সালাম দেওয়া নিয়ে ভাইরাল মন্তব্যটি মারজুক রাসেলের নয়

সম্প্রতি, অভিনেতা মারজুক রাসেল “১২৭০০ টাকা বেতনের জন্য বয়সে ছোট ছেলেকে দাড়িয়ে সালাম দেয় সেই ব্যক্তিও ফেসবুকে স্ট্যাটাস দেয় দাড়িয়ে “ইয়া নবী সালামু আলাইকা” পড়া বিদআত।” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে।

সালাম দেওয়া

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সালাম দেওয়া নিয়ে করা আলোচিত এই মন্তব্যটি অভিনেতা মারজুক রাসেলের নয় বরং তাঁর নামে পরিচালিত একটি ফ্যান পেজ থেকে করা একটি পোস্ট থেকে আলোচ্য ভুল দাবিটির সূত্রপাত হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে কি-ওয়ার্ড সার্চ করে Marzuk Russell নামের একটি ফেসবুক পেজ থেকে গত ৩০ মে করা একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

পরবর্তীতে উক্ত ফেসবুক পেজটির অ্যাবাউট সেকশন ঘেঁটে দেখা যায়, এটি একটি ফ্যান পেজ। 

Screenshot: Marzuk Russel Fan Page

এরপর কি-ওয়ার্ড সার্চ করে Marzuk Russell নামের ভিন্ন আরেকটি পেজ খুঁজে পাওয়া যায়। 

উক্ত পেজটিতে মারজুক রাসেলকে নিয়মিত ভিডিও প্রকাশ করতে দেখা যায়। উক্ত পেজের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করে এটি তার পেজ বলেই প্রতীয়মান হয়।

তবে এই পেজটিতে সালাম দেওয়া সংক্রান্ত কোনো পোস্ট বা ভিডিও খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ, সালাম নিয়ে প্রচারিত পোস্টটি মারজুক রাসেলের নয়। 

মূলত, সম্প্রতি মারজুক রাসেল “১২৭০০ টাকা বেতনের জন্য বয়সে ছোট ছেলেকে দাড়িয়ে সালাম দেয় সেই ব্যক্তিও ফেসবুকে স্ট্যাটাস দেয় দাড়িয়ে “ইয়া নবী সালামু আলাইকা” পড়া বিদআত।” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত এই মন্তব্যটি যে পেজ থেকে করা হয়েছে সেটি মারজুক রাসেলের আসল পেজ নয় বরং সেটি তাঁর নামে পরিচালিত একটি ফ্যান পেজ। প্রকৃতপক্ষে মারজুক রাসেল এরূপ কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, পূর্বেও একই কায়দায় অভিনেতা মারজুক রাসেলের নামে ধর্ম ও ক্রিকেটকে জড়িয়ে একটি মন্তব্য ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা মিথ্যা শনাক্ত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, অভিনেতা মারজুক রাসেলের নামে পরিচালিত ফ্যান পেজ থেকে সালাম নিয়ে করা একটি মন্তব্য মারজুক রাসেলের মন্তব্য দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

২৫ জুন, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে টিকটকেও একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img