মেসির পোস্টে মন্তব্য করা জর্জিনা রদ্রিগেজ নামের পেজটি ভুয়া

সম্প্রতি, পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর প্রেমিকা জর্জিনা রদ্রিগেজের নামে একটি ভেরিফাইড ফেসবুক পেজ থেকে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির ফেসবুক পোস্টে করা কমেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

জর্জিনা রদ্রিগেজ

টুইটগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।

আর্কাইভ দেখুন এখানে, এখানে এবং এখানে

বিষয়টি নিয়ে দেশীয় সংবাদমাধ্যম কালেরকন্ঠ, বাংলা নিউজ ২৪ ,যমুনা টিভি সহ অনেকেই প্রতিবেদন প্রকাশ করেছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় জর্জিনা রদ্রিগেজ নামের ভেরিফাইড ফেসবুক পেজটি (100070034446528) রোনালদোর প্রেমিকা জর্জিনার দ্বারা পরিচালিত নয়।

ভেরিফাইড ফেসবুক পেজটির ট্রান্সপারেন্সি সেকশন থেকে দেখা যায় পেজটি মূলত ২০১৯ সালের ১১ এপ্রিলে ‘Salah Mohamed’ নামে সর্বপ্রথম চালু করা হয়। পরবর্তীতে ২০২১ সালের ১৫ জুনে দ্বিতীয়বারের মত পেজটির নাম ‘Habib Mohammed’ এ পরিবর্তন করা হয় এবং সর্বশেষ ২০২১ সালের ২৫ সেপ্টেম্বরে পেজটির নাম পরিবর্তন করে ‘Georgina Rodriguez’ রাখা হয়। পেজ ট্রান্সপারেন্সি সেকশন থেকে আরো দেখা যায় যে এটি ৪ জন এডমিন দ্বারা মিশর থেকে পরিচালনা করা হচ্ছে।

আর্কাইভ ভার্সন দেখুন এখানে

পেজটির Impressum সেকশন থেকে আমরা ‘Habib mohammed’ নামে ঘানার একজন ফুটবলারের উইকিপিডিয়া পেজ লিংক খুঁজে পাই

আর্কাইভ দেখুন এখানে

পরবর্তীতে ‘Habib mohammed’ নামে ফেসবুকে অনুসন্ধান করে ‘Sports tuday magazine’ নামের ফেসবুক পেজে ২০২১ সালের ০৫ জুলাইয়ে প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাই যেখানে ‘Habib mohammed’ নামের পেজ মেনশন করে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়েছিলো।

তবে বর্তমানে সেই পোস্টে মেনশন করা আইডিতে ক্লিক করলে তা জর্জিনা রদ্রিগেজ নামের পেজে রিডাইরেক্ট হয়ে যাচ্ছে।

রিউমর স্ক্যানার টিম ‘Habib Mohammed’ এর সাথে যোগাযোগ করলে তিনি জানান “বেশ কিছুদিন পূর্বে তার ভেরিফাইড ফেসবুক আইডি হ্যাক হয়েছে তবে Georgina Rodriguez নামের এই পেজটি সেটা নয়”।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে জানা যায় গত ৬ মে ২০২১ সালে Habib এর ফেসবুক আইডি হ্যাক হয় এবং তার আর কোন ফেসবুক আইডি নেই।

তবে Georgina Rodriguez নামে পরিচালিত ভেরিফাইড ফেসবুক পেজটি হাবিবের আইডি হ্যাক হওয়ার প্রায় এক মাস পর অর্থাৎ ১৫ জুন ২০২১ এ পূর্বের নাম ‘Salah Mohamed’ থেকে পরিবর্তন করে ‘Habib Mohammad’ রাখা হয়। যেহেতু জুন মাসে হাবিব মোহাম্মদের কোন সক্রিয় ফেসবুক আইডি/পেজ ছিলোনা তাই ভুয়া পেজটি সেসময়ে ফেসবুক কর্তৃক সহজেই ভেরিফাইড হয়ে যায় এবং পরবর্তীতে পেজটিকে Habib এর আসল পেজ ভেবে বিভিন্ন জায়গায় এটিকে মেনশন করা হয়। গত ২৫ সেপ্টেম্বরে সর্বশেষ পেজটির নাম পরিবর্তন করে পর্তুগীজ ফুটবলার রোনালদোর প্রেমিকা Georgina Rodriguez এর নামে রাখা হয় এবং পেজটি থেকে পূর্বের সকল পোস্ট মুছে দিয়ে একইদিনে জর্জিনার একটি ছবি প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, উক্ত পেজটি বর্তমানে মিশর থেকে পরিচালনা করা হয় এবং পেজটির সর্বপ্রথম দেয়া নামের সাথে মিশরের ফুটবলার মোহাম্মাদ সালাহ এর নামের মিল রয়েছে।

উল্লেখ্য, জর্জিনা রদ্রিগেজের ভেরিফাইড ইন্সটাগ্রাম আইডি ছাড়া আর কোন নির্ভরযোগ্য ফেসবুক এবং টুইটার আইডি খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, লিওনেল মেসির ছবিতে কমেন্ট করা Georgina Rodriguez নামের ভেরিফাইড ফেসবুক পেজটি ভুয়া এবং জর্জিনার মেসিকে ভালোবাসা জানিয়ে রোনালদোকে গোপন করতে বলার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মেসির ফেসবুক পেজের পোস্টে জর্জিনা রদ্রিগেজের কমেন্ট
  • Claimed By: Facebook Post, Media Outlets
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img