ক্রিকইনফোর অনুষ্ঠানে সাকিবকে বাদ দিতে বলেননি তামিম ইকবাল 

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে জয়লাভ করলেও দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ১১৪ রানের টার্গেট পেয়েও ৪ রানে হেরে যায় বাংলাদেশ। গত দুই ম্যাচের প্রথমটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সাকিব আল হাসান বোলিং এর কোটা পূরণ করতে পারেননি। এমনকি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র এক ওভার করেছেন। নিতে পারেননি কোনো উইকেট। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে ০৮ রান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে নেমে করেছেন মাত্র ০৩ রান। 

এরই প্রেক্ষিতে সাকিব আল হাসানকে নিয়ে বাংলাদেশের ওপেনার তামিম ইকবালের মন্তব্য দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম এবং বেশ কয়েকটি গণমাধ্যমে প্রচার হতে দেখা যায়৷ 

দাবি করা হচ্ছে- “৪ ওভার বোলিং করতে না পারলে সাকিবকে বাদ দেওয়া উচিত” শীর্ষক মন্তব্যটি তামিম ইকবাল করেছেন। এই দাবির সূত্র হিসেবে গতকাল (১০ জুন) ক্রিকইনফোর একটি অনুষ্ঠানের বিষয়ে উল্লেখ করা হয়। 

সাকিবকে বাদ

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন- মানবজমিন, দেশ রূপান্তর, ঢাকা মেইল, ডেইলি বাংলাদেশ, বাংলাদেশ প্রতিদিন, ভোরের কাগজ, মানব কণ্ঠ, বাংলানিউজ২৪, ঢাকা প্রকাশ, বাংলাদেশ বুলেটিন, বিডি লাইভ২৪, আপন দেশ, সময়ের খবর, বিডি২৪ রিপোর্ট, বহুমাত্রিক, সকাল সন্ধ্যা, বাংলা ইনসাইডার, বাংলা২৪ লাইভ নিউজপেপার এবং বাংলাদেশ টাইমস (ফেসবুক)।

একই দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজসহ অন্যান্য পোস্ট দেখুন- এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকইনফোর অনুষ্ঠানে সাকিব আল হাসানকে বাদ দিতে বলেননি তামিম ইকবাল বরং, অনুষ্ঠানে সাকিবকে বাদ দেওয়ার প্রশ্নে দ্বিমত পোষণ করেছেন তিনি।  

অনুসন্ধানে ক্রিকইনফোর ইউটিউব চ্যানেলে গতকাল (১০ জুন) “T20 WC 2024 | Timeout LIVE | South Africa edge Bangladesh, defend 113 in a thriller” শীর্ষক শিরোনামে প্রকাশিত লাইভ অনুষ্ঠানটি খুঁজে পাওয়া যায়। 

৩২ মিনিট ৫৮ সেকেন্ডের লাইভ অনুষ্ঠানটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ৩০ মিনিটের সময় সঞ্চালক তামিম ইকবালকে প্রশ্ন করেন, “Two game so far, Shakib Al Hasan has not completed his full quota of overs and scored 11 runs. Do Bangladesh need Shakib to contribute more?”

অর্থাৎ, এখন পর্যন্ত দুইটি খেলায় সাকিব আল হাসান তার ওভার কোটা পূরণ করতে পারেননি এবং রান করেছেন ১১। সাকিবের কি বাংলাদেশের জন্য আরও অবদান রাখা উচিত? 

অনুষ্ঠানটির তখন চলছিল র‍্যাপিড ফায়ার পর্ব। ২০ সেকেন্ডের মধ্যে প্রশ্নের উত্তর দিতে হবে। 

সঞ্চালকের প্রশ্নের সাথে সাথেই অনুষ্ঠানে উপস্থিত থাকা আরেক অতিথি ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার আরেকটি প্রশ্ন জুড়ে দেন৷ তিনি বলেন, Or should he be dropped? 

উত্তরে তামিম ইকবাল প্রথমে বলেন, Definitely. পরক্ষণেই সঞ্জয়ের প্রশ্নের জবাবে বলেন, No No. এরপর হালকা হাসির রোল পড়ে অনুষ্ঠানে। 

এরপর তামিম বলেন, Definitely his 4 over is very very important. He is an experienced bowler. He has been ranked number one for number of years. So if he is not boeling your four overs, then you have a problem. 

অর্থাৎ, তামিম ইকবাল সঞ্চালনের প্রশ্নের উত্তরে বলেছেন, অবশ্যই তার (সাকিব আল হাসান) ৪ ওভার খুবই গুরুত্বপূর্ণ। সে একজন অভিজ্ঞ বোলার। কয়েকজন বছর ধরে সে এক নম্বরে রয়েছে। তাই সে যদি তার ৪ ওভার করতে না পারে তাহলে সমস্যা আছে। 

স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে, সঞ্চালকের প্রশ্নের উত্তরে তামিম ইকবাল “Definitely” (অবশ্যই) উত্তর দিয়েছেন এবং অনুষ্ঠানের আরেক অতিথি (সঞ্জয় মাঞ্জেকার) যখন প্রশ্ন করেন “Or should he be dropped?” এই প্রশ্নের উত্তরে তামিম ইকবাল বলেন, No No. 

মূলত, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এ টানা দুই ম্যাচে সাকিব আল হাসানের পারফরম্যান্স তলানিতে। এর প্রেক্ষিতে তামিম ইকবাল “৪ ওভার বোলিং করতে না পারলে সাকিবকে বাদ দেওয়া উচিত” শীর্ষক মন্তব্যটি করেছেন দাবিতে দেশীয় বেশ কয়েকটি গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করে। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, তামিম সাকিবকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি। প্রকৃতপক্ষে, ক্রিকইনফোর লাইভ অনুষ্ঠানে সাকিব আল হাসানকে বাদ দেওয়ার প্রশ্ন করা হলে তিনি ‘না না’ উত্তর দিয়েছেন। 

সুতরাং, “৪ ওভার বোলিং করতে না পারলে সাকিবকে বাদ দেওয়া উচিত” শীর্ষক মন্তব্যটি তামিম ইকবাল করেছেন দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

১২ জুন, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে একাধিক গণমাধ্যমে একই দাবি সম্বলিত সংবাদ আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত সংবাদগুলোকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img