বাংলাদেশের গণমাধ্যমে গুজব: ২০২২ সালের প্রথম ছয় মাসের অনুসন্ধান

ইন্টারনেটে তথ্য প্রচারের সহজলভ্যতার যুগে সামাজিক যোগাযোগ মাধ্যমে অধিক সংখ্যক পাঠক পাওয়ার আশায় দ্রুত সংবাদ প্রকাশের প্রতিযোগিতা করতে গিয়ে তথ্য যাচাই ব্যতীত সংবাদ প্রচার করে দেশীয় মূলধারার সংবাদমাধ্যমগুলো ক্রমাগতই হারাচ্ছে তাদের পেশাদারিত্ব। প্রতিষ্ঠার পর হতেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টিকটক, ইউটিউব ও টুইটার ব্যবহারকারীদের পাশাপাশি দেশীয় সংবাদমাধ্যমগুলোর ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল এবং ওয়েবসাইটে প্রকাশিত সংবাদের সত্যতা যাচাইয়ে নিরলস কাজ করে যাচ্ছে রিউমর স্ক্যানার টিম। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের প্রথম ছয় মাসে অর্থাৎ জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত প্রায় ৩৮ টি বিষয়ে দেশীয় ৭১ টি সংবাদমাধ্যমের সর্বমোট ২৩২ টি ভুয়া খবর শনাক্ত করেছে রিউমর স্ক্যানার।

জানুয়ারি ০৩, ২০২২

আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ তার ইন্সট্রাগ্রাম স্টোরিতে‘লাভ ফ্রম বাংলাদেশ” লিখেছেন দাবি করে সংবাদ প্রকাশ করে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম ঢাকা পোস্ট, সময় টিভি, যুগান্তরবাংলাদেশ প্রতিদিন

তবে অনুসন্ধানে দেখা যায়, আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ তার স্টোরিতে ‘লাভ ফ্রম বাংলাদেশ’ লিখেননি বরং তিনি বাংলাদেশী এক তরুণের “লাভ ফ্রম বাংলাদেশ” লেখা একটি ইন্সটাগ্রাম স্টোরি তার নিজের ইন্সটাগ্রাম আইডির স্টোরিতে শুধু শেয়ার করেছিলেন।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জানুয়ারি ০৬, ২০২২

নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকারকে সমর্থন করেছে হেফাজতে ইসলাম দাবি করে সংবাদ প্রকাশ করে দেশীয় সংবাদমাধ্যম আরটিভি, যুগান্তর, বাংলাদেশ প্রতিদিন, ইনকিলাব, নিউজ বাংলা২৪, মানবকন্ঠ, পূর্ব পশ্চিমবাংলানিউজ২৪

অনুসন্ধানে জানা যায়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী তৈমুরকে ‘হেফাজতে ইসলাম বাংলাদেশ’ সাংগঠনিক ভাবে সমর্থন দেয় নি বরং হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির কর্মীরা ব্যক্তিগত মতাদর্শ থেকে তৈমুরকে সমর্থন দিয়েছে।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জানুয়ারি ৩০, ২০২২

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার আলীনগর স্কুল ও কলেজের দশম শ্রেণির ছাত্র ইয়াসিন আল দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা-সার্কের আয়োজনে শিক্ষার্থীদের নিয়ে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত করোনা এবং বঙ্গবন্ধু প্রতিভা শীর্ষক প্রতিযোগিতায় সেরা বক্তা নির্বাচিত হয়েছেন দাবিতে সংবাদ প্রচার করে মূলধারার সংবাদমাধ্যম ঢাকা পোস্টসহ কয়েকটি ভূঁইফোড় অনলাইন পোর্টাল।

অনুসন্ধানে জানা যায়, মোঃ ইয়াসিন আলীর সার্ক কর্তৃক আয়োজিত প্রতিযোগিতায় সেরা বক্তা নির্বাচিত হওয়ার তথ্যটি সত্য নয় বরং ঐ সময়ে সার্কের উদ্যোগে করোনা এবং বঙ্গবন্ধু প্রতিভা শীর্ষক কোন প্রতিযোগিতাই অনুষ্ঠিত হয়নি।

সেসময় উক্ত তথ্যটি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ফেব্রুয়ারি ২৩, ২০২২

গুগলের ভুল ধরিয়ে দিয়ে ভারতীয় যুবক আমান পান্ডে ৬৫ কোটি টাকা পেয়েছেন দাবিতে সংবাদ প্রকাশ করে দেশীয় মূলধারার গণমাধ্যম জাগোনিউজ২৪, আরটিভি, সময় টিভি, নিউজ২৪, যুগান্তর, ঢাকা পোস্টবাংলা ভিশন

