মে ও জুনের বন্যায় সামাজিক মাধ্যমে ছড়িয়েছে যেসব ভুল ও বিভ্রান্তিকর তথ্য

গত মে এবং জুন মাস জুড়ে বাংলাদেশের সিলেট ও রংপুর ও ময়মনসিংহ বিভাগসহ দেশের বেশ কয়েকটি জেলায় ভয়াবহ বন্যা দেখা দেয়। স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সর্বশেষ তথ্যমতে, গত ১৭ মে থেকে গত ১২ জুলাই পর্যন্ত সারাদেশে বন্যায় ১১৮ জন মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে সিলেট বিভাগে সর্বোচ্চ ৬৪ জন ব্যক্তি মারা গেছেন। এছাড়াও বন্যায় লক্ষ লক্ষ মানুষের ঘরবাড়ি, সড়ক, শিক্ষা প্রতিষ্ঠান, কৃষি জমি, মৎস্য খামার, গরুর খামারব্যবসায় প্রতিষ্ঠান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যা
Image Source: GETTY IMAGES

বাংলাদেশে বন্যার এই ভয়াবহ পরিস্থিতি তুলে ধরতে গিয়ে সঠিক তথ্যের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়েছে বিভিন্ন ভুল ও বিভ্রান্তিকর তথ্য।

বাংলাদেশে গত মে ও জুন মাসের বন্যার ঘটনায় সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ৩৪ টি তথ্যকে ভুল ও বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

চলুন এক নজরে দেখে নেই সেই ভুল ও বিভ্রান্তিকর তথ্যগুলো কি কি ছিল-

২০ মে, ২০২২

ভারত ফারাক্কা বাঁধ খুলে দিয়েছে দাবিতে মাহি বাজাজ বাঁধের পুরোনো ভিডিও প্রচার

“ইন্ডিয়া ফারাক্কা খুলে দিয়েছে বাংলাদেশকে রক্ষা করো” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি ফারাক্কা বাঁধের নয় বরং এটি ভারতের রাজস্থানে প্রবাহিত মাহি নদীতে অবস্থিত মাহি বাজাজ সাগর বাঁধের ভিডিও।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

২১ মে, ২০২২

বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থীদের প্রবেশের পুরোনো ভিডিওকে সিলেটের বন্যার দৃশ্য দাবি

‘সিলেটের বন্যার পানিতে দরিদ্র মানুষের অসহায়ত্বের দৃশ্য’ দাবিতে একটি ভিডিও ফেসবুকে প্রচারিত হয়।অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যার পানির দৃশ্যের নয় বরং এটি ৫ বছর পূর্বে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে প্রবেশের সময় ধারণকৃত একটি ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

সাতক্ষীরার বন্যার পুরোনো ভিডিওকে সিলেটের বন্যার ভিডিও দাবি

‘সিলেটে মসজিদের ভিতরে বন্যার পানি ঢুকে পড়া সত্বেও মানুষ মসজিদেই নামায আদায় করছেন।’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়।তবে অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সিলেটে বন্যার পানিতে দাঁড়িয়ে নামাজ আদায়ের নয় বরং এটি ২০২১ সালে সাতক্ষীরায় বন্যার পানিতে দাঁড়িয়ে নামাজ আদায়ের ভিডিও।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানার ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল।

২২ মে, ২০২২

সিলেটের বন্যার দৃশ্য দাবিতে জাপানের সুনামির ভিডিও প্রচার

‘সিলেটের বন্যা পরিস্থিতির ভিডিও’ দাবিতে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচারিত হয়।অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে হওয়া সিলেটের বন্যার নয় বরং এটি ২০১১ সালের মার্চে জাপানের মিয়াকো শহরে হওয়া সুনামির ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

২৩ মে, ২০২২

ইন্দোনেশিয়ায় বন্যার পুরোনো ভিডিওকে সিলেটের বন্যার ভিডিও দাবি

‘সিলেটের বন্যার ভয়াবহ পরিস্থিতির দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব ও টিকটকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, বন্যার পানিতে ব্রিজের নিচ দিয়ে ঘরবাড়ি ভেসে যাওয়ার ভিডিওটি সুনামগঞ্জের নয় বরং এটি ২০২১ ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সিতে আকস্মিক বন্যায় ব্রিজের ঘরবাড়ি ভেসে যাওয়ার সময় ধারণকৃত একটি ভিডিও।

সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সিলেটে বন্যায় ব্রিজ ভেঙে পড়ার দৃশ্য দাবিতে ইন্দোনেশিয়ায় বন্যার পুরোনো ভিডিও প্রচার

‘সিলেটে বন্যার পানিতে ব্রিজ ভেঙে যাওয়ার দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যার পানিতে ব্রিজ ভেঙে পড়ার দৃশ্য নয় বরং এটি ২০২১ সালের এপ্রিলে ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যায় একটি সেতু ভেঙে পড়ার পুরোনো ভিডিও।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

