১৭ এপ্রিল সরকারি ছুটি শুধুমাত্র মেহেরপুরের মুজিবনগরে, সারাদেশে নয়

সম্প্রতি, “ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ১৭ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি।” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে । আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে সরকারি ছুটি সারাদেশে ঘোষণা করা হয়নি বরং শুধুমাত্র মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় এই ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, অনলাইন ভিত্তিক সংবাদমাধ্যম ‘Bangla Tribune’ এর ওয়েবসাইটে গতকাল ১৩ এপ্রিল “মুজিবনগর উপজেলায় সরকারি ছুটি ১৭ এপ্রিল” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Bangla Tribune

পাশাপাশি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিষয়টি নিয়ে প্রকাশিত একটি প্রজ্ঞাপন খুঁজে পাওয়া যায়।

Screenshot from MOPA website

মূলত, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে শুধুমাত্র মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় সরকারি ছুটি ঘোষণা করে একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রনালয়। তবে, উক্ত সরকারি ছুটি শুধুমাত্র মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার জন্য প্রযোজ্য তা উল্লেখ ব্যতীত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করায় জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, মূলধারার গণমাধ্যম ‘Independent Television’ এর ফেসবুক পেজে আলোচিত সরকারি ছুটির সংবাদটি মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলা উল্লেখ ব্যতিত প্রচার করা হয়। উক্ত পোস্টটি মুছে দেয়ার পূর্বে ফেসবুক ব্যবহাকারীদের নেয়া স্ক্রিনশট সম্বলিত পোস্ট দেখুন এখানে এবং এখানে

উক্ত পোস্টটি Independent Television এর ফেসবুক পেজ থেকে মুছে দেয়া দেওয়া হলেও দ্রুতই সেটি কপি-পেস্ট হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পরে।  

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধ চলাকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে ঐ বৈদ্যনাথতলাকে মুজিবনগর হিসাবে নামকরণ করা হয়। ঐ দিনের স্বরণেই ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়।

অর্থাৎ, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে সরকারি ছুটি শুধুমাত্র মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় প্রযোজ্য তা উল্লেখ ব্যতীত সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

বিভ্রান্তির নমুনা

১৭ এপ্রিল
[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ১৭ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Bangla Tribune – মুজিবনগর উপজেলায় সরকারি ছুটি ১৭ এপ্রিল 
  2. Ministry of Public Administration – ঐতিহাসিক মুজিব নগর দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে সরকারি ছুটি
  3. Dhaka Tribune – ঐতিহাসিক মুজিবনগর সরকারের ৫০ বছর
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img