অনুসন্ধানে জানা যায়, ভুল ধরিয়ে দেয়ার জন্য ভারতীয় সাইবার সিকিউরিটি এক্সপার্ট আমান পান্ডেকে ৬৫ কোটি টাকা দেয়নি গুগল বরং ২০২১ সালের ভালনারবিলিটি রিওয়ার্ড প্রোগ্রামে রিসার্চারদের সর্বমোট ৮.৭ মিলিয়ন ডলার বা ৬৫ কোটি রূপি প্রদান করা হয়েছে।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

ফেব্রুয়ারি ২৫, ২০২২

‘ইউক্রেনে রাশিয়ান সেনাবাহিনীর হামলার দৃশ্য’ দাবি করে একটি ভিডিও প্রতিবেদন প্রচার করে মূলধারার সংবাদমাধ্যম চ্যানেল২৪

অনুসন্ধানে দেখা যায়, ইউক্রেনে রাশিয়ান সেনাবাহিনীর হামলার ভিডিওচিত্র দাবি করে চ্যানেল ২৪-এ প্রচারিত প্রতিবেদনে সংযুক্ত ভিডিও দুইটি ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনার নয় বরং দুইটি ভিডিওর মধ্যে প্রথম ভিডিওটি ২০১৪ সালে রাশিয়ার রোস্তব শহরে রাশিয়ান বিমান বাহিনী কর্তৃক মহড়ার ঘটনার এবং অপর ভিডিওটি কোন বাস্তব ভিডিওই নয় বরং এটি থ্রিডি এনিমেটর কর্তৃক তৈরি এনিমেশন ভিডিও।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মার্চ ০৪, ২০২২

‘ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত ব্যক্তি হাদিসুর রহমানের ছবি’ দাবি করে একাধিক ছবি সম্বলিত একাধিক প্রতিবেদন প্রকাশ করে দেশীয় মূলধারার গণমাধ্যম ঢাকা ট্রিবিউন, প্রথমআলো, যুগান্তর, এনটিভি, কালেরকণ্ঠ, মানবজমিন, বাংলানিউজ২৪, ঢাকা পোস্ট, নিউজবাংলা২৪, ডেইলি স্টার, ডেইলি সান, ইত্তেফাকবাংলাদেশ প্রতিদিন

অনুসন্ধানে দেখা যায়, ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত ব্যক্তি হাদিসুর রহমান আরিফ দাবি করে উক্ত সংবাদমাধ্যম গুলোতে প্রচারিত ছবিগুলো হাদিসুর রহমানের নয় বরং এগুলো একই জাহাজে থাকা আরেক বাংলাদেশি নাবিক আতিকুর রহমান মুন্নার ছবি।

সেসব উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানার কর্তৃক প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

মার্চ ০৫, ২০২২

‘পাকিস্তানে জুমার নামাজের সময় মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় ঘটনাস্থলের ছবি’  দাবি করে একটি ছবি সংযুক্ত করে সংবাদ প্রচার করে মূলধারার সংবাদমাধ্যম যমুনা টেলিভিশন

অনুসন্ধানে দেখা যায়, পাকিস্তানে মসজিদে বোমা হামলার ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবিটি পাকিস্তানের নয় বরং এটি ২০২১ সালের অক্টোবরে আফগানিস্তানের একটি মসজিদে বোমা হামলার ছবি।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মার্চ ০৬, ২০২২

‘সামরিক অভিযানের ১০ দিনের মাথায় ইউক্রেনে যুদ্ধ বিরতির ঘোষণা রাশিয়ার’  শীর্ষক দাবিতে সংবাদ প্রচার করে মূলধারার সংবাদমাধ্যম এসএটিভি। 

অনুসন্ধানে দেখা যায়, রাশিয়া পুরো ইউক্রেনে যুদ্ধ বিরতির কোনো ঘোষণা দেয় নি বরং বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যাওয়ার সুযোগ করে দিতে ইউক্রেনের দুটি শহরে সাময়িক যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

