ফুটবল বিশ্বকাপে রাশিয়াকে বাদ দেওয়ায় পুতিনের হুমকি দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

সম্প্রতি “রাশিয়াকে বাদ দিলে ২০২২ (কাতার) বিশ্বকাপ ফুটবল খেলা হবে না- পুতিন। ” শীর্ষক একটি তথ্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উক্তি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রাশিয়াকে বাদ দিলে ২০২২ বিশ্বকাপ ফুটবল খেলা হবে না শীর্ষক কোনো বক্তব্য দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বরং উক্ত তথ্যটি কোনো নির্ভরযোগ্য সূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

সামাজিক মাধ্যম ফেসবুকের নিজস্ব মনিটরিং টুলসের সহায়তায় অনুসন্ধান করে দেখা যায়, “African Report files” নামের একটি ফেসবুক পেজে গত ৪ মার্চ সকাল ১১.৩৩ মিনিটে এই বিষয়ে প্রথম একটি পোস্ট প্রকাশিত হয়েছিলো।

যেখানে কোনো তথ্য সূত্র ছাড়াই ভ্লাদিমির পুতিন এর সতর্কমূলক বক্তব্য দাবিতে উল্লেখ করা হয় – “Russia will play at the Qatar 2022 FIFA world cup or there will be no world cup to talk about…” এরপরই বিষয়টি খুব দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং পরবর্তীতে বাংলাদেশেও বিষয়টি “রাশিয়াকে বাদ দিলে ২০২২ (কাতার) বিশ্বকাপ ফুটবল খেলা হবে না- পুতিন” শিরোনামে প্রচার হতে থাকে।

তথ্য যাচাই

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর বক্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি কোনো ধরণের সূত্র উল্লেখ ছাড়াই ছড়িয়ে পড়ার পর বিষয়টির সত্যতা যাচাই এর চেষ্টা করে রিউমর স্ক্যানার টিম।

তবে, ইংলিশ এবং রুশ ভাষায় প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করেও পুতিনের এই সংক্রান্ত কোনো বক্তব্য খুঁজে পাওয়া যায় নি। এছাড়াও আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর এই সংক্রান্ত কোনো বক্তব্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি।

উল্লেখ্য, গত কয়েকদিন পূর্বেই ইউক্রেনের উপর সামরিক হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা (উয়েফা)। এই নিষেধাজ্ঞার ফলে চলতি বছর হতে যাওয়া কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে অফে খেলা হচ্ছে না রাশিয়ার এবং শেষ হয়ে যাচ্ছে ফিফা ২০২২ কাতার বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগও।

Screenshot from The Guardian website

ফিফা ও উয়েফার এই নিষেধাজ্ঞা নিয়ে রুশ প্রেসিডেন্ট এখনো উল্লেখযোগ্য কোনো মন্তব্য করেন নি। তবে উক্ত বিষয়ে রাশিয়ান ফুটবল ইউনিয়ন এর প্রতিক্রিয়া খুঁজে পাওয়া যায়। আর সেটি হলো, ‘রাশিয়ার ওপর দেওয়া ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আপিল করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)।’

পুতিন
Screenshot from The Daily Mail website

অর্থাৎ, রাশিয়াকে ফিফা কর্তৃক নিষিদ্ধ করার বিষয়ে ভ্লাদিমির পুতিন এর উল্লেখযোগ্য কোনো মন্তব্য পাওয়া না গেলেও ফিফার এই নিষেধাজ্ঞার প্রেক্ষিতে রাশিয়া আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করবে বলে জানা যায়। আপিল করার বিষয়টি ই মূলত এই নিষেধাজ্ঞায় রাশিয়ার উল্লেখযোগ্য পদক্ষেপ, যা নির্ভরযোগ্য গণমাধ্যম সূত্রে খুঁজে পাওয়া যায়।

মূলত, ইউক্রেনের উপর সামরিক হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ার জাতীয় ফুটবল দলকে ফিফা কর্তৃক নিষিদ্ধ করার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর নামে ফিফাকে সতর্ক করার ভুয়া বক্তব্য সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এছাড়াও, আফ্রিকা অঞ্চলে বিষয়টি ছড়িয়ে পড়ার পর দাবিটিকে মিথ্যা শনাক্ত করে আফ্রিকা ভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান PesaCheck এর বরাতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কেনিয়া ভিত্তিক দৈনিক The Star (Kenya).

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘রাশিয়াকে বাদ দিলে ২০২২ কাতার বিশ্বকাপ ফুটবল খেলা হবে না’ শীর্ষক শিরোনামে পুতিনের মন্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: রাশিয়াকে বাদ দিলে ২০২২ (কাতার) বিশ্বকাপ ফুটবল খেলা হবে না- পুতিন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. African Report files: https://m.facebook.com/story.php?story_fbid=505461964277388&id=100044407664978 
  2. Russia suspended from all Fifa and Uefa competitions until further notice | Fifa | The Guardian 
  3. Russia will appeal FIFA and UEFA decision to ban football team from international competitions | Daily Mail Online
  4. The Star Kenya: https://www.the-star.co.ke/news/fact-checker/2022-03-04-president-putins-warning-on-no-world-cup-without-russia-fake/
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img