রবিবার, জুলাই 21, 2024
spot_img

বারিধারায় ১ দিনে ৩২ কোটি টাকার কনডম বিক্রয় দাবিতে প্রচারিত সংবাদের স্ক্রিনশটটি ভুয়া

১৪ ফেব্রুয়ারি বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পালিত হয় ভালোবাসা দিবস। এই দিবস ঘিরে প্রায় প্রতিবছরই ভুল তথ্য প্রচার হতে দেখে আসছে রিউমর স্ক্যানার। গতকাল এই দিবসের মধ্যেই দুপুর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি কথিত সংবাদের স্ক্রিনশট ভাইরাল হতে দেখা যায়। 

কনডম বিক্রয়

স্ক্রিনশটটি পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে, সংবাদটি কোন গণমাধ্যমের তা উল্লেখ নেই। ‘বাণিজ্য’ ক্যাটাগরিতে প্রকাশিত সংবাদটির শিরোনাম দেওয়া হয়েছে, “রাজধানীর বারিধারায় একদিনে ৩২ কোটি টাকার কনডম বিক্রয়।” দাবি করা হচ্ছে, এই বিক্রি আরও বাড়বে বলে বিক্রেতারা জানিয়েছেন। ঢাকার নিজস্ব সংবাদদাতা কর্তৃক প্রকাশিত কথিত এই কথিত সংবাদ প্রকাশের তারিখ ‘১৪ ফেব্রুয়ারি দুপুর ০১ টা ২৭ মিনিট’ উল্লেখ রয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত পোস্ট কিছু দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) ।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময়ে বারিধারায় ৩২ কোটি টাকার কনডম বিক্রয় সংক্রান্ত কোনো সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়নি  বরং গতকাল প্রথম আলো’য় প্রকাশিত রিহ্যাব নির্বাচন সংক্রান্ত একটি সংবাদের স্ক্রিনশট ব্যবহার করে ভুয়া এই সংবাদের স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভিন্ন ভিন্ন কিওয়ার্ড সার্চ করেও দেশের কোনো গণমাধ্যমেই বারিধারায় কনডম বিক্রয় সংক্রান্ত কোনো সংবাদের সন্ধান মেলেনি। 

পরবর্তীতে কথিত সংবাদটির স্ক্রিনশট বিশ্লেষণ করে দেখা যায়, এতে উল্লিখিত ‘বাণিজ্য’ ক্যাটাগরির ফন্ট এবং কালারের সাথে জাতীয় দৈনিক প্রথম আলো’র একই ক্যাটাগরির ফন্ট ও কালারের মিল পরিলক্ষিত হয়। 

Screenshot comparison: Rumor Scanner 

তাছাড়া, দেশের অন্যান্য গণমাধ্যমের বাণিজ্য পাতা পর্যবেক্ষণ করে আলোচিত স্ক্রিনশটটির সাথে দৃশ্যমান মিল পাওয়া যায়নি। 

প্রথম আলোর ওয়েবসাইটের বাণিজ্য পাতার টাইটেল ফরমেটের সাথে কথিত সংবাদটির একই অংশের মিল পাওয়ার প্রেক্ষিতে গণমাধ্যমটির ওয়েবসাইটে সংশ্লিষ্ট ক্যাটাগরিতে গতকাল প্রকাশিত সংবাদগুলো পর্যবেক্ষণ করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

আমরা অনুসন্ধানে দেখেছি, গতকাল কথিত সংবাদ প্রকাশের সময়ের (দুপুর ১ টা ২৭ মিনিট) সাথে মিল রয়েছে এমন একটি সংবাদ প্রথম আলোর ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। ভেস্তে গেছে রিহ্যাব নির্বাচনে সমঝোতার চেষ্টা, ভোট হচ্ছে ১০ বছর পর শীর্ষক শিরোনামে প্রকাশিত এই সংবাদটিতে অবশ্য আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য উল্লেখ ছিল না। তাছাড়া, আলোচিত দাবিতে প্রচারিত স্ক্রিনশটে কথিত সংবাদের সাংবাদিক হিসেবে ‘নিজস্ব সংবাদাতা, ঢাকা’ লেখা থাকলেও এই সংবাদে একই স্থানে লেখা রয়েছে ‘শুভংকর কর্মকার ঢাকা।’

Screenshot comparison: Rumor Scanner 

আমরা এ বিষয়ে আরও জানতে গণমাধ্যমটির অনলাইন বিভাগের প্রধান শওকত হোসেন মাসুমের সাথে কথা বলেছি। তিনি রিউমর স্ক্যানারকে বলেছেন, প্রথম আলো বারিধারায় কনডম বিক্রয় সংক্রান্ত কোনো সংবাদ প্রকাশ করেনি। 

মূলত, গতকাল ১৪ ফেব্রুয়ারি দুপুর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি কথিত সংবাদের স্ক্রিনশট ভাইরাল হতে দেখা যায়। স্ক্রিনশটটি পর্যবেক্ষণ করে সংবাদটি কোন গণমাধ্যমের তা উল্লেখ পাওয়া যায়নি। ‘বাণিজ্য’ ক্যাটাগরিতে প্রকাশিত সংবাদটির শিরোনাম দেওয়া হয়েছে, “রাজধানীর বারিধারায় একদিনে ৩২ কোটি টাকার কনডম বিক্রয়।” রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে দেখেছে, কথিত সংবাদের স্ক্রিনশটের থাকা ফরমেটের সাথে ‘প্রথম আলো’র ফরমেটের মিল থাকলেও প্রথম আলো (অন্যান্য সংবাদমাধ্যমও) এমন কোনো সংবাদ প্রকাশ করেনি যা পত্রিকাটির পক্ষ থেকেও রিউমর স্ক্যানারকে নিশ্চিত করা হয়েছে। তবে গতকাল রিহ্যাবের নির্বাচন বিষয়ক পত্রিকাটির একটি সংবাদের প্রকাশের সময়ের সাথে কথিত এই সংবাদ প্রকাশের সময়ের মিল পাওয়া গেছে। 

উল্লেখ্য, ১ দিনে ৬ কোটি টাকার কনডম বিক্রি শীর্ষক একটি খবর গেল কয়েক বছর ধরেই প্রথম আলোর বরাতে প্রচার হয়ে আসলেও এই সংবাদটিও প্রথম আলো প্রকাশ করেনি। এ বিষয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্টচেক দেখুন এখানে।

সুতরাং, প্রথম আলোর ভিন্ন একটি সংবাদের স্ক্রিনশট কাজে লাগিয়ে রাজধানীর বারিধারায় একদিনে ৩২ কোটি টাকার কনডম বিক্রি শীর্ষক একটি সংবাদ ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

২২ ফেব্রুয়ারি, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে কতিপয় টিকটক পোস্টকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img