সোমবার, জুলাই 22, 2024
spot_img

পারফেক্ট হওয়ায় কাকাকে তার সাবেক স্ত্রীর ডিভোর্স দেওয়া সংক্রান্ত মন্তব্যের বিষয়টি ভুয়া

ব্রাজিলের সাবেক ফুটবলার কাকার সাথে ২০০৫ সালে বিয়ে হয় ক্যারোলিন সেলিকোর। প্রায় দশ বছর সংসারের পর ২০১৫ সালে ডিভোর্স হয়ে যায় দুজনের। বিচ্ছেদের আরও প্রায় ৯ বছর পর সম্প্রতি তাদের বিচ্ছেদের কারণ নিয়ে আলোচনা নতুন করে প্রকাশ্যে এসেছে। ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে দাবি করা হচ্ছে, ক্যারোলিন আলোচিত এই বিচ্ছেদ নিয়ে এক বক্তব্যে বলেছেন, ‘কাকা আমার সঙ্গে কখনো প্রতারণা করেনি। সবসময় আমার সঙ্গে ভালো আচরণ করেছে, আমাকে অসাধারণ একটি পরিবার দিয়েছে। কিন্তু আমি সন্তুষ্ট হতে পারিনি, সবসময় মনে হতো কী যেন নেই। সমস্যা হলো, আমার জন্য সে বেশি নিখুঁত ছিল।’ কিছু সংবাদমাধ্যমের দাবি, ক্যারোলিন এই বক্তব্যটি স্প্যানিশ সংবাদমাধ্যম এল পাইস’কে দিয়েছেন। 

উক্ত বক্তব্য সম্বলিত দাবি নিয়ে দেশের গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন ইনডিপেনডেন্ট টিভি, কালবেলা, সময় টিভি, নিউজ২৪, যুগান্তর, চ্যানেল আই (ফেসবুক), ঢাকা মেইল, সময়ের কণ্ঠস্বর, জুম বাংলা, বাংলাদেশ মোমেন্টস

কাকা

একই দাবিতে ‘ডেইলি বাংলাদেশ’ সংবাদ প্রকাশ করেও পরবর্তীতে তাদের ওয়েবসাইট এবং ফেসবুক পেজ থেকে সরিয়ে নিয়েছে। দেখুন নিচের স্ক্রিনশটে – 

তাছাড়া, একই দাবিতে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত কিছু প্রতিবেদন দেখুন দ্য সান যুক্তরাজ্য, গোল, সিএনএন ইন্দোনেশিয়া, এনডিটিভি ইন্ডিয়া, ইনফোবে, আই নিউজ ইন্দোনেশিয়া, জিনিউজ ইন্ডিয়া, এস, ইএসইউরো, ভক্স নিউজ আলবেনিয়া, ওকে ডায়ারিও

একই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কাকার সাবেক স্ত্রী ক্যারোলিন সেলিকোর ডিভোর্সের কারণ বিষয়ক মন্তব্য দাবিতে ইন্টারনেটে ভাইরাল হওয়া সাম্প্রতিক বক্তব্যটি তার নয়৷ তিনি এমন কোনো মন্তব্য করেননি বলে নিজেই রিউমর স্ক্যানারকে জানিয়েছেন। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে কথিত বক্তব্যের সূত্রপাতের খোঁজ করেছে রিউমর স্ক্যানার। বিভিন্ন কিওয়ার্ড সার্চ করে এল পাইস এর মূল ওয়েবসাইটে আমরা এ সংক্রান্ত কোনো সংবাদ পাইনি৷ তবে গণমাধ্যমটির কলম্বিয়া শাখার ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশের প্রমাণ পায় রিউমর স্ক্যানার। গত ১২ এপ্রিল “Controversial reason why footballer Kaká’s ex-wife decided to divorce: “he was too perfect for me”” শিরোনামে (স্প্যানিশ থেকে অনূদিত) প্রকাশিত প্রতিবেদনটি অবশ্য প্রকাশের পরই ওয়েবসাইট থেকে সরিয়ে নেয় ‘এল পাইস’ কর্তৃপক্ষ। ইন্টারনেট আর্কাইভ থেকে সংগৃহীত এই প্রতিবেদন পড়ে দেখা যায়, ক্যারোলিনের কথিত এই বক্তব্যের সূত্র হিসেবে এল পাইসের প্রতিবেদনে SomosAnalistas নামে একটি এক্স অ্যাকাউন্টের (সাবেক টুইটার) নাম উল্লেখ করা হয়েছে। 

