এমি মার্টিনেজ তার ইন্সটাগ্রাম স্টোরিতে “লাভ ফ্রম বাংলাদেশ” লিখেনি

সম্প্রতি “আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ লিখলেন, ‘লাভ ফ্রম বাংলাদেশ” শীর্ষক শিরোনামে একটি সংবাদ দেশের মূলধারার কিছু সংবাদমাধ্যমে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। মূলধারার সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ তার স্টোরিতে ‘লাভ ফ্রম বাংলাদেশ’ লিখেননি বরং তিনি বাংলাদেশী এক তরুণের “লাভ ফ্রম বাংলাদেশ” লেখা একটি ইন্সটাগ্রাম স্টোরি তার নিজের ইন্সটাগ্রাম আইডির স্টোরিতে শুধু শেয়ার করেছিলেন।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে, Mahbub Subhan Zihad এর ইন্সটাগ্রাম আইডি খুঁজে পাওয়া যায় যেখানে আইডিটির হাইলাইটস সেকশনে তিন দিন পূর্বে মার্টিনেজকে নিয়ে তার প্রকাশিত স্টোরিটি লক্ষ করা যায়। আইডিটির হাইলাইটস সেকশনে সহজেই লক্ষণীয় যে Zihad নিজেই “Love from Bangladesh” লিখে স্টোরি প্রকাশ করেছিলেন।

Screenshot from Zihad’s instagram account

মূলত, বাংলাদেশী ঐ তরুণ গত ৩১ ডিসেম্বরে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের একটি ছবির উপরে “Most saves in 2021” এবং “Love from Bangladesh” লিখে তার ইন্সটাগ্রাম একাউন্টে মার্টিনেজকে মেনশন করে একটি স্টোরি প্রকাশ করে। পরবর্তীতে স্টোরিটি মার্টিনেজের নজরে আসলে মার্টিনেজ নিজেই তার ইন্সটাগ্রাম আইডির স্টোরিতে বাংলাদেশী ঐ তরুণের পোস্ট করা স্টোরিটি শেয়ার করেন।

ইন্সটাগ্রাম
Emiliano Martinez instagram story. Image collected from Facebook

উল্লেখ্য, এখানেই লক্ষ করা যায় যে মার্টিনেজ হুবহু স্টোরিটা শেয়ার করেছিলো, সে সেখানে নতুন করে কোন শব্দ বা মন্তব্য যুক্ত করেনি।

বিষয়টি অধিক নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানার টিম Mahbub Subhan Zihad এর সাথে যোগাযোগ করলে জিহাদ নিশ্চিত করে, “সে নিজেই লাভ ফ্রম বাংলাদেশ লিখেছিলো এবং মার্টিনেজ শুধুমাত্র তার ইন্সটাগ্রাম স্টোরি শেয়ার করেছে।”

মার্টিনেজ এর “Love from Bangladesh” লেখা এই স্টোরিটি শেয়ারকে কেন্দ্র করেই মূলত বিভিন্ন গণমাধ্যমে “আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ লিখলেন ‘লাভ ফ্রম বাংলাদেশ” শীর্ষক সংবাদ প্রকাশিত হয়েছে আদতে যা সত্য নয়।

আরো পড়ুনঃ রোনালদিনহোর সঙ্গে ভিডিওতে থাকা ছেলেটি মেসি নয়

অর্থাৎ, বাংলাদেশী তরুণের মার্টিনেজের ছবিসহ ‘Love from Bangladesh’ লেখা একটি স্টোরি এমিলিয়ানো মার্টিনেজ কর্তৃক নিজ স্টোরিতে হুবহু শেয়ারের বিষয়টিকে ভুলবশত মার্টিনেজ নিজেই লিখেছেন ‘লাভ ফ্রম বাংলাদেশ’ দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ লিখলেন, ‘লাভ ফ্রম বাংলাদেশ
  • Claimed By: Facebook Posts & Media Outlets
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Zihad Story Highlight: https://www.instagram.com/stories/highlights/17985603799431417 / Archive: https://perma.cc/2VXB-KFFN
  2. Zihad Statement
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img