মার্চ ০৯, ২০২২

‘সেনাবাহিনীতে যোগ দিয়ে রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধের ময়দানে নেমেছেন মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনাশীর্ষক দাবিতে কিছু ছবি সম্বলিত প্রতিবেদন প্রকাশ করে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম সময় টিভি, নিউজ২৪, চ্যানেল২৪, ডিবিসি নিউজ, আরটিভি, বাংলাভিশন, ইত্তেফাক, ভোরের কাগজ, বিডিনিউজ২৪, বাংলা ট্রিবিউন, যমুনা টিভি, চ্যানেল আই, আরটিভি, যুগান্তর, সমকাল, জনকণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, আজকের পত্রিকা, জাগো নিউজ২৪, বাংলা নিউজ২৪, নিউজবাংলা২৪, ঢাকা পোস্ট, ডেইলি ক্যাম্পাস, দেশ রুপান্তর, সারাবাংলা, ঢাকা টাইমস, সময়ের আলো, বাংলাদেশ টুডে, বাংলাদেশ জার্নাল, পূর্ব-পশ্চিমবিডি২৪রিপোর্ট

অনুসন্ধানে দেখা যায়, প্রাক্তন মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনা সেনাবাহিনীতে যোগ দিয়ে অস্ত্র হাতে রাশিয়ার বিপক্ষে যুদ্ধে নামেননি বরং অস্ত্র হাতে প্রচারিত ছবিগুলো পূর্বে তার এয়ারসফট খেলা চলাকালীন ধারণ করা হয়েছিল।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মার্চ ১১, ২০২২

বিজয়ের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশের মহান জাতীয় সঙ্গীতের সর্বপ্রথম অর্কেস্ট্রা ভার্সন প্রকাশ করেছেন সঙ্গীত শিল্পী সুস্মিতা আনিস শীর্ষক দাবিতে সংবাদ প্রচার করে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম বিজয় টিভি, ডেইলি স্টারসময় টিভি

Screenshot from The Daily Star website

অনুসন্ধানে জানা যায়, সংগীত শিল্পি সুস্মিতা আনিস কর্তৃক প্রকাশিত বাংলাদেশের জাতীয় সংগীতের অর্কেস্ট্রা ভার্সনটি জাতীয় সংগীতের প্রথম অর্কেস্ট্রা ভার্সন বলা হলেও রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায় এটি সর্বপ্রথম নয় বরং এর আগেও বিভিন্ন সময়ে বাংলাদেশের জাতীয় সংগীতের অর্কেস্ট্রা ভার্সন নিয়ে কাজ হয়েছে এবং তা প্রকাশিত হয়েছিলো।

উক্ত বিষয়টি সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

মার্চ ১২, ২০২২

সয়াবিন তেলের বর্তমান মূল্য (প্রতি লিটার) বোতলজাত ১৬০ টাকা, খোলা তেল ১৩৬ টাকা,। শীর্ষক দাবিতে সংবাদ প্রচার করে দেশীয় মূলধারার গণমাধ্যম ঢাকা পোস্ট

অনুসন্ধানে জানা যায়, বর্তমানে ‘সয়াবিন তেলের বর্তমান মূল্য (প্রতি লিটার- প্রতিবেদনটি প্রকাশের সময়) বোতলজাত ১৬০ টাকা, খোলা তেল ১৩৬ টাকা’ শীর্ষক তথ্যটি সঠিক নয় বরং সয়াবিন তেলের এই মূল্য গত বছরের অক্টোবর মাসে নির্ধারণ করা হয়েছিলো।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মার্চ ১৫, ২০২২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে সমর্থন জানিয়ে ইউক্রেনের জন্য ১ কোটি ডলার অনুদান দিলেন হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও শীর্ষক দাবিতে সংবাদ প্রচার করে দেশীয় মূলধারার গণমাধ্যম সময় টিভি, আরটিভি, যুগান্তর, যমুনা টিভি, বনিক বার্তাআমাদের সময়

অনুসন্ধানে জানা যায়, ইউক্রেনকে মার্কিন চলচ্চিত্র অভিনেতা এবং চলচ্চিত্র প্রযোজক লিওনার্দো ডিক্যাপ্রিওর ১ কোটি ডলার অনুদান দেয়ার বিষয়টি সত্য নয় বরং উক্ত তথ্যটি কোনো নির্ভরযোগ্য তথ্য প্রমাণ ছাড়াই ইন্টারনেটে প্রচারিত হয়েছে।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মার্চ ২০, ২০২১

২ মিনিটের মাতৃত্বের স্বাদ পেতে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন মা!” শীর্ষক শিরোনামে দুইটি ছবি সংযুক্ত করে একটি সংবাদ প্রচার করে দেশীয় মূলধারার গণমাধ্যম সময় টিভি

সময় টিভির অনলাইন সংস্করণে প্রকাশিত সংবাদটি সম্পূর্ণ ভিত্তিহীন। এছাড়া, উক্ত প্রতিবেদনে সংযুক্ত ছবিগুলো ভিন্ন দুইটি ঘটনার এবং ছবিতে মাস্ক পরিহিত ব্যক্তিটি কোনো ডাক্তার নন।