আমরা মেক্সিকো ভিত্তিক ফুটবলের নানা খবরাখবর সংক্রান্ত এই এক্স অ্যাকাউন্ট থেকে ক্যারোলিনের কথিত বক্তব্য সম্বলিত আলোচিত এক্স পোস্টটি খুঁজে বের করেছি। 

Screenshot: X Post

গত ১২ এপ্রিল সকাল ৮ টা ১২ মিনিটে প্রকাশিত এই এক্স পোস্টটি এখন পর্যন্ত প্রায় এক কোটির বেশিবার ভিউ হয়েছে। তবে এই এক্স পোস্টে কথিত বক্তব্যটির কোনো সূত্র উল্লেখ করা হয়নি।  

আরো পড়ুনঃ মুস্তাফিজের বোলিংয়ে খুশি হওয়ায় ধোনি কর্তৃক ২ কোটি টাকা ও বিএমডব্লিউ গাড়ি উপহারের ভুয়া দাবি ইন্টারনেটে

এ বিষয়ে আরো অনুসন্ধান করে ১১ এপ্রিল রাত দশটায় ফেসবুকে Pelada com amigos নামে ব্রাজিলের দেড় মিলিয়ন ফলোয়ার সমৃদ্ধ একটি পেজেও একই বক্তব্য সম্বলিত একটি পোস্ট পাওয়া যায়। এই পোস্টেও বক্তব্যটির কোনো সূত্র উল্লেখ করা হয়নি। 

Screenshot: Facebook  

আলোচিত বক্তব্যটির বিষয়ে জানতে পরবর্তীতে রিউমর স্ক্যানারের পক্ষ থেকে ক্যারোলিন সেলিকোর সাথে যোগাযোগ করা হলে তিনি ইমেইলে মাধ্যমে রিউমর স্ক্যানারকে জানান, “আমার জন্য সে বেশি নিখুঁত ছিল, এজন্য তাকে ডিভোর্স দিয়েছি – এমন কোনো মন্তব্য আমি কখনো করিনি।” 

ক্যারোলিন বলছেন, আমি দেখলাম ডিভোর্সের প্রায় দশ বছর পর এই বিষয় নিয়ে কেউ কথা বলতে চাচ্ছে। সেসময়ের বছরগুলোয় আমরা আমাদের সম্পর্ক নিয়ে কাজ করেছি। আমরা এখন দুজনই আমাদের জীবন নিয়ে খুশি। 

মূলত, ব্রাজিলের সাবেক ফুটবলার কাকার সাবেক স্ত্রী ক্যারোলিন সেলিকোর বিষয়ে ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে দাবি করা হচ্ছে, ক্যারোলিন তাদের বিচ্ছেদ নিয়ে এক বক্তব্যে বলেছেন, ‘কাকা আমার সঙ্গে কখনো প্রতারণা করেনি। সবসময় আমার সঙ্গে ভালো আচরণ করেছে, আমাকে অসাধারণ একটি পরিবার দিয়েছে। কিন্তু আমি সন্তুষ্ট হতে পারিনি, সবসময় মনে হতো কী যেন নেই। সমস্যা হলো, আমার জন্য সে বেশি নিখুঁত ছিল।’ কিছু সংবাদমাধ্যমের দাবি, ক্যারোলিন এই বক্তব্যটি স্প্যানিশ সংবাদমাধ্যম এল পাইস’কে দিয়েছেন। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, এল পাইসের কলম্বিয়া শাখার ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হলেও পরবর্তীতে তা সরিয়ে নেওয়া হয়। তাছাড়া উক্ত সংবাদে একটি এক্স পোস্টের সূত্রে উক্ত দাবি প্রকাশ করা হলেও আলোচিত এক্স পোস্টটিতেও উক্ত দাবির পক্ষে কোনো প্রমাণ না সূত্র উল্লেখ করা হয়নি। বরং ক্যারোলিন নিজেই রিউমর স্ক্যানারকে জানিয়েছেন যে তিনি এমন কোনো মন্তব্য করেননি৷ 

সুতরাং, পারফেক্ট হওয়ায় কাকাকে তার সাবেক স্ত্রী ডিভোর্স দিয়েছেন শীর্ষক একটি দাবি গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

  • Statement from Caroline Celico
  • Rumor Scanner’s own investigation 

হালনাগাদ/ Update

১৪ এপ্রিল, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে আরো কতিপয় গণমাধ্যম একই দাবি সম্বলিত খবর আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত প্রতিবেদনগুলোকে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img