সোমবার, জুন 27, 2022
spot_img

গামলায় করে কুকুরছানাকে রক্ষার ছবিটি বাংলাদেশের বন্যার নয়

সম্প্রতি “ভয়াবহ বন্যায় ভাসছে সিলেট। বন্যায় আটকে পরা প্রাণীগুলো সবচেয়ে বেশি অসহায়। এদের রক্ষায় সবাই এগিয়ে আসুন প্লিজ” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সিলেটে বন্যায় আটকে পড়া কুকুরছানাকে শিশুর মাথায় গামলায় করে রক্ষার দাবিতে ছড়িয়ে পড়া ছবিটি বাংলাদেশের সাম্প্রতিক বন্যার নয় বরং ছবিটি ইন্টারনেট থেকে সংগৃহীত পুরোনো ছবি। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ছবি-শিল্পসহ সৃজনশীলতা চর্চার প্লাটফর্ম Boredpanda এর ওয়েবসাইটে পাঁচ বছর পূর্বে “#14 This Young Filipino Girl Trying To Keep Her Puppy Safe During A Flood” শীর্ষক শিরোনামে একই ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot Boredpanda website

ছবিটির শিরোনামে বলা হয়, ফিলিপাইনের একজন কিশোরী বন্যার সময় তার নিজের কুকুরছানাটিকে রক্ষা করার চেষ্টা করছে।

পরবর্তীতে Humanity নামের একটি টুইটার একাউন্টে ২০১৪ সালের পহেলা মার্চ “Woman saves #puppy during flood” শীর্ষক শিরোনামে একটি টুইটে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

এছাড়া Romston নামের আরেকটি ওয়েবসাইটে ২০১২ সালের ২৩ মার্চে ছবিটির অস্তিত্ব পাওয়া যায়।

কুকুর
Screenshot Romston website

মূলত, শিশুর মাথায় গামলায় করে কুকুরছানাকে রক্ষা করার পুরোনো একটি ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বর্তমান সিলেট বিভাগের বন্যায় আটকে পড়া কুকুরছানাকে উদ্ধারের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ নৌকায় কুকুর বানরের এই ভিডিওটি সিলেটের বন্যার নয়

প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে গত ১৬ জুন রাত থেকে ১২ ঘন্টাতেই সুনামগঞ্জে চার ফুট পানি বেড়ে যায়। ফলে বন্যার ভয়াবহতায় দিশেহারা হয়ে পড়ে সুনামগঞ্জের মানুষ। সুনামগঞ্জ ছাড়াও এই বন্যায় সিলেট বিভাগের প্রায় সব এলাকাই পানিতে ডুবে যায়। তবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সিলেটে বন্যার পরিস্থিতির উন্নতি হয়েছে। এটা যেমন ধারাবাহিক থাকবে, তেমনি মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতি ধারাবাহিকভাবে অবনতি হতে পারে।

সুতরাং, শিশুর মাথায় গামলায় করে কুকুরছানাকে রক্ষা করার পুরোনো একটি ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বর্তমান সিলেট বিভাগের বন্যায় আটকে পড়া কুকুরছানাকে উদ্ধারের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img