সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

ব্রাজিল দলের অনুশীলনে সতীর্থদের মধ্যের হাতাহাতি  শীর্ষক সংবাদটি মিথ্যা 

সম্প্রতি, “ব্রাজিল দলের অনুশীলনে হাতাহাতিতে জড়ালেন ভিনিসিয়াস জুনিয়র ও রিচার্লিসন!” শীর্ষক একটি তথ্য মূলধারার গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

Screenshot Dhakapost

উক্ত বিষয় নিয়ে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম ডিবিসি, বাংলানিউজ২৪, বাংলাদেশ টাইমস, বিডি মর্নিং, দৈনিক আমাদের সময়, আমাদের সময়.কম, Bd24live, বিজনেস বাংলাদেশ, বাংলা ইনসাইডারঢাকা মেইল, এনটিভি, Channel 24, একাত্তর টিভি, ঢাকা পোস্ট এবং যমুনা টিভি সহ অসংখ্য ভূইফোঁড় অনলাইন পোর্টালে সংবাদ প্রচারিত হয়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ব্রাজিল দলের অনুশীলনে ভিনিসিয়াস এবং রিচার্লিসনের হাতাহাতির বিষয়টি সত্য নয় বরং সেখানে রিচার্লিসনের সাথে নেইমার, দানি আলভেস, ভিনিসিয়াস এবং লুকাস পাকুয়েতা মিলে মজা করছিলেন।

অনুসন্ধানে রিচার্লিসনের অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত ৪ জুন ফানি ইমোজি (😅) দিয়ে প্রকাশিত মূল ছবি দুইটি খুঁজে পাওয়া যায়।

রিচার্লিসনের ফানি ইমোজি শিরোনামে প্রকাশ করা এই দুটি ছবি প্রচার করার মাধ্যমেই মূলত তাদের মধ্যের হাতাহাতির বিষয়টি প্রচার করা হয়েছে। স্থিরচিত্র দেখে তাদের মধ্যে হাতাহাতির অবস্থা মনে হলেও এটি ছিলো পুরোটাই অনুশীলনের সময় ব্রাজিল ফুটবলারদের খুনসুটির অংশ।

রিচার্লিসনের সেই ইনস্টাগ্রাম পোস্টে মজা করে কমেন্টও করেছেন নেইমার, ভিনিসিয়াস জুনিয়র-দানি আলভেসরা।

অনুসন্ধানে সেই ঘটনার ভিডিও ফুটেজ পাওয়া গেলে সেখানে স্পষ্টত তাদের মজা করার বিষয়টি বোঝা যায়। 

ভিডিওতে স্পষ্ট রিচার্লিসনের সাথে নেইমার, দানি আলভেস, ভিনিসিয়াস ও পাকুয়েতা কে মজা করতে দেখা যাচ্ছে।

পরবর্তীতে কিওয়ার্ড সার্চ করার মাধ্যমে এএফপির বরাতে Gulf Times এ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে জাপানের বিপক্ষে ম্যাচ পরবর্তী প্রেস কনফারেন্সে ভিনিসিয়াস-রিচার্লিসনের হাতাহাতির সংবাদগুলোকে মিথ্যা বলে ব্রাজিল ফুটবল দলের কোচ তিতের নিশ্চিত করার বিষয়টি পাওয়া যায়। 

ব্রাজিল
Screenshot Gulf Times
তিতে বলেছেন, “There is a lot of fake news in the world, and people reporting that the players were fighting are telling lies

অর্থাৎ তিতে ব্রাজিল দলের অনুশীলনে হাতাহাতি হয়েছে শীর্ষক সংবাদটিকে মিথ্যা বলে নিশ্চিত করেছেন।

মূলত, জাপানের বিপক্ষে ম্যাচ উপলক্ষে ব্রাজিক দলের চলা অনুশীলন চলাকালে ফুটবলারদের মজা করার সময়ের তোলা দুটি ছবির ওপর ভিত্তি করে ভিনি জুনিয়র-রিচার্লিসন হাতাহাতি করছেন শীর্ষক দাবিটি ছড়িয়ে পড়ে। তবে মূল ভিডিওতে দেখা যায় তারা নিছক মজা করছিলেন। এমনকি যে ছবিগুলো প্রচার করে তাদের দ্বন্দ্বের দাবি করা হচ্ছে সেই ছবিগুলো রিচার্লিসন নিজেই ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন। সেই পোস্টে মজা করে কমেন্টও করেছেন নেইমার-ভিনিসিয়াসরা।

Also Read: ব্রাজিলের পতাকা হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড

সুতরাং, ব্রাজিল দলের অনুশীলনে হাতাহাতিতে জড়ালেন ভিনিসিয়াস জুনিয়র ও রিচার্লিসন শীর্ষক শিরোনামে গণমাধ্যমে প্রচারিত সংবাদটি মিথ্যা ও বানেয়াট।

তথ্যসূত্র

1. Richarlison Insta Post- https://www.instagram.com/p/CeYy0uFv_LB/?igshid=YmMyMTA2M2Y= 

2. Practice Fun video footage – https://twitter.com/EIIisV3/status/1533488327676108801

3. Tite’s statement – https://www.gulf-times.com/story/718695/Mentality-boosts-Brazil-s-World-Cup-chances-Tite#:~:text=Tite%20shot%20down%20suggestions%20of,Saturday%20as%20%E2%80%9Cfake%20news%E2%80%9D

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img