রবিবার, জুলাই 21, 2024
spot_img

কোচ হাথুরুসিংহেকে জড়িয়ে প্রধান নির্বাচক লিপুর নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের হারের পর তামিম ইকবাল ও কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে জড়িয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুর নামে একটি মন্তব্য শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে।

মন্তব্য হলো, ‘তামিম তুমি আসো হাথুরেসিংকে লাথি মেরে বের করে দিবো! লঙ্কানদের কাছে হেরে ক্ষেপেছে এবার নতুন প্রধান নির্বাচক লিপু’। 

কোচ হাথুরাসিংহকে

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশ জাতীয় ক্রিকেট বোর্ড-এর নতুন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু শ্রীলঙ্কার সাথে বাংলাদেশের সিরিজ হারের পর তামিম ও হাথুরুসিংহেকে জড়িয়ে এরূপ  কোনো মন্তব্য করেননি বরং আশরাফ হোসেন লিপুকে প্রধান নির্বাচক ও হান্নান সরকারকে নির্বাচক হিসেবে নির্বাচিত করার পর বিসিবি’র প্রাঙ্গনে তাদের করা এক সংবাদ সম্মেলনের ভিডিওর কিছু অংশ কাট করে তার সাথে আলোচিত দাবিটি যুক্ত করে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যালোচনা করে ভিডিওটির শুরতে আশরাফ হোসেন লিপুর একটি ভিডিও দেখতে পাওয়া যায়। যেখানে তাকে ‘মিনহাজুল আবেদীন নান্নু… তিনি দেখেন আমি এই পদে নিয়োগ হওয়ার সঙ্গে সঙ্গে উনি আমাকে’ শীর্ষক কথা বলতে শোনা যায়। এরপরই ভিডিওটির উপস্থাপক দাবি করেন বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজে ওপেনিংয়ে কোনো খেলোয়াড়ই ভালো রান সংগ্রহ করতে না পারায় বাংলাদেশের হারের পর প্রধান নির্বাচক ক্ষেপে গিয়ে তামিম ইকবালকে দলে ফেরার আহ্বান জানিয়ে ‘তামিম তুমি আসো হাথুরেসিংকে লাথি মেরে বের করে দিবো’ কথা বলেছেন। কিন্তু আলোচিত ভিডিওটির কোথাও আশরাফ হোসেন লিপুর এমন কোনো ফুটেজ দেখানো হয়নি।

তাই এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ভিডিওটির শুরুতে দেখানো আশরাফ হোসেন লিপুর ফুটেজটির কয়েকটি কি-ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ২০২৪ সালের ১৩ ফেব্রুয়ারি বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভি‘র খেলাধুলা বিষয়ক প্ল্যাটফর্ম  খেলাযোগ-এর ইউটিউব চ্যানেলে নিজের পরিকল্পনা জানাচ্ছেন চিফ সিলেক্টর গাজী আশরাফ হোসেন লিপু ও নির্বাচক হান্নান সরকার শীর্ষক শিরোনামে সরাসরি সম্প্রচারকৃত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর শুরুতে দেখানো আশরাফ হোসেন লিপুর ভিডিওটি ধারণ করার এঙ্গেলের সাথে এটির হুবহু মিল না থাকলেও উক্ত ভিডিওটি একই সংবাদ সম্মেলনের পূর্ণাঙ্গ ভিডিও। যার বেশকিছু অংশের সাথে আলোচিত ভিডিওতে দেখানো ফুটেজের হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

তবে ভিডিওটির কোথাও বিসিবি’র নতুন এই প্রধান নির্বাচককে আলোচিত দাবির বিষয়ে কোনো কথাই বলতে শোনা যায়নি। এছাড়াও ভিডিওটি প্রধান নির্বাচক পদে গাজী আশরাফ হোসেন লিপু ও নির্বাচক পদে হান্নান সরকারের নির্বাচিত হওয়ার পরদিন সরাসরি সম্প্রচার করা হয়। যা বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের বেশ আগে। 

এছাড়াও কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে একইদিনে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের বাংলা সংস্করণের ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনেও সেদিন তার দেওয়া বিভিন্ন বক্তব্য থাকলেও ক্রিকেটার তামিম ইকবাল ও চন্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে তার করা কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ, সম্পূর্ণ ভিত্তিহীনভাবে বিসিবি’র প্রধান নির্বাচক আশরাফ হোসেন লিপুর নামে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

মূলত, গত ফেব্রুয়ারিতে গাজী আশরাফ হোসেন লিপুকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট বোর্ড (বিসিবি)-এর প্রধান নির্বাচক এবং খান আব্দুর রাজ্জাক ও হান্নান সরকারকে নির্বাচক হিসেবে নির্বাচিত করা হয়। এর প্রেক্ষিতে ১৩ ফেব্রুয়ারি তারা বিসিবিতে যান। সেখানে থাকা গণমাধ্যমকর্মীদের তারা দলকে নিয়ে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা জানান। উক্ত ঘটনায় প্রকাশিত একটি ভিডিও ক্লিপ সম্প্রতি, বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের হারের পর বিসিবি’র প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু ক্ষেপে গিয়ে তামিম ইকবালকে দলে ফেরার আহ্বান জানিয়ে ‘তামিম তুমি আসো হাথুরেসিংকে লাথি মেরে বের করে দিবো’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, বিসিবি’র প্রধান নির্বাচক আশরাফ হোসেন লিপু ‘তামিম তুমি আসো হাথুরেসিংকে লাথি মেরে বের করে দিবো’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

২৪ জুন, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে ইউটিউবেও একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img