১৮৬০ সালে তোলা কাবা ঘরের ছবি নয় এটি

সম্প্রতি, ১৮৬০ সালের কাবা শরিফের দৃশ্য দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এটি ১৮৬০ সালে তোলা কাবা শরীফের ছবি নয়, বরং ‘মুহাম্মদ: দ্য মেসেঞ্জার অফ গড’ নামের চলচ্চিত্র নির্মানের জন্য তৈরি শুটিং সেটের একটি ছবি।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ করে তুরস্কের ‘সাবাহ’ পত্রিকার ওয়েবসাইটে ২০১৬ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনটি থেকে জানা যায়, মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর জীবনের ওপর নির্মিত একটি চলচ্চিত্রের সেট এটি। ইরানের তেহরান এবং কোম শহরের মধ্যবর্তী এলাকায় নূর সিনেমা সিটি নামের একটি স্থানে এই সেট বানানো হয়েছিল।

একই বিষয় নিয়ে তুরস্ক ভিত্তিক অনলাইন পোর্টাল হুরসেদা হাবেরের (Hürseda Haber) ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদন থেকে জানা যায় মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর জীবনি নিয়ে তৈরি উক্ত চলচ্চিত্রের নাম ‘Muhammad: The Messenger of God’।

একই ওয়েবসাইটে উক্ত চলচ্চিত্রের শুটিং সেটের আরো অসংখ্য ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot collage: Rumor Scanner 

চলচ্চিত্রটির নামের সূত্রে ইন্টারনেট মুভি ডাটাবেজ আইএমডিবির ওয়েবসাইটে উক্ত চলচ্চিত্রটির বিষয়ে বিস্তারিত জানা যায়। ইরানি পরিচালক মাজিদ মাজিদির পরিচালনায় মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর জীবনী সম্পর্কিত এই চলচ্চিত্র ২০১৫ সালে মুক্তি পেয়েছিল। 

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে ‘Path Vule’ নামের একটি চ্যানেলে পূর্নাঙ্গ চলচ্চিত্রটি পাওয়া যায়। চলচ্চিত্রটির একটি দৃশ্যে দাবিকৃত ছবিতে থাকা কাবা ঘরটি দেখা যায়।

মূলত, ১৮৬০ সালে কাবা শরিফের দৃশ্য দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি আসলে কাবা শরিফের নয়। মূল ছবিটি ‘মুহাম্মদ: দ্য মেসেঞ্জার অফ গড’ নামের চলচ্চিত্রের শুটিং সেটের। মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর জীবনি নিয়ে নির্মিত এই চলচ্চিত্রে কাবা শরিফের দৃশ্য দেখানোর জন্য এটি তৈরি করা হয়েছিল। 

সুতরাং, চলচ্চিত্রে দেখানোর জন্য নির্মিত কাবা শরিফের ছবিকে ১৮৬০ সালে তোলা কাবা শরীফের বাস্তব ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

২৭ এপ্রিল, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে ইউটিউব ও টিকটকে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওগুলোকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img