শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

নৌকায় কুকুর বানরের এই ভিডিওটি সিলেটের বন্যার নয়

সম্প্রতি “বন্যায় অসহায় প্রাণীকুল কি করবে ভেবে পায় না” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

বন্যা

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত কুকুর ও বানরের ভিডিওটি বাংলাদেশের সাম্প্রতিক বন্যার ঘটনার নয় বরং ভিডিওটি পুরোনো ও ভিন্ন ঘটনার। 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, Monkey Family নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২০ এপ্রিলে ” Baby monkey bitten by pack of dogs. Mother Monkey Hug Her Baby Monkey Jump Into The River To Escape ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির বিস্তারিত বিবরণীতে ভিডিও সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া না গেলেও চ্যানেলটির সম্পর্কে দেওয়া তথ্যে জানা যায়, চ্যানেলটি এশিয়ান ম্যাকাও প্রজাতির বানরের ভিডিও ধারণ নিয়ে কাজ করে থাকে।

পাশাপাশি, কম্বোডিয়া থেকে পরিচালিত Monkey Dream নামের একটি পেজে ২০২১ সালের ৩ মে “Playing Soo Hurt!! Poor monkey Kaka and Lora screaming loudly much hurt, Why Lucky&Lucas give baby monkeys strong attack like this” শীর্ষক শিরোনামে প্রচারিত একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

ফেসবুকের এই ভিডিওটির শিরোনামে বলা হয়, নৌকায় অবস্থানরত বানর দুইটির নাম কাকা ও লোরা। অপরদিকে আক্রমণে উদ্ধত কুকুর দুইটির নাম লাকী ও লুকাস৷ তবে কুকুরগুলো কেন বানর দুইটিকে আক্রমণ করেছে তা নিয়ে বিস্তারিত কোনো তথ্য ভিডিওটি থেকে পাওয়া যায়নি। 

মূলত, নৌকার উপরে বানরকে কুকুরের আক্রমণের এই পুরোনো ভিডিওটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বর্তমান সিলেট বিভাগের বন্যায় অসহায় প্রাণীকুলের ভিডিও হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ পানিতে শিশু ডুবে যাওয়ার এই ছবিটি সিলেটের বন্যার নয়

তবে আলোচিত ভিডিওটির প্রকৃত স্থান, ঘটনা, প্রেক্ষাপট, তারিখ সম্পর্কিত কোনো তথ্য ইন্টারনেটে খুঁজে না পাওয়া গেলেও এটি নিশ্চিত যে এটি বাংলাদেশের সাম্প্রতিক সময়ে বন্যার কোনো ভিডিও নয়।

প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে বৃহস্পতিবার (১৬ জুন) রাত থেকে ১২ ঘন্টাতেই সুনামগঞ্জে চার ফুট পানি বেড়ে যায়। ফলে বন্যার ভয়াবহতায় দিশেহারা হয়ে পড়ে সুনামগঞ্জের মানুষ। সুনামগঞ্জ ছাড়াও এই বন্যায় সিলেট বিভাগের প্রায় সব এলাকাই পানিতে ডুবে যায়।  আগামী দুই দিনে এই পানি আরও বাড়তে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। সর্বশেষ পাওয়া তথ্যমতে আজ সিলেটে ভারী বৃষ্টি থেমেছে এবং ৪দিন পর সূর্যের দেখা মিলেছে। তবে নদ-নদী দিয়ে ভারতের উজান থেকে পাহাড়ি ঢল আসা অব্যাহত আছে। সিলেট নগরের কিছু উঁচু স্থানে পানি কমলেও সার্বিক অর্থে বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত আছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য অনুযায়ী, সিলেটের সব কটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে।

সুতরাং, ভিন্ন ঘটনার পুরোনো একটি ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে সিলেটের বন্যায় অসহায় প্রাণীকুলের দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img