শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

ভালোবাসা দিবস: ১ দিনে ৬ কোটি টাকার কনডম বিক্রি শীর্ষক খবর প্রকাশ করেনি প্রথম আলো

১৪ ফেব্রুয়ারি বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পালিত হয় ভালোবাসা দিবস। এই দিবস ঘিরেও ভুল তথ্য প্রচার হতে দেখে আসছে রিউমর স্ক্যানার। সম্প্রতি, জাতীয় দৈনিক প্রথম আলো ‘১ দিনেই ৬ কোটি টাকার কনডম বিক্রি করা হয়েছে।’ শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছে দাবিতে কথিত সংবাদটির একটি স্ক্রিনশট ঘুরছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। স্ক্রিনশটটিতে আলোচিত এই কথিত সংবাদ প্রকাশের তারিখ ‘১৩ ফেব্রুয়ারি’ উল্লেখ রয়েছে। কোনো কোনো পোস্টের একই স্ক্রিনশটে সংবাদ প্রকাশের সাল ২০২০ বলেও উল্লেখ দেখেছি আমরা। 

কনডম বিক্রি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১ দিনেই ৬ কোটি টাকার কনডম বিক্রি হয়েছে শীর্ষক শিরোনামে ‘প্রথম আলো’ কোনো সংবাদ প্রকাশ করেনি বরং ২০১৯ সালে প্রথম আলোর ‘একদিনেই ৬ কোটি টাকার ফুল বিক্রি’ শীর্ষক পুরোনো একটি প্রতিবেদনের শিরোনামকে সম্পাদনা করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে। 

মূলত, ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারি জাতীয় দৈনিক প্রথম আলো ‘একদিনেই ৬ কোটি টাকার ফুল বিক্রি’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে গণমাধ্যমটি ২০১৯ সালের পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবসকে কেন্দ্র করে যশোরের ফুলের ৬ কোটি টাকার বাণিজ্য সংক্রান্ত তথ্য তুলে ধরে। পরবর্তীতে ২০১৯ সালেই প্রথম আলোর এই প্রতিবেদনটির শিরোনামকে বিকৃত করে ১ দিনে ৬ কোটি টাকার কনডম বিক্রি সংক্রান্ত প্রথম আলোর প্রতিবেদন দাবিতে ফেসবুকে প্রচারিত হয় যা পরবর্তী বছরগুলোর ধারাবাহিকতায় সম্প্রতি একই সময়ে ছড়িয়ে পড়া লক্ষ্য করেছে রিউমর স্ক্যানার। অথচ, প্রথম আলোসহ কোনো মূলধারার গণমাধ্যমে উক্ত দাবিতে কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি ব্যাপকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img