্তানের কাছে উক্ত ম্যাচটি বাংলাদেশ দল বিক্রি করেছে। কিন্তু, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডেভিড ওয়ার্নারের ব্যবহৃত ভিডিওটি ডেডিড ওয়ার্নার ভিন্ন প্রসঙ্গে প্রায় ৯ বছর পূর্বে তার নিজের ব্যক্তিগত এক্স অ্যাকাউন্টে পোস্ট করেন। প্রকৃতপক্ষে ডেভিড ওয়ার্নার এরূপ কোনো মন্তব্য করেননি।

সুতরাং, অস্ট্রেলিয়া দলের ব্যাটার ডেভিড ওয়ার্নার বলেছেন বাংলাদেশ দল আফগানিস্তানের কাছে ম্যাচ বিক্রি করেছে শীর্ষক দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

০২ জুলাই, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে ইউটিউবেও একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img