সেসব উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মার্চ ২১, ২০২২

‘সৌদি আরবে শূন্যে ভাসছে পাথর!’ শীর্ষক শিরোনামে একটি ছবি সংযুক্ত করে একটি সংবাদ প্রকাশ করে মূলধারার গণমাধ্যম সময় টিভি

অনুসন্ধানে দেখা যায়, সময় টিভির প্রতিবেদনে উল্লিখিত তথ্যগুলো সঠিক নয় এবং পাথরটির শূন্যে ভেসে থাকার দাবিটিও মিথ্যা বরং ছবিতে থাকা পাথরটি তিনটি ছোট পাথরের উপর ভর করে দাঁড়িয়ে আছে।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

মার্চ ২২, ২০২২

সরকার কর্তৃক বাংলাদেশকে শতভাগ বিদ্যুতায়নের দেশ ঘোষণা দেওয়াকে কেন্দ্র করে “দক্ষিন এশিয়ায় প্রথম শতভাগ বিদ্যুতের দেশ বাংলাদেশ” শীর্ষক দাবিতে সংবাদ প্রচার করে দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথমআলো, ইন্ডিপেন্ডেন্ট টিভি, আমাদের সময়, এনটিভি, সময় টিভি, নিউজ২৪, বৈশাখী টিভি, সময়ের আলো, বাংলা ট্রিবিউন, শেয়ার বিজ, সমকাল, দেশ টিভি, ইনকিলাব, বাংলাভিশন, একাত্তর টিভি, সারাবাংলা, আরটিভি, এবি নিউজ২৪, ঢাকা প্রকাশ, প্রতিদিনের সংবাদডেইলি বাংলাদেশ

অনুসন্ধানে জানা যায়, দক্ষিন এশিয়ায় বাংলাদেশ প্রথম শতভাগ বিদ্যুৎ এর দেশ শীর্ষক দাবিটি সঠিক নয় বরং বাংলাদেশের পূর্বে দক্ষিন এশিয়ায় ভুটান, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যমাত্রা অর্জন করেছে।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার

মার্চ ২৭, ২০২২

‘সাকিবের দলে থাকাটাই আমার কাছে হাসি পায় : মুমিনুল’ শীর্ষক শিরোনামে একটি সংবাদ দেশীয় মূলধারার সংবাদমাধ্যম কালেরকণ্ঠসহ বেশকিছু ভুঁইফোড় অনলাইন পোর্টালে প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, ক্রিকেটার মুমিনুল হক ‘সাকিবের দলে থাকাটাই আমার কাছে হাসি পায়’ এরুপ কোনো মন্তব্য করেননি বরং দক্ষিণ আফ্রিকার সাথে বাংলাদেশের আসন্ন টেস্ট সিরিজ প্রসঙ্গে তার গণমাধ্যমে দেওয়া বক্তব্যকে আংশিক বিকৃত করে দেশীয় সংবাদমাধ্যম কালেরকণ্ঠসহ কিছু ভুঁইফোড় পোর্টালে সংবাদ প্রকাশ করা হয়েছে।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানার কর্তৃক প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে। 

মার্চ ৩০, ২০২২

বিয়ের আসর থেকে জুতা চুরি হওয়ায় থানায় মামলা দিলেন অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার ম্যাক্সওয়েল!” শীর্ষক দাবিতে সংবাদ করেছে দেশীয় মূলধারার গণমাধ্যম বাংলাদেশ প্রতিদিন, কালেরকণ্ঠ, যুগান্তর, জাগো নিউজ২৪, ও ইনকিলাব

Sccreenshot from Kalerkantho website

অনুসন্ধানে জানা যায়, জুতা চুরি হওয়ায় অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল থানায় মামলা করেছেন শীর্ষক দাবিটি সত্য নয় বরং উক্ত বিষয়টি মূলত স্যাটায়ার হিসেবে প্রথমে প্রচারিত হয়েছিলো, যা পরবর্তীতে সত্য ঘটনা দাবিতে ছড়িয়ে পড়ে।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

এপ্রিল ০৩,২০২২

‘প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে যেকোনো ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন মাহমুদুল হাসান জয়।’ শীর্ষক দাবিতে সংবাদ প্রকাশ করে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম যমুনা টিভি, জাগোনিউজ২৪, বনিক বার্তা, রাইজিং বিডি, নিউজ২৪ইনকিলাব

