রোনালদিনহোর সঙ্গে ভিডিওতে থাকা ছেলেটি মেসি নয়

সম্প্রতি, রোনালদিনহো’র সাথে লিওনেল মেসির বাল্যকালের ফ্রিস্টাইল ভিডিও দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটিতে ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদিনহোর সঙ্গে ফুটবল নিয়ে ফ্রিস্টাইল করা ছেলেটি আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি নয় বরং ছেলেটি স্প্যানিশ ফুটবলার ক্রিস্টিয়ান চেবায়োস।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে “gpaps” নামের একটি ইউটিউব চ্যানেলে ২০০৬ সালের ১৫ মার্চে “Ronaldinho VS Youngster Cristian Ceballos” শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ২০১১ সালের ১১ জুলাইয়ে ‘দ্যা গার্ডিয়ানে’ “Tottenham sign former Barcelona teenager Cristian Ceballos” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে রোনালদিনহোর সাথে ক্রিস্টিয়ানের ফুটবল ফ্রিস্টাইলের সেই ভিডিওটি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়।

মূলত, স্প্যানিশ ফুটবলার ক্রিস্টিয়ান চেবায়োস ১১ বছর বয়সে স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনার যুব একাডেমি লা মাসিয়াতে যোগদান করেন। পরবর্তীতে রোনালদিনহোর সঙ্গে তার ফ্রিস্টাইলের ভিডিওটি ইন্টারনেটে ভাইরাল হওয়ার পর দ্রুতই তিনি জনপ্রিয়তা অর্জন করেন।

আরো পড়ুনঃ মেসির পোস্টে মন্তব্য করা জর্জিনা রদ্রিগেজ নামের পেজটি ভুয়া

অর্থাৎ, ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদিনহো এবং স্প্যানিশ ফুটবলার ক্রিস্টিয়ান চেবায়োস এর ফুটবল নিয়ে ফ্রিস্টাইলের একটি ভিডিওকে বর্তমানে রোনালদিনহোর সাথে বাল্যকালের মেসির ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. YouTube Video: https://www.youtube.com/watch?v=5ZBh996SQfU
  2. The Guardian: https://www.theguardian.com/football/2011/jul/11/cristian-ceballos-tottenham-hotspur-barcelona
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img