শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

মাইকিং করে টাকা তোলার দাবিতে গণমাধ্যমে প্রচারিত ভিডিওটি বাস্তব ঘটনার নয়

সম্প্রতি, গ্রামে মাইকিং করে বাকীর টাকা তুলছে দোকানদার শীর্ষক শিরোনাম ও থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ভিডিওতে দেখা যায়, গ্রামের একজন ব্যক্তি ব্যাটারি চালিত অটোতে করে মাইকিং করে তার দোকানে বাকীর হিসাব দিচ্ছেন এবং দ্রুত বাকী পরিশোধ করার জন্য অনুরোধ করছেন।

মাইকিং করে টাকা

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন আরটিভি (ইউটিউব)।

একই দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজসহ অন্যান্য পেজের পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।  

একই দাবিতে টিকটকে প্রচারিত পোস্ট কিছু দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) ,এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) ।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মাইকিং করে বাকীর টাকা আদায়ের অনুরোধ সম্বলিত ভিডিওটি বাস্তব কোনো ঘটনার নয় বরং বিনোদনের উদ্দেশ্যে তৈরি উক্ত ভিডিওটিকে বাস্তব দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে Jillur bhai fun নামের একটি ফেসবুক পেজে গত ১৬ ফেব্রুয়ারি দুপুরে “দোকানের বাকি টাকা তুলার নিজ্জা টেকনিক।শিখে রাখুন কাজে লাগবেই।” শীর্ষক শিরোনামে প্রকাশিত এ সংক্রান্ত মূল ভিডিওটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

পরবর্তীতে উক্ত পেজটির অ্যাবাউট সেকশন পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে উল্লেখিত তথ্য থেকে নিশ্চিত হওয়া যায়, এটি একটি বিনোদনভিত্তিক পেজ।

Screenshot: Facebook

তাছাড়া উক্ত পেজ থেকে প্রকাশিত সাম্প্রতিক কয়েকটি ভিডিও (, , ) পর্যবেক্ষণ করে দেখা যায়, সেগুলোও বিনোদনের উদ্দেশ্যে তৈরি ভিডিও।

এছাড়া, এসব ভিডিওতে মাইকিং করা যুবক দাবিতে প্রচারিত ব্যক্তিরও উপস্থিতি পাওয়া যায়। এতে বোঝা যায় যে, কথিত  ওই দোকানদার এই পেজের কন্টেন্ট টিমের  একজন সদস্য।

Video Comparison: Rumor Scanner

মূলত, Jillur bhai fun নামক একটি বিনোদনভিত্তিক ফেসবুক পেজে বিনোদনধর্মী কন্টেন্ট প্রকাশ করা হয়। গত ১৬ ফেব্রুয়ারি উক্ত পেজে মাইকিং করে দোকানদারের পাওনা টাকা ফেরত দেওয়ার একটি ভিডিও প্রকাশিত হয়। সেই ভিডিওটি বাস্তব দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বে বাংলাদেশি বলে ভারতের হাসপাতালে জায়গা পাচ্ছে না দাবিতে একটি ভিডিও প্রচার করা হলে সেটিও স্ক্রিপ্টেড হিসেবে প্রমাণ করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সুতরাং, বিনোদনের উদ্দেশ্যে তৈরি দোকানের বাকি টাকা তুলার নিজ্জা টেকনিক- শীর্ষক ভিডিওটিকে বাস্তব ঘটনার ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

  • Jillur bhai fun – Facebook Post
  • Rumor Scanner’s own analysis

হালনাগাদ/ Update

২২ ফেব্রুয়ারি, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে কতিপয় টিকটক পোস্টকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img