পুরোনো ভিন্ন ঘটনার একাধিক ক্লিপ সংযুক্ত করে সিলেটের বন্যার দৃশ্য দাবি

‘সিলেটের বন্যা পরিস্থিতির দৃশ্য’  দাবি করে ভিন্ন ভিন্ন কয়েকটি ভিডিও ক্লিপ সংযুক্ত করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার পানির দৃশ্য নয় বরং পুরোনো ও ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিওর খন্ডিত অংশ একত্রিত করে উক্ত ভিডিওটি প্রচার করা হচ্ছে।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

২৪ মে, ২০২২

সিলেটে বন্যার পরিস্থিতির ভিডিও দাবিতে সিরাজগঞ্জে যমুনার নদীর পানি বৃদ্ধির পুরোনো ভিডিও প্রচার

‘বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট, কানাইঘাট, জকিগঞ্জ এলাকার মানুষের দুর্দশার দৃশ্য, দাবিতে একটি ভিডিও সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময় সিলেটের বন্যা পরিস্থিতির নয় বরং এটি প্রায় ২ বছর পূর্বে সিরাজগঞ্জে যমুনায় পানি বৃদ্ধিতে নদীভাঙনের সময় ধারণকৃত ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

শরিয়তপুরে পদ্মা নদীর ভাঙনে স্থাপনা ধসের পুরোনো ভিডিওকে সিলেটের বন্যায় ভবন ধসের ভিডিও দাবিতে প্রচার

‘সিলেটের বন্যায় ভবন ধসের দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচারিত হয়।অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যায় নির্মাণাধীন ভবন ধসে পড়ার কোনো ভিডিও নয় বরং এটি ৩ বছর পূর্বে বাংলাদেশের শরীয়তপুরে পদ্মা নদীর ভাঙনে বিধ্বস্ত বড় বড় ভবনগুলো ধ্বসের সময় ধারণকৃত একটি ভিডিও।

সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

২৫ মে, ২০২২

ভারতের বন্যার ভিডিও এর দুইটি ক্লিপ যুক্ত করে সিলেটের বন্যা পরিস্থিতির ভিডিও দাবি

‘সিলেটের বন্যা পরিস্থিতির দৃশ্য’ দাবি করে শীর্ষক  শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যা পরিস্থিতির নয় বরং ২০২১ সালে ভারতের কেরালায় বন্যা ও সম্প্রতি আসামের বন্যার সময় ধারণকৃত দুইটি ভিন্ন ভিডিও একত্রিত করে প্রচার করা হয়েছে।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

১৮ জুন, ২০২২

ইন্দোনেশিয়ার পুরোনো বন্যার ভিডিওকে সুনামগঞ্জের বন্যার দৃশ্য দাবিতে প্রচার

‘সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি দৃশ্য’ দাবিতে ভিন্ন ভিন্ন ক্যাপশনে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, বন্যার পানিতে ব্রিজের নিচে দিয়ে ঘরবাড়ি ভেসে যাওয়ার ভিডিওটি সুনামগঞ্জের নয় বরং এটি ২০২১ ইন্দোনেশিয়ার সোপেং রিজেন্সিতে আকস্মিক বন্যায় ব্রিজের ঘরবাড়ি ভেসে যাওয়ার সময় ধারণকৃত একটি ভিডিও।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে

সেনাবাহিনী কর্তৃক বন্যার্তদের উদ্ধারকাজের ছবি দাবিতে পুরোনো ছবি প্রচার

‘সিলেটে বন্যার্তদের উদ্ধারের সময় বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকাণ্ডের দৃশ্য’ দাবিতে কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়েছে। অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ে সিলেটে বাংলাদেশ সেনাবাহিনীর উদ্ধারকাজের সময়ে তোলা ছবি নয় বরং এগুলো ২০১৮ সালে মৌলভীবাজারে বন্যা দুর্গত মানুষদের সাহায্যের সময়ে ধারণকৃত ছবি।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মৃত নেপালি শিশুর পানিতে ভাসমান পুরোনো ছবি প্রচার

‘পানিতে ভাসমান এক মৃত শিশুর একটি ছবিসামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়।অনুসন্ধানে দেখা যায়, পানিতে ভাসমান মৃত শিশুর ছবিটি বাংলাদেশে চলমান বন্যার কোনো ঘটনার নয় বরং এটি কমল নামের এক নেপালি শিশুর পুরোনো ছবি।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

১৯ জুন, ২০২২

ভারতে বন্যায় মৃত গবাদিপশুর ছবিকে সিলেটের বন্যার ছবি দাবিতে প্রচার

‘সিলেটের বন্যায় মৃত গবাদিপশুর দৃশ্য’ দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। অনুসন্ধানে জানা যায়, মৃত গবাদিপশুর ছবিটি সিলেটের বন্যার নয় বরং এটি ভারতের মেঘালয়ের বন্যার ছবি।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সিলেটে বন্যার পানিতে শিশু ডুবে যাওয়ার ছবি দাবিতে অজ্ঞাত শিশুর পুরোনো ছবি ব্যবহার

