সোমবার, জুলাই 22, 2024
spot_img

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারের ছবি দাবিতে গণমাধ্যমে ভিন্ন দুর্ঘটনার ছবি প্রচার 

গত ১৯ মে ইরান-আজারবাইজানের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধের উদ্বোধন শেষে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ঐ হেলিকপ্টারে তার সাথে সফরসঙ্গী হিসেবে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানসহ সব আরোহী নিহত হয়েছেন। এই দুর্ঘটনা নিয়ে দেশিয় ও আন্তর্জাতিক মূলধারার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে  বিধ্বস্ত হেলিকপ্টারের দৃশ্য দাবিতে একটি ছবি প্রচার করা হয়েছে।

বিধ্বস্ত

উক্ত ছবিসহ গণমাধ্যমে প্রচারিত এমন কিছু প্রতিবেদন দেখুন বিবিসি বাংলা, প্রথম আলো (ইউটিউব), ডিবিসি নিউজ (ইউটিউব), এটিএন নিউজ (ইউটিউব), বাংলাভিশন (ইউটিউব), দৈনিক আমাদের সময়, কালবেলা, যায়যায়দিন, প্রতিদিনের বাংলাদেশ (ফেসবুক), বায়ান্ন টিভি (ফেসবুক), বাংলাদেশ বুলেটিন, একুশে টিভি, ডেইলি বাংলাদেশ, ফেস দ্য পিপল (ফেসবুক), জুম বাংলা, বাংলা ইনসাইডার, পদ্মা টাইমস২৪, ফ্রিডম বাংলা নিউজ। 

একই ছবি ব্যবহার করে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন ডয়চে ভেলে (ইউটিউব), দ্য সান, ইয়াহু নিউজ, ইন্ডিয়ান এক্সপ্রেস

গণমাধ্যমের ফেসবুক পেজসহ ফেসবুকের একাধিক পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিধ্বস্ত হেলিকপ্টারের ছবিটি ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারের নয় বরং এটি ২০২০ সালে ইরানের মাজানদারান প্রদেশের সালমান শাহর নামক শহরে তেহরানগামী একটি বিমানের বিধ্বস্ত অবস্থার ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Iran Red Crescent Society এর এক্স অ্যাকাউন্টে ২০২০ সালের ২২ এপ্রিল প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

Source: Iran Red Crescent Society

উক্ত পোস্টে থাকা চারটি ছবির মধ্যে একটি ছবির সাথে বিধ্বস্ত বিমানের আলোচিত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। পোস্টের ক্যাপশনের ইংরেজি অনুবাদ থেকে জানা যায়, ২০২০ সালে ইরানের মাজানদারান প্রদেশে বিমান দুর্ঘটনায় পাইলট ও কো-পাইলট নিহত হন। বিমানটি ইরানের বিশেহ কোলাহ থেকে তেহরান যাওয়ার পথে মাজানদারান প্রদেশের সালমান শাহর এলাকায় বিধ্বস্ত হয়।

Image Comparison: Rumor Scanner

এছাড়া, সেসময় ইরানের সংবাদ সংস্থা Mizan Online News Agency এর ওয়েবসাইটে “Educational plane crash – Mazandaran” শীর্ষক শিরোনামে  প্রকাশিত প্রতিবেদনেও আলোচিত ছবিটি খুঁজে পায়  রিউমর স্ক্যানার টিম।

Source: Mizan News Agency

উক্ত প্রতিবেদনে থেকেও এই ছবির বিষয়ে একই তথ্য জানা যায়। অর্থাৎ, বিধ্বস্ত বিমানের ছবিটি ২০২০ সালের এপ্রিল মাসে তেহরানগামী একটি বিমানের ছবি।

এছাড়াও, বিবিসির মনিটরিং এর ইরান টিমের সদস্য ও সাংবাদিক গনচেহ হাবিবি আজাদ নিজের এক্স অ্যাকাউন্টে এক পোস্টে নিশ্চিত করেছেন যে, ছবিটি ২০২০ সালে ইরানের মাজানদারান প্রদেশে ঘটা একটি বিমান দুর্ঘটনার ছবি।

Source: Ghoncheh Habibiazad

অর্থাৎ, ছবিটি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারের নয়।

মূলত, ২০২০ সালের এপ্রিল মাসে ইরানের মাজানদারান প্রদেশের সালমান শাহর নামক অঞ্চলে একটি বিমান বিধ্বস্ত হয়। পুরোনো এই বিমান দুর্ঘটনার ছবিকেই সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারের বিধ্বস্ত অবস্থার ছবি দাবিতে কতিপয় গণমাধ্যমে প্রচার করা হয়।

সুতরাং, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী বিমানের ছবি দাবিতে গণমাধ্যমে ভিন্ন ঘটনার পুরোনো বিমান দুর্ঘটনার ছবি প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

২৬ মে, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে একই দাবি সম্বলিত একাধিক গণমাধ্যমের ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওগুলোকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img