শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

২০৩০ সালে তিনটি ঈদ অনুষ্ঠিত হওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “২০৩০ সালে রমজান মাস হবে ২টি এবং ঈদ হবে ৩টি” শীর্ষক একটি তথ্য মূলধারার গণমাধ্যম যমুনা টেলিভিশনের অনলাইন সংস্করণে প্রচারিত হওয়ার মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

যমুনা টেলিভিশনের সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়-

“ঈদ মুসলিম জাতির জন্য অত্যন্ত বিশেষ একটি দিন। প্রতিবছর একমাস ব্যাপী রমজান পালন শেষে দুটি ঈদ পালন করে সমগ্র মুসলিম ধর্মাবলম্বীরা। তবে ২০৩০ সালটি হবে ভিন্ন। এই বছর দুটি রমজান ও দুটি ঈদুল ফিতর পালন করতে হবে। অর্থাৎ ওই বছর মোট ৩টি ঈদ (২টি ঈদুল ফিতর এবং একটি ঈদুল আজহা) পালন করবে বিশ্বের মুসলিমরা। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২০৩০ সালে একই বছরে দুইবার রমজান মাসের আগমন ঘটলেও মূলত পূর্ণ রমজান আসবে একবারই এবং ২০৩০ সালে ঈদ তিনটি নয় বরং ২টি ঈদ-ই অনুষ্ঠিত হবে।

কি-ওয়ার্ড সার্চ করার মাধ্যমে, সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম Gulf News এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ১৫ এপ্রিল “Why the UAE will observe two Ramadans in one year” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে আরব ফেডারেশন অফ স্পেস অ্যান্ড অ্যাস্ট্রোনমি সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ানের গালফ নিউজকে দেওয়া সাক্ষাতকার উল্লেখ করা হয়। যেখানে তিনি বলেছেন –

ইসলামিক ক্যালেন্ডার চন্দ্র নির্ভর এবং ধারাবাহিকভাবে এটি সৌর বছরের থেকে ১১ দিন কম চলে। প্রতি বছর  রমজানও চাঁদ দেখার উপর নির্ভর করে ১০ বা ১১ দিন পিছিয়ে যায়।

২০৩০ সাল দুবার বরকতময় রমজান মাসের সাক্ষী হবে। প্রথমটি সংঘটিত হবে ২০৩০ সালের ৫ জানুয়ারী এবং তারপরে আবার ২০৩০ সালের ২৬ ডিসেম্বর রমজান মাস শুরু হবে। আর রোযার মোট দিন হবে আনুমানিক ৩৬ দিন, ইনশাআল্লাহ।

অর্থাৎ, ২০৩০ সালে রমজান মাস দুইবার আসবে, যার মধ্যে একটি পূর্ণ রমজান মাস জানুয়ারিতে এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে শুরু হওয়া ২০৩০ এর অপর রমজান মাসটির ৬ দিন পাওয়া যাবে সে বছর।

গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডার এ ২০৩০ সালের ক্যালেন্ডারেও এই তথ্যের সত্যতা পাওয়া গেছে। ২০৩০ এর সেই ক্যালেন্ডারে দেখা গেছে প্রথম রমজানটি শুরু হবে ৫ জানুয়ারি, শেষ হবে ৪ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় রমজান মাসটি শুরু হবে ২৬ ডিসেম্বর, যা শেষ হবে ২০৩১ সালের ২৪ জানুয়ারি। সুতরাং, অপর রমজানের ঈদুল ফিতর ঈদটি অনুষ্ঠিত হবে ২০৩১ এ।

গালফ নিউজকে দেওয়া ইব্রাহিম আল জারওয়ান সেই সাক্ষাতকারে রমজান মাস একই বছরে দুইবার পড়ার বিষয়ে আরো বলেছেন,

“হিজরি ক্যালেন্ডারে মোট ৩৫৪ দিন রয়েছে, যা গ্রেগরিয়ানের চেয়ে ১১ দিন কম, দুটি ক্যালেন্ডার পদ্ধতি অবশেষে পূর্ণ বৃত্তে আসবে এবং নিজেদের পুনরাবৃত্তি করবে। হিজরি সন পুরো গ্রেগরিয়ান বছরের মধ্য দিয়ে চক্রাকারে চলা পর্যন্ত 33 বছর সময় লাগে। এটি পূর্বে ১৯৯৭ সালে পুনরাবৃত্তি হয়েছিল এবং ২০৩০ এর পরে ২০৬৩ সালে আবার পুনরাবৃত্তি হবে।”

গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডার এ দেখা গেছে ১৯৯৭ সালের ক্যালেন্ডারটিতেও একই বছরে দুইবার রমজান এসেছিল এবং ঈদুল ফিতর একবারই অনুষ্ঠিত হয়েছিল।

২০৩০

এরূপ হওয়ার কারণ হলো, হিজরি ক্যালেন্ডারের ভিত্তি চন্দ্রমাস বা লুনার ক্যালেন্ডার। হিজরি ক্যালেন্ডারে ৩৫৪ দিনে বর্ষপূর্তি হয়, কিন্তু সৌরমাস বা সোলার ক্যালেন্ডার অনুযায়ী বছর পূরণ হয় ৩৬৫ বা ৩৬৬ দিনে। অর্থাৎ প্রতিবছর ১০ বা ১১ দিনের তফাৎ থেকে যায়। এভাবেই প্রতি তিন বছরে চন্দ্রমাস, সৌরমাস থেকে এক মাস করে এগিয়ে যায়। ফলে দেখা যায়, রমজান মাস ইংরেজি ভিন্ন ভিন্ন মাসে অনুষ্ঠিত হচ্ছে।

Also Read: ময়মনসিংহের এক স্কুলে হিন্দু ছাত্রীদের বাধ্যতামূলক হিজাব পরানোর দাবিটি মিথ্যা

মূলত, হিজরি ক্যালেন্ডার এবং প্রচলিত গ্রেগরিয়ান ক্যালেন্ডারের এই পার্থক্যের কারণে ২০৩০ সালেও এক বছরে দুইবার রামজান মাসের আগমন ঘটবে, যার একটি পূর্ণ রমজান মাস এবং অপর রমজানের মাত্র ৬ দিন সে বছরে পড়বে। তাই ২০৩০ সালে একই বছরে দুইবার রমজান আসলেও ঈদুল ফিতর মূলত সেবছর একবারই আসবে, অন্যটি ২০৩১ সালে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী ২০৩৩ সালে দুইবার পূর্ণ রমজান মাস আসায় সে বছর দুইবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে, যার ফলে ২০৩৩ সালে তিনটি ঈদ অনুষ্ঠিত হবে।

সুতরাং, ২০৩০ সালে তিনটি ঈদ অনুষ্ঠিত হবে শীর্ষক দাবিটি মিথ্যা এবং সেবছর দুইবার রমজান মাসের আগমন হলেও পূর্ণ রমজান মাস অনুষ্ঠিত হবে একবারই।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ২০৩০ সালে রমজান মাস হবে ২টি এবং ঈদ হবে ৩টি
  • Claimed By: Facebook Posts & Media Outlets
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

Gulfnews: https://gulfnews.com/uae/ramadan/why-the-uae-will-observe-two-ramadans-in-one-year-1.1618465852588

Al-habib.info: Islamic Calendar 2030 – Global Hijri Dates 

Islamic Calendar Year 1997 – Ummul Qura Hijri Dates 

Islamic Calendar 2033 – Global Hijri Dates

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img