সোমবার, জুন 27, 2022
spot_img

ভাসমান পাতিলে শিশুদের ছবিটি এডিটেড নয় এবং ছবিটি সিলেটের চলমান বন্যার নয়

সম্প্রতি সিলেটের বন্যাকে কেন্দ্র করে পানিতে ভাসমান পাতিলে দুইটি বাচ্চার বসে থাকার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

অন্যদিকে আলোচিত এই ছবিটিকে এডিট বা ফটোশপ করা দাবিতে একটি তথ্য ফেসবুকে এবং মূলধারার গণমাধ্যমে প্রচার করা হয়েছে। দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে এবং এখানে। 

পাতিল
Screenshot from Bangla Tribune website

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দুইটি বাচ্চার পানিতে ভাসমান পাতিলে বসে থাকার ছবিটি এডিটেড নয় বরং এটি একটি ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্র, যা গত মে মাসে ঘটা সিলেটে প্রথম দফায় বন্যার সময় থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, গত মে মাসের ২২ তারিখে ‘Shopnil’ (আর্কাইভ ভার্সনঃ এখানে) নামের একটি ফেসবুক পেজে “সিলেট” শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির সাথে আলোচিত ছবিটির হুবহু মিল লক্ষ্য করা যায়।

পাশপাশি, ‘Syful Platinum’ নামের একটি ইউটিউব চ্যানেলে গত ৩০ মে “বন্যার পানি বেড়েই চলছে • হে আল্লাহ সাইকে রক্ষা করুন বন্যার কবল থেকে” (আর্কাইভ ভার্সনঃ এখানে) শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির সাথেও আলোচিত ছবিটির মিল পাওয়া যায়।

সুতরাং, গত মে মাস অর্থাৎ সিলেটে প্রথম দফায় ঘটা বন্যার সময় থেকেই দুইটি বাচ্চার পানিতে ভাসমান পাতিলে বসে থাকার একটি ভিডিও উক্ত বন্যার দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত হয়েছিলো।

তবে, চলমান জুন মাসে সিলেট দ্বিতীয় দফায় বন্যা কবলিত হলে উল্লিখিত ভিডিওর একটি স্থিরচিত্র এই দফার বন্যার দৃশ্য দাবিতে ফেসবুকে প্রচার করা হলে ছবিটিকে এডিটেড দাবি করা হয়। 

আরো পড়ুনঃ গামলায় করে কুকুরছানাকে রক্ষার ছবিটি বাংলাদেশের বন্যার নয়

প্রথম দফায় সিলেটের বন্যার দৃশ্য দাবিতে আলোচিত এই ভিডিও প্রচার করা হলেও ভিডিওটির মূল প্রেক্ষাপট, স্থান, কাল সম্পর্কে কোনো তথ্য খুঁজে না পাওয়ার কারণে নিশ্চিতভাবে বলা যায়না এটি প্রথম দফায় ঘটা সিলেটের বন্যার দৃশ্য।

অন্যদিকে, সিলেটের বন্যার দৃশ্য দাবি ব্যতীত যেহেতু অন্য কোনো দাবিতে প্রচারিত এই ভিডিওটি খুঁজে পাওয়া যায়নি তাই এটিও নিশ্চিতভাবে বলা যায়না যে এটি সিলেটের বা বাংলাদেশে ঘটা বন্যার দৃশ্য নয়। তবে, এটি নিশ্চিত যে এটি সিলেটে দ্বিতীয় দফায় ঘটা বন্যার দৃশ্য নয় এবং এডিটেডও নয়।

মূলত, গত মে মাসে সিলেটে প্রথম দফায় ঘটা বন্যার সময় থেকে পানিতে ভাসমান পাতিলে দুইটি বাচ্চার একটি ভিডিও ফেসবুকে প্রচার হয়ে আসছে। তবে সাম্প্রতিক সময়ে অর্থাৎ চলতি মাসে ঘটা বন্যার সময়ে এই ভিডিওটির একটি স্থিরচিত্র ফেসবুকে ছড়িয়ে পড়লে অনেকেই “এই ছোট পাতিলে দুইটি বাচ্চা বসা সম্ভব নয়” শীর্ষক মন্তব্য করে ছবিটি এডিটেড বা ভুয়া বলে দাবি করছে। কিন্তু বাস্তবিকভাবে এই ছবিটি আসল এবং ছবিটি একটি ভিডিও থেকে সংগ্রহ করা হয়েছে

উল্লেখ্য, গত এপ্রিলে সিলেটের নিম্নাঞ্চলে অসময়ে বন্যা দেখা দেয়। এরপর মে মাসের মাঝামাঝিতে সিলেটে ১৮ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা হয়। এই রেশ না কাটতেই আবারও জুন মাসে বন্যার কবলে পড়ে সিলেট।

সুতরাং, পানিতে ভাসমান পাতিলে দুইটি বাচ্চার বসে থাকার দৃশ্যটি সিলেটের দ্বিতীয় দফায় ঘটা বন্যার দৃশ্য নয় এবং এটি এডিটেডও নয়।

তথ্যসূত্র

  1. Shopnil Facebook Post: https://fb.watch/dPRhjPYRIO
  2. Syful Platinum YouTube: https://youtu.be/iBlwGztHeVY
  3. DW – ভয়াবহ বন্যার কবলে সিলেটবাসী
  4. Bdnews24 – সিলেটে ফের বন্যা 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img