মুস্তাফিজের বোলিংয়ে খুশি হওয়ায় ধোনি কর্তৃক ২ কোটি টাকা ও বিএমডব্লিউ গাড়ি উপহারের ভুয়া দাবি ইন্টারনেটে

গত ২২ মার্চ চলতি আইপিএলের উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৪ উইকেট নিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। উক্ত ম্যাচে তিনি ম্যাচ সেরা হন। পরবর্তীতে গত ২৬ মার্চ গুজরাট টাইটানসের বিপক্ষেও ২ উইকেট নিতে সক্ষম হন বাংলাদেশি এই পেসার। দুই ম্যাচে সর্বমোট ৬ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা উইকেট শিকারি মুস্তাফিজ। এরই মধ্যে ইন্টারনেটে একটি ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, চেন্নাই সুপার কিংসের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি উক্ত ম্যাচে মুস্তাফিজুর রহমানের বোলিংয়ে খুশি হয়ে তাকে ২ কোটি টাকা এবং একটি বিএমডব্লিউ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখা হয়েছে প্রায় ২০ হাজার বার এবং প্রায় ৩৫০ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

একই দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকের এক ভিডিও দেখা হয়েছে প্রায় ১ লক্ষ ৭২ হাজার ৯ শত বার এবং ভিডিওটিতে প্রায় ১১ হাজার ২ শত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মাহেন্দ্র সিং ধোনি মুস্তাফিজুরকে ২ কোটি টাকা ও বিএমডব্লিউ দেওয়ার কোনো ঘোষণা দেননি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে  চেন্নাইয়ের হয়ে খেলার সময়কার মুস্তাফিজুর এবং ধোনির কিছু ছবি যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে উক্ত ভিডিওটিতে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময়ে মুস্তাফিজুর রহমান এবং ধোনির কিছু ছবি দেখা যায়। তবে ভিডিওর কোথাও ধোনিকে কোনো ঘোষণা দিতে দেখা যায়নি। 

ভিডিওটির সংবাদপাঠ অংশে দাবি করা হয়, মুস্তাফিজের বোলিংয়ে খুশি হয়ে ২ কোটি টাকা ও একটি বিএমডব্লিউ দেওয়ার ঘোষণা দিলো মাহেন্দ্র সিং ধোনি।  

তবে বিষয়টির সত্যতা যাচাইয়ে মাহেন্দ্র সিং ধোনির ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং চেন্নাই সুপার কিংসের অফিশিয়াল ফেসবুক পেজ পর্যবেক্ষণে এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে সাম্প্রতিক সময়ে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানকে নিয়ে মাহেন্দ্র সিং এমন কোনো ঘোষণা দিয়েছেন শীর্ষক কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ মাহেন্দ্র সিং ধোনি মুস্তাফিজুর রহমানকে ২ কোটি টাকা এবং একটি বিএমডব্লিউ দেওয়ার ঘোষণা দেননি। 

মূলত, গত ২২ মার্চ আইপিএলের ১৭ তম আসরের উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংস রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে পরাজিত করে। উক্ত ম্যাচে চেন্নাই সুপার কিংসের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৪ উইকেট নিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে ম্যাচ সেরা হন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। গুজরাট টাইটানসের বিপক্ষেও পরবর্তী ম্যাচে ২ উইকেট নিয়ে সর্বমোট ৬ উইকেটে টুর্নামেন্টের সেরা উইকেট শিকারি মুস্তাফিজ। এরই মধ্যে ইন্টারনেটে “মুস্তাফিজের বোলিং এর খুশি হয়ে ২ কোটি টাকা ও,একটি BMW দেওয়ার ঘোষণা দিলো মহেন্দ্র সিং ধোনি” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে যে আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। তাছাড়া, মাহেন্দ্র সিং ধোনি মুস্তাফিজরকে নিয়ে এমন কোনো ঘোষণা দেননি। 

উল্লেখ্য, পূর্বেও মুস্তাফিজুর রহমানকে নিয়ে ইন্টারনেটে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, চেন্নাই সুপার কিংসের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি মুস্তাফিজুর রহমানের বোলিংয়ে খুশি হয়ে তাকে ২ কোটি টাকা ও একটি বিএমডব্লিউ দেওয়ার ঘোষণা দিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img