বুধবার, মে 22, 2024
spot_img

ছবিটি নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনার নয়

সম্প্রতি, নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনার দৃশ্য দাবি করে একটি ভিডিও এবং ভিডিওটির কিছু স্থিরচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখান, এখানে, এখানে এবং এখানে

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

এছাড়া, ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনা নিয়ে বেশ কয়েকটি মূলধারার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনেও উক্ত ভিডিওর কিছু স্থিরচিত্র ব্যবহার করা হয়েছে।

Screenshot from RTV
Screenshot from Jagonews24

মূলধারার গণমাধ্যমে প্রকাশিত এমন কিছু প্রতিবেদনের আর্কাইভ ভার্সন দেখুন জাগো নিউজ ২৪, আরটিভি, বাংলা নিউজ ২৪, সময়ের কন্ঠস্বর, টিবিএস, মানবকণ্ঠ, যুগান্তর, জনকণ্ঠ, দৈনিক আমাদের সময় এবং বিডি মর্নিং

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দৃশ্যটি নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনার নয় বরং এটি ২০১৯ সালে নিউ ইয়র্ক সিটির ডেকালব অ্যাভিনিউ ট্রেন স্টেশনে ঘটা ভিন্ন এক ঘটনার দৃশ্য।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Brooke Sabel’ নামের একটি টুইটার অ্যাকাউন্টে ২০১৯ সালের ২৪ অক্টোবরে প্রকাশিত একটি টুইটে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ব্রিটিশ সংবাদমাধ্যম ‘Daily Mirror’ এর ওয়েবসাইটে একই দিনে “Vicious thug shoves woman headfirst into a train at a packed station” শীর্ষক শিরোনামে উক্ত বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

নিউ ইয়র্ক
Screenshot from Mirror

এছাড়া, একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিষয়টি নিয়ে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনগুলো থেকে জানা যায়, ২০১৯ সালের ২৪ অক্টোবরে নিউ ইয়র্ক সিটির ডেকালব অ্যাভিনিউ ট্রেন স্টেশনে ইশাইয়া থম্পসন নামের এক ব্যক্তির বিরুদ্ধে একজন মহিলাকে ট্রেনের দিকে ধাক্কা দিয়ে আহত করার অভিযোগ উঠে। পরবর্তীতে, উক্ত ঘটনায় অভিযুক্ত ইশাইয়া থম্পসনকে পুলিশ গ্রেফতার করে।

মূলত, ২০১৯ সালে নিউ ইয়র্ক সিটির ডেকালব অ্যাভিনিউ ট্রেন স্টেশনে ইশাইয়া থম্পসন নামের এক ব্যক্তি কর্তৃক একজন মহিলাকে ট্রেনের দিকে ধাক্কা দিয়ে আহত করার একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনার দৃশ্য দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং দেশীয় মূল ধারার কয়েকটি গণমাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, গত ১১ মে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে জিনাত হোসেন নামের এক বাংলাদেশি শিক্ষার্থী মারা গিয়েছে। উক্ত ঘটনা নিয়ে জিনাতের মামা ড. এনামুল হক গণমাধ্যমকে জানান, জিনাত কুমিল্লার দাউদকান্দির বাসিন্দা। তিনি তার বাবা আমির হোসেন ও মা জেসমিন হীরার সঙ্গে নিউইয়র্কের ব্রুকলিনের এভিনিউ ৮-এ থাকতেন। জিনাতকে কীভাবে হত্যা করা হয়েছে সে বিষয়ে তারা ((ড. এনামুল হক) ) এখনও বিস্তারিত জানতে পারেননি।

সুতরাং, ২০১৯ সালে নিউ ইয়র্ক সিটির ডেকালব অ্যাভিনিউ ট্রেন স্টেশনে ঘটা ভিন্ন এক ঘটনার দৃশ্যকে সাম্প্রতিক সময়ে নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি ছাত্রীর মৃত্যুর ঘটনার দৃশ্য দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কয়েকটি দেশীয় মূলধারার গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

  1. Brooke Sabel on Twitter – https://twitter.com/sabel_brooke/status/1187149990168317952 
  2. Daily Mirror – Vicious thug shoves woman headfirst into a train at a packed station 
  3. WABC-TV on YouTube – Subway shover accused of pushing ANOTHER person on the same day: cops
  4. The Sun- SUBWAY THUG Shocking moment thug batters woman and sends her flying head first into subway train in savage unprovoked attack 
  5. New York Post – Watch: Brute shoves woman head-first into subway train in Brooklyn
  6. New York Post – Man attacked by serial subway menace for telling him not to spit on platform 
  7. The Daily Star – নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় রেলের চাকায় পিষ্ট হয়ে বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু
  8. The Daily Star – Bangladeshi student dies after ‘pushed’ on subway track in New York
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img