শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিট খেলানোর দাবিটি মিথ্যা

সম্প্রতি, “৯০ মিনিট নয়, বিশ্বকাপে প্রতি ম্যাচে খেলা হবে ১০০ মিনিট!” শীর্ষক একটি তথ্য দেশী-বিদেশী বেশকিছু গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ইতালিয়ান সংবাদ মাধ্যম কোরিয়েরে দেল্লো স্পোর্তের দাবির বরাত দিয়ে দেশীয় মূলধারার বেশকিছু সংবাদমাধ্যমেও বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে, দেখুন এখানে, এখানে , এখানে, এখানে এবং এখানে। 

Screenshot from Jagonews24 website
কাতার
Screenshot from Dhaka Post website

সেসব প্রতিবেদনগুলোতে বলা হয়েছে-

ফুটবলে নতুনত্ব আনার বেশ কিছু চেষ্টা হয়েছে গেল কয়েক বছরে। দুই বছর পরপর বিশ্বকাপের প্রস্তাবও তোলা হয়েছিল। এবার ফিফা পরিকল্পনা করছে প্রতি ম্যাচে ১০০ মিনিট করে খেলানোর। সেটাও আগামী কাতার বিশ্বকাপেই। ইতালিয়ান সংবাদ মাধ্যম কোরিয়েরে দেল্লো স্পোর্তের দাবি অন্তত এমনই। 

তারা জানাচ্ছে, এমন পরিকল্পনা নাকি এসেছে খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর মাথা থেকে। তবে এই পরিকল্পনা অনুমোদন পেতে হবে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডে, ফুটবলের যেকোনো নিয়ম বদলানোর ক্ষমতাটা তাদের হাতেই। 

গণমাধ্যমগুলোর দাবি অনুযায়ী পরিকল্পনাটি প্রস্তাব করেছিল ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। মূলত কাতার বিশ্বকাপের ম্যাচগুলো ১০০ মিনিট করা সংক্রান্ত ফিফা সভাপতির পরিকল্পনার এই দাবিটি ইতালিয়ান সংবাদমাধ্যম কোরিয়েরে দেল্লো স্পোর্তের বরাত দিয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশের গণমাধ্যমে প্রচারিত হয়।

গণমাধ্যমে, ম্যাচগুলো ১০০ মিনিট করা সংক্রান্ত পরিকল্পনার কথা উল্লেখ করে প্রচারের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

যেমন ফেসবুক পোস্টগুলোতে উল্লেখ করা হয়-

“কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিট খেলানোর পরিকল্পনা করছে ফিফা!

খুব সম্ভবত এমনটা করা হচ্ছে মাঝ খানে দুইবার ড্রিংক ব্রেক দিয়ে তাই।”

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিট খেলানোর পরিকল্পনা করছে ফিফা” শীর্ষক দাবিটি সত্য নয় বরং ফিফা এক বিবৃতিতে বিষয়টিকে সম্পূর্ণ গুজব বলে চিহ্নিত করেছে।

কিওয়ার্ড সার্চ করার মাধ্যমে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার মিডিয়া বিভাগের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে গত ৬ এপ্রিল প্রকাশিত একটি টুইট খুঁজে পাওয়া যায়।

উক্ত টুইটে উল্লেখ করা হয়-

FIFA Statement

Following some reports and rumours spread today, FIFA would like to clarify that there will be no changes to the rules regarding the length of football matches for the FIFA World Cup Qatar 2022™️ or any other competition.

বাংলা

ফিফার বিবৃতি:

আজ কিছু রিপোর্ট এবং গুজব ছড়িয়ে পড়ার পরে, FIFA স্পষ্ট করতে চায় যে ফিফা ২০২২ এর কাতার বিশ্বকাপ বা অন্য কোন প্রতিযোগিতার ফুটবল ম্যাচের দৈর্ঘ্য সম্পর্কিত নিয়মে কোন পরিবর্তন করা হবে না।

অর্থাৎ, “কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিট খেলানোর পরিকল্পনা করছে ফিফা” শীর্ষক দাবিটিকে স্বয়ং ফিফা গুজব বলে চিহ্নিত করে ফুটবল ম্যাচের দৈর্ঘ্য পরিবর্তন সংক্রান্ত কোন নিয়ম করা হবে না বলে নিশ্চিত করেছে।

মূলত, কাতার বিশ্বকাপের ম্যাচগুলো ৯০ মিনিটের বদলে ১০০ মিনিট করা হতে পারে এমন একটি দাবি করে ইতালিয়ান সংবাদমাধ্যম কোরিয়েরে দেল্লো স্পোর্তের বরাত দিয়ে বিভিন্ন জনপ্রিয় ক্রিড়া ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম প্রতিবেদন প্রকাশ করে। পাশাপাশি বাংলাদেশের একাধিক মূলধারার গণমাধ্যমও এটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। তবে বিষয়টি গুজব হিসেবে চিহ্নিত করে বিবৃতি দিয়ে এটিকে স্পষ্ট করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

Also Read: ফুটবল বিশ্বকাপে রাশিয়াকে বাদ দেওয়ায় পুতিনের হুমকি দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

উল্লেখ্য, ইতালিয়ান সংবাদমাধ্যম কোরিয়েরে দেল্লো স্পোর্ত এর ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলোতে এধরণের কোন সংবাদ খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, কাতার বিশ্বকাপে প্রতি ম্যাচে ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিট খেলানোর প্রস্তাব শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ৯০ মিনিট নয়, বিশ্বকাপে প্রতি ম্যাচে খেলা হবে ১০০ মিনিট
  • Claimed By: Facebook Posts & Media Outlets
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img