সাকিব আল হাসান গ্রেফতার এবং তার এমপি পদ বাতিলের ভুয়া তথ্য 

সম্প্রতি, ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে “গ্রেফতার সাকিব আল হাসান বাতিল হচ্ছে এমপি পদ” শীর্ষক থাম্বনেইল এবং “ধরা খেয়েছে রাজনীতিতে সাকিবের নতুন ব্যাবসা || ক্রিকেটার সাকিব আল হাসানের রাজনীতি || Sakib Al Hasan” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত একটি ভিডিও দেখা হয়েছে প্রায় ২ লাখ ৪০ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৬ হাজার ১০০ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন- এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মাগুরা-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান গ্রেফতার হননি এবং সাকিব আল হাসানের এমপি পদও বাতিল হয়নি প্রকৃতপক্ষে, অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার থাম্বনেইল এবং শিরোনাম ব্যবহার করে ভিন্ন ঘটনার একটি ভিডিও এবং কয়েকটি প্রতিবেদন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে৷ 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে তাতে এটিএন বাংলা’র লোগোর সূত্র ধরে অনুসন্ধানে এটিএন বাংলার ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ (,,) কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে সাকিব আল হাসানের গ্রেফতার কিংবা এমপি পদ বাতিলের কোনো তথ্য কিংবা সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া,আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণে তাতে বেশকিছু প্রতিবেদনের ছবি এবং বিএনপি নেত্রী রুমিন ফারহানার একটি ভিডিও যুক্ত থাকতে দেখা যায়। 

ভিডিওতে চ্যানেলটির উপস্থাপক বলেন, “অবশেষে ধরা খেয়েছে সাকিব আল হাসান। অবশেষে কিভাবে ধরা খেয়েছে সাকিব আল হাসান তা থাকছে ভিডিওতে…।” 

পরবর্তীতে আলোচিত ভিডিওতে যুক্ত প্রতিবেদন এবং ভিডিওর বিষয়ে পৃথক অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওতে যুক্ত প্রতিবেদনগুলো বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন বা বিএনএম নামক রাজনৈতিক দলে সাকিব আল হাসানের কথিত যোগদান বিষয়ক বিবিসি বাংলা এবং যুগান্তরে প্রকাশিত প্রতিবেদন (,) থেকে নেওয়া। 

উক্ত প্রতিবেদনগুলো কোনো প্রকার প্রাসঙ্গিকতা ছাড়াই আলোচিত দাবিতে যুক্ত করা হয়েছে। 

আলোচিত ভিডিওটিতে যুক্ত রুমিন ফারহানার ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল২৪’ এর ইউটিউব চ্যানেলে গত ২০ মার্চ “সব নোংরা কাজের সঙ্গেই সাকিবের নাম চলে আসে: রুমিন ফারহানা | Kings Party | Rumeen Farhana | Shakib” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশই আলোচিত ভিডিওতে যুক্ত করা হয়েছে৷ 

Video Comparison : Rumor Scanner

উক্ত ভিডিওতে রুমিন ফারহানাকে সাকিব আল হাসানকে নিয়ে মন্তব্য করতে দেখা যায়। তবে ভিডিওতে সাকিব গ্রেফতার বা তার এমপি পদ বাতিল শীর্ষক কোনো আলোচনা পাওয়া যায়নি।

তাছাড়া, বাংলাদেশের একজন সংসদ সদস্য এবং জাতীয় দলের অন্যতম তারকা ক্রিকেটার গ্রেফতার হলে সেটি নিয়ে দেশীয় গণমাধ্যমে সংবাদ হওয়া স্বাভাবিক। তবে অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্রে সাকিব আল হাসানের গ্রেফতার হওয়ার দাবির সত্যতা পাওয়া যায়নি বরং আলোচিত দাবি প্রচারের পরবর্তী সময়ে চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়। 

সাম্প্রতিক সময়ে সাকিব আল হাসানের কর্মকাণ্ড নিয়ে গণমাধ্যমে প্রকাশিত কিছু প্রতিবেদন দেখুন – 

মূলত, মাগুরা-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসানকে নিয়ে “গ্রেফতার সাকিব আল হাসান বাতিল হচ্ছে এমপি পদ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে আলোচিত দাবিগুলো সঠিক নয়। প্রকৃতপক্ষে, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন বা বিএনএম নামক রাজনৈতিক দলে সাকিব আল হাসানের কথিত যোগদান বিষয়ক দেশীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন এবং বিএনপি নেত্রী রুমিন ফারহানার একটি ভিডিও যুক্ত করে কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিগুলো প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, গত ১০ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাকিব আল হাসান মাগুরা- ১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। 

সুতরাং, সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান গ্রেফতার এবং তার এমপি পদ বাতিল করা হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

০৪ এপ্রিল, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে টিকটকে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img