সাকিবের কাছে সেলফি আবদার করে ভিন্ন অভিজ্ঞতা পাওয়া ভিন্ন দুই ভক্তকে এক ভেবে ভুল তথ্য প্রচার

গতকাল (০৬, মে) খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ডিপিএলের প্রাইম ব্যাংক আর শেখ জামাল ধানমন্ডি ক্লাব ম্যাচের পূর্বে কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও সোহেল ইসলামের সঙ্গে কথা বলছিলেন বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান। সেসময় এক ভক্ত হুট করেই হাতে ফোন নিয়ে সাকিবের কাছে গিয়ে সেলফি তুলতে চাইলে সাকিব অসম্মতি জানান। তখন মেজাজ হারিয়ে তাকে চড় মারতে উদ্যত হোন সাকিব।

এরইমধ্যে ইন্টারনেটে দাবি করা হচ্ছে, পরবর্তীতে  সেই ভক্তকে ডেকে তার সাথে সাকিব সেলফি তুলেছেন এবং অটোগ্রাফও দিয়েছেন। এ বিষয়ে কিছু গণমাধ্যমেও সংবাদ প্রকাশিত হয়েছে।

সাকিবের সাথে সেলফি

উক্ত দাবিতে প্রতিবেদন করেছে এমন গণমাধ্যমের মধ্যে আছে কালবেলা, যায়যায়দিন এবং বিডি২৪রিপোর্ট (ফেসবুক)। 

ফেসবুকে প্রচারিত এমন আরও কিছু পোস্ট  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, গতকাল (০৬ মে) ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে সাকিব আল হাসানের সাথে সেলফি তুলতে যাওয়ায় তিনি যে ভক্তের ওপর চড়াও হয়েছেন সেই ব্যক্তির সাথে তিনি পরবর্তীতে সেলফি তোলেননি বরং একইদিনে ভিন্ন আরেক ভক্তের সাথে তোলা সেলফি এবং দেওয়া অটোগ্রাফের ছবিকে উক্ত ভক্তের হিসেবে ধরে নিয়ে সংবাদ প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানে Imam Al Hasan নামের একটি অ্যাকাউন্টে গতকাল (০৬ মে) প্রচারিত একটি পোস্ট খুঁজে (আর্কাইভ) পাওয়া যায়। এ পোস্ট থেকে জানা যায়– রূপম ইসলাম নামের এক ব্যক্তির সাথে সাকিব আল হাসানের তোলা সেলফি এটি। এছাড়া, একই ব্যক্তিকে সাকিব আল হাসান অটোগ্রাফ দেন। এই পোস্টে সংযুক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত পোস্টের দুইটি ছবির মিল পাওয়া যায়। 

Screenshot: Facebook 

উক্ত পোস্টে Rupom Islam নামক একটি ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখ করতে দেখা যায়। Rupom Islam নামের অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে তার প্রোফাইল ফটোতে ওই ছবিটি খুঁজে পাওয়া যায়। সাকিবের সাথে তোলা ছবিটি নিজের প্রোফাইল ছবিতে আপলোড করে রুপম ইসলাম লিখেছেন–
“স্বপ্ন পূরণ হলো অবশেষে, আলহামদুলিল্লাহ”।

অর্থাৎ, সাকিবের সাথে সেলফি তুলে অটোগ্রাফ নেওয়া এই ভক্তের নাম রূপম। তবে এই ভক্ত সেলফিকাণ্ডে ভাইরাল হওয়া ওই ভক্ত নয় যার ওপর সাকিব চড়াও হয়েছিলেন। অনুসন্ধানে সময় টিভির একটি ভিডিওতে সাকিব যে ভক্তের ওপর চড়াও হন তার মুখচ্ছবি পাওয়া যায়। তার মুখচ্ছবির সাথে রুপম হোসেনের মুখচ্ছবির কোনো মিল পাওয়া যায়নি। এছাড়াও তাদের একই দিনের পোশাকের মধ্যেও কোনো মিল নেই।

Image Comparison By Rumor Scanner 

অপরদিকে সাকিব আল হাসান সেলফি তুলতে যাওয়ায় যে ভক্তের ওপর চড়াও হয়েছেন সেই ভক্তকে পরবর্তীতে কোনো সেলফি দিয়েছেন এমন কোনো তথ্য কোথাও পাওয়া যায়নি। এ বিষয়ে অনুসন্ধানে দেখা যায় সাকিব ওইদিন অন্তত দুজন ভক্তের সেলফির আবদার ফিরিয়ে দিয়ে তাদের ওপর চড়াও হয়েছেন, আবার একই দিনে তিনি অন্তত দুজন ভক্তকে সেলফি ও অটোগ্রাফ দিয়েছেন। তবে এ দুজনের মধ্যে মাঠের সেই ভক্ত নেই।

মূলত, গতকাল ০৬ মে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে প্রাইম ব্যাংক আর শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের মধ্যকার ম্যাচের আগে অলরাউন্ডার সাকিব আল হাসানের সাথে এক ভক্ত সেলফি তুলতে যান। তখন মেজাজ হারিয়ে তাকে চড় মারতে উদ্যত হোন সাকিব। পরবর্তীতে সেই ব্যক্তির সাথে সাকিব সেলফি তুলেছেন এবং অটোগ্রাফ দিয়েছেন- শীর্ষক একটি দাবিতে দুইটি ছবি ছড়িয়ে পড়ে। তবে দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, রূপম ইসলাম নামের ভিন্ন এক ভক্তের সাথে তোলা সেলফি এবং ওই ব্যক্তিকেই সাকিবের দেওয়া একটি অটোগ্রাফের ছবিকে ওই ভক্তের সাথে মিলিয়ে ভুলভাবে প্রচার করা হয়েছে। 

সুতরাং, সাকিব আল হাসান যে ভক্তকে চড় মারতে উদ্যত হয়েছিলেন পরবর্তীতে তাকে তেকে সেলফি তুলেছেন এবং অটোগ্রাফ দিয়েছেন শীর্ষক দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

  • Imam Al Hasan- Faebook Post 
  • Rupom Islam- Facebook Account 
  • Rumor Scanner’s Own Analysis 

হালনাগাদ / Update

০৮ মে, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে কতিপয় গণমাধ্যমে একই দাবি সম্বলিত প্রতিবেদন রিউমর স্ক্যানার টিমের নজরে আসার প্রেক্ষিতে সেসব গণমাধ্যমকেও দাবি হিসেবে প্রতিবেদনে যুক্ত করা হলো। একই সাথে প্রতিবেদনটি  প্রকাশের সময়ে এর শেষদিকে ভুলবশত ‘ফেস কম্পারিজন’ সম্বলিত একটি অংশ বাদ পড়ে যাওয়ায় তা পুনরায় যুক্ত করা হলো। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img