অনুসন্ধান দেখা যায়, প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে যেকোনো ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরীর কৃতিত্ব তরুণ ক্রিকেটার মাহমুদুল হাসান জয়ের নয় বরং ২০১৭ সালের অক্টোবরে ক্রিকেটার মুশফিকুর রহিম দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরীর রেকর্ড গড়েন।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

এপ্রিল ০৮, ২০২২

‘কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিট খেলানোর পরিকল্পনা করছে ফিফা’ শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম ঢাকা পোস্ট, জাগোনিউজ২৪, আরটিভি, এবি নিউজ২৪ঢাকা মেইল সংবাদ প্রকাশ করে।

Screenshot from Dhaka Post website

অনুসন্ধানে জানা যায়, “কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিট খেলানোর পরিকল্পনা করছে ফিফা” শীর্ষক দাবিটি সত্য নয় বরং ফিফা এক বিবৃতিতে বিষয়টিকে সম্পূর্ণ গুজব বলে চিহ্নিত করেছে।

বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানার ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল।

এপ্রিল ১১, ২০২২

‘২০৩০ সালে রমজান মাস হবে ২টি এবং ঈদ হবে ৩টি’ শীর্ষক দাবিতে একটি প্রতিবেদন প্রকাশ করে মূলধারার সংবাদমাধ্যম গণমাধ্যম যমুনা টেলিভিশন

অনুসন্ধানে জানা যায়, ২০৩০ সালে একই বছরে দুইবার রমজান মাসের আগমন ঘটলেও মূলত পূর্ণ রমজান আসবে একবারই এবং ২০৩০ সালে ঈদ তিনটি নয় বরং ২টি ঈদ-ই অনুষ্ঠিত হবে।

সেসব বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

এপ্রিল ১৪, ২০২২

‘ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ১৭ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি।’ শীর্ষক একটি তথ্য দেশীয় মূলধারার গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন এর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে সরকারি ছুটি সারাদেশে ঘোষণা করা হয়নি বরং শুধুমাত্র মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় এই ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

এপ্রিল ২৭, ২০২২

‘ফেরাউনের প্যারিস ভ্রমন। এটা ফেরাউনের পাসপোর্ট! ফেরাউনের মমি ফ্রান্সে নেওয়ার জন্য এই পাসপোর্টটি মিশর সরকার ১৯৭৪ সালে ফেরাউনের নামে ইস্যু করে। সেখানে ফেরাউনের জন্মসাল দেখাচ্ছে খ্রীস্টপূর্ব ১৩০৩ আর খ্রীস্টপূর্ব ১২০৭ এ ফেরাউন ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করে।’ শীর্ষক শিরোনামে একটি কথিত পাসপোর্টের ছবি দেশীয় সংবাদমাধ্যম ‘দৈনিক আমার সংবাদ’ এর ফেসবুক পেজ হতে প্রচারিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, ফেরাউনের পাসপোর্ট দাবিতে প্রচারিত ছবিটি আসল নয় বরং এটি এক শিল্পীর তৈরি একটি ডিজিটাল আর্টওয়ার্ক।

বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

মে ০৮, ২০২২

“ফুটবলে ‘যতো গর্জে ততো বর্ষে না’র উদাহরণ নেইমার !” শীর্ষক শিরোনামে দেশীয় মূলধারার গণমাধ্যম একাত্তর টিভি এর ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে প্রচারিত ভিডিও প্রতিবেদনের একটি দৃশ্যে একটি গাড়ির সাথে ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমারের একটি ছবি ব্যবহার করা হয়েছে।

তবে প্রতিবেদনে ব্যবহৃত নেইমারের ছবিটি বিকৃত মনে হওয়ায় ছবিটির বিস্তারিত জানার চেষ্টা করে রিউমর স্ক্যানার।

অনুসন্ধানে দেখা যায়, একাত্তর টিভি এর ইউটিউব চ্যানেল ফেসবুক পেজে প্রচারিত ভিডিও প্রতিবেদনের দৃশ্যে ব্যবহৃত নেইমারের ছবিটি এডিট করা।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মে ১৪, ২০২২

নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনার দৃশ্য দাবি করে একটি ভিডিওটির কিছু স্থিরচিত্র সংযুক্ত করে দেশীয় মূলধারার গণমাধ্যম জাগোনিউজ২৪, আরটিভি, বাংলানিউজ২৪, টিবিএস, মানবকন্ঠ, যুগান্তর, দৈনিক আমাদের সময়, জনকণ্ঠ, বিডি মর্নিংসময়ের কণ্ঠস্বর সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দৃশ্যটি নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনার নয় বরং এটি ২০১৯ সালে নিউ ইয়র্ক সিটির ডেকালব অ্যাভিনিউ ট্রেন স্টেশনে ঘটা ভিন্ন এক ঘটনার দৃশ্য।

বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ০১, ২০২২

কুমিল্লা বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) কর্তৃক কালো তালিকাভুক্ত করা হয়েছে দাবিতে সংবাদ প্রচার করেছে দেশীয় মূলধারার গণমাধ্যম একাত্তর টিভি ও চ্যানেল২৪। 

অনুসন্ধানে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) কর্তৃক কালো তালিকাভুক্ত নয় বরং কোনো নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ ছাড়াই উক্ত তথ্যটি গণমাধ্যমে প্রচারিত হয়েছে।

উল্লেখ্য, ‘ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টস’র নিয়োগ এবং ভর্তি বিভাগ এক মেইল বার্তার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয় মাননীয় উপাচার্যকে নিশ্চিতকরণ করেছে যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে তারা কখনো কালো তালিকাভুক্ত করেনি বরং বিশ্ববিদ্যালয়টিতে পড়াশোনার ক্ষেত্রে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আবেদনকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।’

উক্ত বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ০৪, ২০২২

‘পিকের বিশ্বাসঘাতকতার কারণে কলম্বিয়ার সংগীত তারকা শাকিরা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ‘ শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথমআলো, আজকের পত্রিকা, বাংলানিউজ২৪, ইনকিলাব, মানবজমিন, যমুনা টিভি, ডেইলি বাংলাদেশ, আমাদের সময়, কালেরকণ্ঠ, বৈশাখী টিভিবিজনেস ইনসাইডার সংবাদ প্রচার করেছে।

অনুসন্ধানে দেখা যায়, পিকের বিশ্বাসঘাতকতার কারণে কলম্বিয়ার সংগীত তারকা শাকিরা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন শীর্ষক খবরটি সঠিক নয় বরং শাকিরার বাবা অসুস্থ হওয়ার কারণে শাকিরা তার বাবাকে নিয়ে হাসপাতালে গিয়েছিলেন। যা তিনি তার ব্যক্তিগত টুইটার একাউন্ট হতে এক টুইট বার্তায় নিশ্চিত করেছেন।

সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জুন ০৭, ২০২২

‘ব্রাজিল দলের অনুশীলনে হাতাহাতিতে জড়ালেন ভিনিসিয়াস জুনিয়র ও রিচার্লিসন!’ শীর্ষক দাবিতে একটি ছবি সম্বলিত তথ্য প্রচার করে দেশীয় মূলধারার গণমাধ্যম এনটিভি, যমুনা টিভি, ঢাকা পোস্ট, চ্যানেল২৪, একাত্তর টিভি, ডিবিসি, বাংলানিউজ২৪, বাংলাদেশ টাইমস, বিডি মর্নিং, দৈনিক আমাদের সময়, আমাদের সময়, বিডি২৪লাইভ, বিজনেস বাংলাদেশ, বাংলা ইনসাইডারঢাকা মেইল

ব্রাজিল দলের অনুশীলনে ভিনিসিয়াস এবং রিচার্লিসনের হাতাহাতির বিষয়টি সত্য নয় বরং যে দৃশ্যটি হাতাহাতি দাবি ছড়িয়েছে সেটি রিচার্লিসনের সাথে নেইমার, দানি আলভেস, ভিনিসিয়াস এবং লুকাস পাকুয়েতা মিলে মজা করার মুহূর্তে ধারণকৃত।

বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ০৮, ২০২২

চুয়াডাঙ্গায় শিশুর কামড়ে বিষধর গোখরা সাপের মৃত্যু হয়েছে দাবিতে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম বাংলাদেশ প্রতিদিন, যুগান্তর, একুশে টিভি, দৈনিক আমাদের সময়, ভোরের কাগজ, ঢাকা টাইমস, বিডি মর্নিং, পূর্ব-পশ্চিম, বাংলাদেশ টুডে, ভোরের পাতা, বি বার্তা, বাংলাদেশ জার্নালপ্রতিদিনের সংবাদ প্রতিবেদন প্রকাশ করে।

গণমাধ্যম

অনুসন্ধানে দেখা যায়, শিশুর কামড়ে বিষধর গোখরা সাপের মৃত্যুর দাবিটি সঠিক নয় বরং শিশুটির কামড়ে মৃত সাপটি ছিল নির্বিষ ঘরগিন্নি সাপ।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমরে স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ০৮, ২০২২

