রবিবার, জুলাই 21, 2024
spot_img

নীরবে বা গোপনে আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করছে কে, তা জানা সম্ভব নয়

সম্প্রতি, ‘নীরবে আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করছে কে, জেনে নিন’ শীর্ষক শিরোনামে একাধিক সংবাদ প্রচার করা হয়েছে।

ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন দেখুন- চ্যানেল২৪, সময়ের আলো

গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ড দেখুন-  এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নীরবে আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করছে কে, তা জানা সম্ভব নয় বরং এ ধরণের কোনো সুবিধা ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের দেয় না। 

মূলত, ‘চ্যানেল ২৪’ ভারতীয় সংবাদ মাধ্যম ‘জি নিউজ’ এর সংবাদের ভিত্তিতে এ সংক্রান্ত দাবি সম্বলিত প্রতিবেদনটিতে প্রোফাইল পরিদর্শনকারীর তালিকা বের করার যে কৌশল দেখানো হয়েছে সেই কৌশল ভিন্ন ভিন্ন ফেসবুক অ্যাকাউন্টে প্রয়োগ এবং বিশ্লেষণের মাধ্যমে এই পদ্ধতিটি কার্যকর নয় বলে প্রমাণ পেয়েছে রিউমর স্ক্যানার। এছাড়া, প্রোফাইল পরিদর্শনকারীর তালিকা দেখা সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ তাদের হেল্প সেন্টারে জানিয়েছে, “ফেসবুক ব্যবহারকারীদের তাদের প্রোফাইল কে দেখছে তা ট্র্যাক করতে দেয় না। থার্ডপার্টি অ্যাপগুলোও এই কার্যকারিতা প্রদান করতে অক্ষম।”

সুতরাং, ‘নীরবে আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করছে কে, জেনে নিন’ শীর্ষক শিরোনামে চ্যানেল -২৪ এর প্রতিবেদনে উল্লিখিত কৌশল সম্বলিত দাবিটি মিথ্যা। 

উল্লেখ্য, বাংলাদেশের গণমাধ্যমগুলোর মধ্যে এ বিষয়টি নিয়ে প্রথমদিকে “জানতে চান কে দেখল আপনার ফেসবুক প্রোফাইল?” শীর্ষক শিরোনামে ২০১৬ সালের ৮ মে দৈনিক ‘প্রথম আলো’ এর অনলাইন সংস্করণে সংবাদ প্রকাশিত হয়। এরপর থেকে বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন গণমাধ্যম এ তথ্যটি প্রচার করে আসছে। উক্ত তথ্যের সত্যতা অনুসন্ধানে ২০২২ সালে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে বিস্তারিত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

হালনাগাদ/ Update

১৫ জুলাই, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে আরেকটি গণমাধ্যমে একই দাবি সম্বলিত সংবাদ আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত সংবাদকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img