শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

ইউক্রেনে রকেট হামলায় নিহত বাংলাদেশি ব্যক্তি দাবিতে গণমাধ্যমে ভুল ছবি প্রচার

সম্প্রতি, ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত ব্যক্তি হাদিসুর রহমানের ছবি দাবি করে কিছু ছবি সম্বলিত একাধিক প্রতিবেদন বেশ কয়েকটি মূল ধারার গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

Screenshot from Newspapers / Image altered by Rumor Scanner

আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত ব্যক্তি হাদিসুর রহমান আরিফ দাবি করে উক্ত সংবাদমাধ্যম গুলোতে প্রচারিত ছবিগুলো হাদিসুর রহমানের নয় বরং এগুলো একই জাহাজে থাকা আরেক বাংলাদেশি নাবিক আতিকুর রহমান মুন্নার ছবি।

মূলত, ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় আটকে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ গত ০২ মার্চ (বুধবার) রাতে রকেট হামলার শিকার হয় এবং ঐ হামলার ঘটনায় জাহাজটির থার্ড ইঞ্জিনিয়ার বাংলাদেশি নাবিক হাদিসুর রহমান আরিফ নিহত হয়েছেন। ঐ হামলা পরবর্তী সময়ে দেশের মূলধারার সংবাদমাধ্যম গুলোর অনলাইন ও প্রিন্ট সংস্করণসহ অসংখ্য ভূঁইফোড় অনলাইন পোর্টালে প্রকাশিত প্রতিবেদনে নিহত হাদিসুর রহমান আরিফের ছবি দাবিতে একাধিক ছবি সংযুক্ত করা হয়।

Screenshot BBC Website

উক্ত প্রতিবেদনগুলোতে সংযুক্ত ছবিগুলোর সত্যতা যাচাইয়ে রিভার্স ইমেজ সার্চ প্রযুক্তি ব্যবহার করে ঐ প্রতিবেদন গুলোতে প্রকাশিত একাধিক ছবির অসঙ্গতি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

গত ০২ মার্চ ঢাকা ট্রিবিউন এর অনলাইন সংস্করণে, গত ৩ মার্চ দেশের বহুল প্রচলিত পত্রিকা দৈনিক প্রথমআলো প্রিন্ট সংস্করণে, যুগান্তর এর প্রিন্টঅনলাইন সংস্করণে, ডেইলি স্টার(বাংলা), এনটিভি, কালেরকণ্ঠ, মানবজমিন, বাংলানিউজ২৪, ঢাকা পোস্টনিউজবাংলা২৪ এর অনলাইন সংস্করণে এবং ০৪ মার্চ ডেইলি স্টার এর অনলাইনপ্রিন্ট সংস্করণে এবং মানবজমিনের প্রিন্ট সংস্করণে রকেট হামলায় নিহতের ঘটনায় প্রকাশিত সংবাদে সংযুক্ত সাদা কালারের শার্ট পরিহিত ব্যক্তির ছবির সঙ্গে গত ১৬ জানুয়ারি সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে ‘Atikur Rahman Munna’ নামের ফেসবুক আইডি হতে প্রচারিত ছবির হবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image collected from Facebook

এছাড়াও, ইউক্রেনে জাহাজে রকেট হামলায় নিহত বাংলাদেশি নাবিক হাদিসুর রহমান আরিফের ছবি দাবি করে গত ০২ মার্চ মূলধারার গণমাধ্যম ডেইলি সান এবং গত ০৩ মার্চ দৈনিক ইত্তেফাকবাংলাদেশ প্রতিদিন এর অনলাইন সংস্করণে প্রচারিত ছাই কালারের শার্ট পরিহিত ব্যক্তির ছবির সঙ্গে গত ১৬ ফেব্রুয়ারি রাত ৩ টা ৫৮ মিনিটে ‘Atikur Rahman Munna’ নামের ফেসবুক আইডি হতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে ‘Atikur Rahman Munna’ নামের ফেসবুক আইডিটি পর্যালোচনা করে দেখা যায়, এই আতিকুল ইসলাম মুন্না ইউক্রেনে রকেট হামলার শিকার বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ এর একজন নাবিক। যিনি রকেট হামলার সময় জাহাজেই উপস্থিত ছিলেন তবে উক্ত হামলায় তিনি ক্ষতিগ্রস্ত হননি, তিনি অক্ষত এবং সুস্থ আছেন।