বাংলাদেশের প্রথম বিমানবন্দর হিসেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেট সেবা চালুকে কেন্দ্র করে ‘দক্ষিণ এশিয়ায় বিমানবন্দরে প্রথম ‘ই-গেট’ সেবা চালু করলো বাংলাদেশ’ শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম সময় টিভি, ডেইলি স্টার, এনটিভি, সময়ের আলো, যমুনা টিভি, আরটিভি, একাত্তর টিভি,চ্যানেল২৪, নিউজ২৪, দেশটিভি, যুগান্তর, চ্যানেল আই, ঢাকা পোস্ট, জাগোনিউজ২৪, এবি নিউজ২৪, আলোকিত বাংলাদেশ, বিটিভিআমার সংবাদ প্রতিবেদন প্রকাশ করে।

অনুসন্ধানে জানা যায়, “দক্ষিণ এশিয়ায় প্রথম ‘ই-গেট’ চালু করেছে  বাংলাদেশ” শীর্ষক দাবিটি সঠিক নয় বরং বাংলাদেশের পূর্বে দক্ষিণ এশিয়াতে মালদ্বীপ এবং ভারতে ই-গেট সেবা চালু হয়েছে।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জুন ০৯, ২০২২

দেশীয় মূলধারার সংবাদমাধ্যম ‘চ্যানেল২৪‘ হতে একটি ভিডিও প্রতিবেদন দাবি করা হয়

‘মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তির প্রতিবাদ জানিয়েছেন ইংলিশ ক্রিকেটার মঈন আলী, আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাওয়া পর্যন্ত ভারতে কোন ক্রিকেট খেলবেন না তিনি। অন্যদেরও বয়কটের আহবান জানিয়েছেন। এদিকে কোন ভারতীয়কে ফুটবল বিশ্বকাপের টিকিট দিচ্ছেনা কাতার।’

অনুসন্ধানে জানা যায়, মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তির ব্যাপারে টুইটারে ইংলিশ ক্রিকেটার মঈন আলীর প্রতিবাদ জানান নি বরং তার নামে তৈরি করা একটি ভুয়া টুইটার অ্যাকাউন্টের বরাতে উক্ত তথ্যটি প্রচার করা হচ্ছে। এবং ফিফা বিশ্বকাপ ২০২২ এ কাতার কর্তৃক ভারতীয় দর্শকদের টিকিট বিক্রি না করার দাবিটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং ফিফা কর্তৃপক্ষের পক্ষ থেকে এই ধরণের কোন বিবৃতি দেয়া হয়নি।

উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত দুইটি ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে

জুন ০৯, ২০২২

‘পণ্য বয়কটের পর এবার ভারতীয় কর্মীদের ভিসা বাতিল’ শীর্ষক দাবিতে দেশীয় সংবাদমাধ্যম দৈনিক ইত্তেফাকসহ একটি ভূঁইফোড় অনলাইন পোর্টাল প্রতিবেদন প্রকাশ করে।

অনুসন্ধানে জানা যায়, হযরত মুহাম্মদ (সা.)–কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতার আপত্তিকর মন্তব্যের জেরে বিশ্বের বিভিন্ন জায়গায় ভারতীয় পন্য বয়কট করার বিষয়টি সত্য হলেও উক্ত ঘটনার জেরে ভারতীয় কর্মীদের ভিসা বাতিল করা হয়েছে শীর্ষক দাবিটি সত্য নয়। কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত দাবিটি গণমাধ্যমে প্রচারিত হয়েছে।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জুন ১৪, ২০২২

‘এসএসসি পরীক্ষা শেষ হওয়ার সাত দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি’ শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম ‘টিবিএস‘ একটি সংবাদ প্রচার করে। 

অনুসন্ধানে দেখা যায়, এসএসসি পরীক্ষা শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে নয় বরং ২ মাস বা ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ১৭, ২০২২

‘দক্ষিণ কোরিয়ার বিখ্যাত কে-পপ ব্যান্ড বিটিএস ভেঙে গেছে’  শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথমআলো, আরটিভি, ইনকিলাব, একুশে টিভি, কালেরকণ্ঠ, ঢাকা পোস্ট, সময়ের আলো, আমাদের সময়, একাত্তর টিভি, সমকাল, এবিনিউজ২৪রাইজিং বিডিতে সংবাদ প্রকাশিত হয়।

Screenshot Prothom alo website

অনুসন্ধানে জানা যায়, বিটিএস ব্যান্ড ভেঙে যায়নি বরং ব্যান্ডটির পৃষ্ঠপোষক হাইব জানিয়েছে, বিটিএস ব্যান্ড ভাঙছে না। ব্যান্ডটির সদস্যরা গ্রুপ ও ব্যক্তিগত উভয় প্রজেক্টগুলো করে যাবে। তবে বর্তমানে ব্যক্তিগত প্রজেক্টের উপরই বেশি জোর দিবে।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ১৮, ২০২২

