ধর্ম ও ক্রিকেটকে জড়িয়ে প্রচারিত এই পোস্টটি মারজুক রাসেলের নয়

সম্প্রতি, Marzuk Russell নামের একটি ফেসবুক পেজ থেকে ঈদে মিলাদুন্নবী এবং ক্রিকেট খেলা নিয়ে দেওয়া একটি পোস্ট অভিনেতা মারজুক রাসেলের আসল পোস্ট দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

মারজুক

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)

আলোচিত পোস্টটিতে যা আছে

Marzuk Russell নামের পেজটির পোস্টে বলা হয়েছে, “অনেক নামধারী শায়েখ কে দেখি ঈদে মিলাদুন্নবী নিয়ে উল্টা পাল্টা ফতোয়া দিতে কিন্তু আজ পর্যন্ত কোন শায়েখ কে দেখলাম না ভোট চুরি হালাল নাকি হারাম এবং রোজ কিয়ামতে ভোট চুরির শাস্তি কি হবে এইটা নিয়ে বয়ান দিতে। কারণ সবাই পিঠ বাচিয়ে সংসার চালাইতে চায়।

যখন কোনো জুয়াডি ক্রিকেটার ছোট ভাই বলে ঈদে মিলাদুন্নবী নিয়ে সমস্ত অনুষ্ঠান বিদাত তখন জানতে ইচ্ছে করে ক্রিকেট খেলা এইটা আবার কোন ধরনের নফল ইবাদত।”

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত এই পোস্টটি অভিনেতা মারজুক রাসেলের নয় বরং তার নামে পরিচালিত একটি ফ্যান পেজের মাধ্যমে এই পোস্টটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে অভিনেতা মারজুক রাসেল বর্তমানে কোনো ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ ব্যবহার করেন না।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Marzuk Russell নামের ফেসবুক পেজটিতে আলোচিত পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত পেজটির বায়ো এবং ডিটেইলস সেকশনে গিয়ে দেখা যায়, এটি একটি ফ্যান পেজ।

Screenshot: Facebook

এছাড়াও, ইলেকট্রনিক গণমাধ্যম আরটিভি’র ওয়েবসাইটে ২০২২ সালের ৩০ নভেম্বর ‘মারজুক রাসেলের ফেসবুক আইডি উধাও’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সেসময় অভিনেতা মারজুক রাসেলের ফেসবুক আইডি ডিজেবল হয়ে গিয়েছিল।

পরবর্তীতে, গণমাধ্যম কালের কণ্ঠের অনলাইন সংস্করণে গত ১৮ আগস্ট ‘ফেসবুকে ‘Marzuk Russell’, ‘Marzuk Sha’r Mazar’ নামে আমার কোনো আইডি বা পেইজ নাই : মারজুক রাসেল’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ফেসবুকে মারজুকের নামে কোনো পেইজ বা অ্যাকাউন্ট আপাতত নেই। তার নামে ফেসবুকে সক্রিয় একাধিক ফেইক পেইজ, আইডির নিয়মিত পোস্টে সাধারণ ভক্তরা বিভ্রান্ত হচ্ছেন।

এই প্রসঙ্গে মারজুক রাসেল কালের কণ্ঠকে বলেন, ‘যারা আমাক দীর্ঘদিন ফলো করে, যারা আমাকে চেনে, যারা আমার লেখা পড়ে, তারা জানে সেসব আমার নয়। হ্যাঁ, অনেকেই বিভ্রান্ত হচ্ছে এটাও আমি জানি। তাঁদের বলবো বিভ্রান্ত হবেন না।’

তিনি আরও বলেন,’ত্যালফ্যাল ছাড়া যে রান্ধে―’ ‘হাওয়া দেখি, বাতাস খাই’, ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’, ‘পাশা ভাই’, ‘মারজুক রাসেলের জিনিস―গোল্লা’― এসব আমার বিষয়ভিত্তিক ইরেগুলার পেইজ। কিন্তু আমার নামে একাধিক ফেইক প্রোফাইল বা পেইজ, ফ্যান পেইজ খুলে কারা চালাচ্ছে আমি জানি না। মৌখিকভাবে সাইবার ক্রাইম বিভাগে বিষয়টি জানিয়ে রেখেছি।’

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, অভিনেতা মারজুক রাসেলের বর্তমানে কোনো ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ সক্রিয় নেই এবং তার নামে পরিচালিত অ্যাকাউন্ট এবং পেজগুলো ফেইক।

মূলত, গত ২৪ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী এবং ক্রিকেট খেলা নিয়ে অভিনেতা মারজুক রাসেলের নামে পরিচালিত একটি ফেসবুক পেজ থেকে একটি পোস্ট প্রচার করা হয়। পরবর্তীতে সেই পোস্টটিকে মারজুক রাসেলের আসল পোস্ট ভেবে নেটিজেনরা সেটি শেয়ার করেন। তবে অনুসন্ধানে দেখা যায়, আলোচিত এই পোস্টটি যে পেজ থেকে প্রচার করা হয়েছে সেটি মারজুক রাসেলের আসল পেজ নয় বরং সেটি তার নামে পরিচালিত একটি ফ্যান পেজ। প্রকৃতপক্ষে, বর্তমানে অভিনেতা মারজুক রাসেল কোনো ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ ব্যবহার করেন না।

উল্লেখ্য, পূর্বেও অভিনেত্রী দিলারা জামানের নামে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, অভিনেতা মারজুক রাসেলের নামে পরিচালিত ফ্যান পেজ থেকে ধর্ম ও ক্রিকেট বিষয়ক একটি পোস্ট মারজুক রাসেলের আসল ফেসবুক পোস্ট দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img