তবে, আন্তর্জাতিক গণমাধ্যম ‘ভয়েজ অফ আমেরিকা‘য় ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলার ঘটনা নিয়ে প্রকাশিত প্রতিবেদনে রকেট হামলায় নিহত হাদিসুল এর আসল ছবি প্রকাশিত হয়েছে। তাছাড়া অনুসন্ধানের মাধ্যমে প্রাপ্ত নিহত হাদিসুরের ব্যক্তিগত ফেসবুক আইডি ‘Md Hadisur Rahman’ এ প্রচারিত তার ব্যক্তিগত বেশকিছু ছবি খুঁজে পাওয়া যায়, হাদিসুরের কিছু ছবি দেখুন এখানে এবং এখানে।

অর্থাৎ, ইউক্রেনে জাহাজে রকেট হামলায় বেঁচে যাওয়া জীবিত আতিকুল ইসলাম মুন্নার ছবিগুলোকেই জাহাজে রকেট হামলায় নিহত ব্যক্তি হাদিসুল ইসলাম মুন্নার ছবি দাবি করে দেশীয় মূল ধারার একাধিক গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়েছে।

Also Read: ৭ ই মার্চের ভাষণকে কেন্দ্র করে ডা. জাফরুল্লাহর বরাতে ভুয়া মন্তব্য প্রচার

প্রসঙ্গত, বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ গত ২৬শে জানুয়ারি ভারতের মুম্বাই বন্দর থেকে যাত্রা করে এবং তুরস্কের ইরেগলি হয়ে ২২শে ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছায়। জাহাজটি ২৩শে ফেব্রুয়ারি অলভিয়া বন্দর ছেড়ে সিরামিক ক্লে নিয়ে ইতালির রেভেনা বন্দরে যাবার কথা ছিল। তবে ঐ দিনই ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হয়। যার কারণে জাহাজটি বন্দরে আটকা পড়ে যায়।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাত ৮ টা ৬ মিনিটে নিজের ফেসবুক ভেরিফাইড আইডি হতে এক ভিডিও বার্তায় পোল্যান্ডের রাষ্ট্রদূতের বরাত দিয়ে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান,

“ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ এর ২৮ নাবিককে কিছুক্ষণ আগে সেফ জোনে নিয়ে আসা হয়েছে। সবাই জাহাজ ছেড়ে বাংলাদেশের অ্যাম্বাসেডরের মাধ্যমে এখন নিরাপদ স্থানে অবস্থান করছে। হাদিসুর রহমানের মরদেহ জাহাজ থেকে বহন করে নিয়ে আসা হয়েছে। প্যোলান্ডে হাদিসুর রহমানের জানাজা সম্পন্ন করা হবে। সবাইকে দ্রুত সময়ের মধ্যে বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।”

সুতরাং, ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় বাংলাদেশি জাহাজে রকেট হামলার ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তি আতিকুর রহমান মুন্নার ছবিকে রকেট হামলায় নিহত ব্যক্তি হাদিসুর রহমানের ছবি দাবি করে দেশীয় মূলধারার একাধিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ইউক্রেনের জলসীমায় বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত ব্যক্তি হাদিসুর রহমানের ছবি
  • Claimed By: Facebook Posts & Media Outlets
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: কৃষ্ণসাগরের বন্দরে আটকে পড়া সেই জাহাজে রকেট হামলায় বাংলাদেশি নাবিক নিহত – BBC News বাংলা
  2. Atikur Rahman Munna: https://www.facebook.com/mun.na.9256/posts/3178366109114255:0
  3. Atikur Rahman Munna: https://www.facebook.com/mun.na.9256/posts/3175056972778502
  4. Atikur Rahman Munna | Facebook
  5. ইউক্রেনে রকেট হামলায় বাংলাদেশি নাবিক হাদিসুর রহমান নিহত
  6. Md Hadisur Rahman Facebook: https://www.facebook.com/md.hadisurrahman.90
  7. Md Hadisur Rahman Facebook: https://www.facebook.com/md.hadisurrahman.90/posts/968201166851340:0
  8. Md Hadisur Rahman Facebook: https://www.facebook.com/md.hadisurrahman.90/posts/1575304746140976 
  9. ইউক্রেনের বন্দরে আটকা বাংলাদেশি জাহাজ বাংলার সমৃদ্ধি, অনিশ্চিত দেশে ফেরা – BBC News বাংলা
  10. Mohammed Shahriar Alam: https://www.facebook.com/mdshahriar.alam.5/posts/10225873727683918
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img