‘সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি দৃশ্য’  দাবি করে দেশীয় মূলধারার গণমাধ্যম চ্যানেল২৪, আজকের পত্রিকাচ্যানেল আই এর ফেসবুক পেজে প্রকাশিত ভিন্ন ভিন্ন প্রতিবেদনে একটি ভিডিও প্রচার করা হয়।

অনুসন্ধানে দেখা যায়, বন্যার পানিতে ব্রিজের নিচে দিয়ে ঘরবাড়ি ভেসে যাওয়ার ভিডিওটি সুনামগঞ্জের নয় বরং এটি ২০২১ ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সিতে আকস্মিক বন্যায় ব্রিজের ঘরবাড়ি ভেসে যাওয়ার সময় ধারণকৃত একটি ভিডিও।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জুন ২৩, ২০২২

‘সিলেটের সাম্প্রতিক বন্যা পরিস্থিতির দৃশ্য’ দাবি করে একটি ভাসমান পাতিলে দুই শিশুর বসে থাকার একটি দৃশ্য প্রচার করে দেশীয় মূলধারার গণমাধ্যম মাছরাঙা টিভি ও চ্যানেল আই। এছাড়া উক্ত দৃশ্যটিকে এডিটেড দাবি করে সংবাদ প্রচার করে মূলধারার সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনঢাকা ট্রিবিউন

অনুসন্ধানে জানা যায়, দুইটি বাচ্চার পানিতে ভাসমান পাতিলে বসে থাকার ছবিটি এডিটেড নয় বরং এটি একটি ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্র, যা গত মে মাসে ঘটা সিলেটে প্রথম দফায় বন্যার সময় থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়ে আসছে।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ২৫, ২০২২

সম্প্রতি যশোরের বেনাপোলের পুটখালি সীমান্ত এলাকা হতে একটি চিতা বাঘ উদ্ধার করা হয়েছে দাবিতে একটি তথ্য প্রকাশ করে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম এনটিভি, যায়যায়দিন, চ্যানেল২৪, ইত্তেফাক, ইনকিলাব, নয়াদিগন্ত, এসএটিভি, সারাবাংলা, আলোকিত বাংলাদেশ, বার্তা বাজারঢাকা প্রকাশ

অনুসন্ধানে জানা যায়, যশোরের বেনাপোল সীমান্ত এলাকা হতে উদ্ধারকৃত প্রাণীটি চিতা বাঘ ছিল না বরং এটি একটি মেছোবিড়াল।

উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

জুন ২৯, ২০২২

‘নতুন শিক্ষাক্রম থেকে ধর্মশিক্ষা বাদ’ শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম নয়াদিগন্তইনকিলাবে আলাদা দুইটি কলাম প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, প্রাক-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত নতুন শিক্ষাক্রম থেকে ধর্মশিক্ষা বাদ দেওয়া হয়নি বরং নতুন শিক্ষাক্রমে চারটি ধর্মের জন্য আলাদা চারটি পাঠ্যপুস্তক রাখা হয়েছে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং, ভুল সংবাদ রাষ্ট্র কিংবা জনগণ উভয়ের জন্যই ক্ষতিকর। কিন্তু সেটি প্রচারের মাধ্যম যদি হয় গণমাধ্যম তাহলে তাহলে তা অত্যন্ত হতাশাজনক। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে পরিচিত গণমাধ্যমকে সংবাদ প্রচারে দায়িত্বশীল এবং পেশাদার হওয়া প্রয়োজন। গণমাধ্যমে যেকোনো সংবাদ প্রচারের পূর্বে একটি গণমাধ্যম কিংবা গণমাধ্যম কর্মীর উচিত সেই সংবাদটির যথাযথ সত্যতা যাচাই করা।

সংশোধন / Correction

০৫ জুলাই ২০২২ঃ উক্ত পরিসংখ্যানে দেশীয় গণমাধ্যম একুশে টিভির করা ২ টি ভুল সংবাদ ভুলবশত সংযুক্ত করা ছিলোনা, যা পরবর্তীতে নিজস্ব সংশোধন নীতি অনুযায়ী সংযুক্ত করে প্রতিবেদনের শেষে CORRECTED লেবেল যুক্ত করেছে রিউমর স্ক্যানার। অর্থাৎ, ৭১ টি গণমাধ্যম হতে মোট ২৩২ টি ভুল সংবাদ শনাক্ত করেছে রিউমর স্ক্যানার।
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img