এবি ডি ভিলিয়ার্স “ধোনি আমাকে বলেছে, তামিম ইকবাল চেন্নাইয়ের সেরা পছন্দ ছিল” শীর্ষক মন্তব্য করেননি

সম্প্রতি, সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স “ ধোনি আমাকে বলেছে- চেন্নাই এর সেরা পছন্দ ছিল বিশ্বসেরা ওপেনার তামিম ইকবাল কিন্তু তামিমের সাথে তারা চুক্তি করতে পারে নাই কারণ তামিম আইপিএল এর মত জুয়ারি আসরে খেলেন না” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

এবি ডি ভিলিয়ার্স

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে(আর্কাইভ)।

ফেসবুকে একই দাবিতে প্রচারিত পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এবি ডি ভিলিয়ার্স “ধোনি আমাকে বলেছে, তামিম ইকবাল চেন্নাইয়ের সেরা পছন্দ ছিল” শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং স্পোর্টস ডাইভারসিটি নামের একটি খেলাধুলা বিষয়ক ফেসবুক পেজে মহেন্দ্র সিং ধোনির বিষয়ে করা এবি ডি ভিলিয়ার্সের মন্তব্য সম্বলিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সাহায্যে এডিট করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই একাধিক প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করেও জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য সূত্র থেকে এবি ডি ভিলিয়ার্সের আলোচিত মন্তব্যের কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, টিকটকে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওর ওপরের ডান কোণে থাকা Sports Diversity লেখার সূত্র ধরে স্পোর্টস ডাইভারসিটির ফেসবুক পেজে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

কিন্তু, স্পোর্টস ডাইভারসিটির ফেসবুক পেজে এবি ডি ভিলিয়ার্সের আলোচিত মন্তব্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

তবে, স্পোর্টস ডাইভারসিটির ফেসবুক পেজে ২০২৩ সালের ৩০ নভেম্বরে মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে এবি ডি ভিলিয়ার্সের করা মন্তব্যের বিষয়ে প্রচারিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টের সাথে সংযুক্ত ফটোকার্ডের সাথে দাবিকৃত ভিডিওতে থাকা ফটোকার্ডের শিরোনাম ব্যতীত বাকি অংশের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

টিকটকে প্রচারিত ভিডিওতে ব্যবহৃত ফটোকার্ডের ফন্টের সাথে স্পোর্টস ডাইভারসিটি পেজে প্রচারিত ফটোকার্ডের ফন্টের ভিন্নতাও লক্ষ্য করা যায়।

অর্থাৎ, স্পোর্টস ডাইভারসিটি পেজে প্রচারিত এই ফটোকার্ডের শিরোনাম সম্পাদনা করেই আলোচিত ভিডিওতে প্রদর্শিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

পরবর্তীতে, স্পোর্টস ডাইভারসিটির সূত্রে ভাতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের ওয়েবসাইটে ২০২৩ সালের ৩০ নভেম্বর প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, সাবেক ভারতীয় অধিনায়ক এম.এস ধোনি ২০২৪ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে সুযোগ পাওয়ার প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স নিজের ইউটিউব চ্যানেলে প্রচারিত একটি ভিডিওতে বলেন, “ধোনি হয়ত আরও তিনটি মৌসুম খেলতে পারেন।”

হিন্দুস্তান টাইমসের সূত্রে এবি ডি ভিলিয়ার্সের ইউটিউব চ্যানেলে উক্ত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে ২০২৪ সালের আইপিএলে থেকে দলগুলো সম্পর্কে আলোচনা করেন ভিলিয়ার্স। এই ভিডিওর কোনো অংশে তাকে তামিমের আইপিএলে খেলা সম্পর্কে আলোচ্য মন্তব্যটি করতে দেখা যায়নি।

মূলত, স্পোর্টস ডাইভারসিটি নামের খেলাধুলাবিষয়ক একটি ফেসবুক পেজে ২০২৩ সালের ৩০ নভেম্বর সাবেক ভারতীয় অধিনায়ক এম.এস ধোনিকে নিয়ে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্সের করা মন্তব্য সম্বলিত একটি ফটোকার্ড প্রকাশ করা হয়। পরবর্তীতে সেই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে এডিট বা সম্পাদনা করে এবি ডি ভিলিয়ার্স “ধোনি আমাকে বলেছে, তামিম ইকবাল চেন্নাইয়ের সেরা পছন্দ ছিল” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও সাবেক ভারতীয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির নামে ভুয়া মন্তব্য প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, এবি ডি ভিলিয়ার্স “ধোনি আমাকে বলেছে, তামিম ইকবাল চেন্নাইয়ের সেরা পছন্দ ছিল” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

০৭ মার্চ, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে ফেসবুকে একই দাবি সম্বলিত পোস্ট আমাদের নজরে আসার প্রেক্ষিতে কতিপয় উক্ত পোস্টগুলোকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img