‘সিলেটের বন্যা পরিস্থিতির ছবি’ দাবি করে এক শিশুর পানিতে ডুবে যাওয়ার একটি ছবি ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যার ঘটনায় কোনো শিশুর পানিতে ডুবে যাওয়ার নয় বরং ছবিটি ২০১৪ সাল থেকে ভিন্ন ভিন্ন দেশে শিশুর পানিতে ডুবে যাওয়ার প্রতীকী ছবি হিসেবে ব্যবহার করা হচ্ছে।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নৌকায় কুকুর কর্তৃক বানর ছানাকে আক্রমণের ভিডিওটিকে সিলেটের বন্যার দৃশ্য দাবি

‘বন্যায় অসহায় প্রাণীকুলের দৃশ্য’ দাবিতে নৌকায় কুকুর কর্তৃক বানর ছানাকে আক্রমণের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, আলোচিত কুকুর ও বানরের ভিডিওটি বাংলাদেশের সাম্প্রতিক বন্যার ঘটনার নয় বরং ভিডিওটি পুরোনো ও ভিন্ন ঘটনার।

সেসব উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

চাঁদপুরে নদী থেকে শিশু উদ্ধারের পুরোনো ভিডিওকে সিলেটের বন্যার দৃশ্য দাবি

‘সিলেটের বন্যা পরিস্থিতিতে পানি হতে শিশু উদ্ধার’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, ছেলেটিকে পানি থেকে নৌকায় করে উদ্ধারের আলোচিত ভিডিওটি সিলেটের বন্যার ঘটনার নয় বরং এটি চাঁদপুরের নদী থেকে ঐ ছেলেকে উদ্ধারের পুরোনো ভিডিও।

উক্ত বিষয়টি নিয়ে সেসময় রিউমর স্ক্যানারে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

ফারাক্কা বাঁধ খুলে দেওয়া হয়েছে দাবিতে কর্ণাটকের গোরুর বাঁধের পুরোনো ভিডিওটি প্রচার

‘ভারত কর্তৃক ফারাক্কা বাঁধ খুলে দেওয়ার পরবর্তী দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি ফারাক্কা বাঁধের নয় বরং এটি ভারতের কর্ণাটকের গোরুর বাঁধের একটি পুরোনো ভিডিও।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

সিলেটের বন্যার দৃশ্য দাবিতে ভারতের বন্যার পুরোনো ছবি প্রচার

‘সিলেটের জীবন্ত বাহুবলি’ শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের সিলেটের বন্যার ঘটনার দৃশ্য নয় বরং এটি ২০১৬ সালে ভারতের অন্ধ্রপ্রদেশে বন্যার পুরোনো ছবি।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

পাকিস্তানের পর্যটন এলাকার দৃশ্যকে বাংলাদেশের সিলেটের বন্যার ছবি দাবিতে প্রচার

‘সিলেটের বন্যা পরিস্থিতির দৃশ্য’ দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, সিলেট বাসীর বর্তমান অবস্থা দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যা পরিস্থিতির নয় বরং ছবিটি পাকিস্তানের পর্যটন স্থান লাহোর ক্যানেলের।

সেসময় উক্ত বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

২০ জুন, ২০২২

সিলেটে বন্যার পানিতে কুমির আসার দাবিতে প্রচারিত ভিডিওটি পুরোনো

‘বন্যায় সিলেটে কুমির এসেছে’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টিকটকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি সিলেটের বন্যায় কুমির আসার নয় বরং এটি ভিন্ন ঘটনার পুরোনো ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সিলেটে বন্যা পরিস্থিতিতে ডাকাতির ঘটনা দাবিতে প্রচার

‘সিলেটের বন্যা পরিস্থিতিতে ডাকাতির ঘটনার দৃশ্য’ দাবিতে সিসিটিভি ক্যামেরার একটি স্থিরচিত্র  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, আলোচিত সিসিটিভি ফুটেজের স্থিরচিত্রটি সিলেটের কোনো ডাকাতির ঘটনার নয় বরং এটি ২০১৬ সালে ভারতের মুম্বাইয়ে ডাকাতি হওয়ার সময় ধারণকৃত সিসিটিভি ফুটেজের স্থিরচিত্র।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

সিলেটে ত্রাণ হিসেবে বিড়ি চাওয়ার ভিডিওটি দাবিতে ভারতের ভিডিও প্রচার

‘সিলেট ত্রাণ হিসেবে বিড়ি চাওয়ার দৃশ্য’ দাবিতে শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, ত্রাণ হিসেবে ত্রাণ সংগ্রহকারী ব্যক্তির বিড়ি চাওয়ার ঘটনাটি সিলেটের নয় বরং ভিডিওটি ২০২০ সালে ভারতের ২৪ পরগনার বসিরহাট মহকুমা থেকে ধারণকৃত।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

২১ জুন, ২০২২

সিলেটে বন্যা পরিস্থিতিতে ডাকাত আটকের ভিডিওটি পুরোনো

সিলেটে বন্যা পরিস্থিতিতে ডাকাত আটকের দৃশ্য দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, সিলেটে ডাকাতির সময় অস্ত্র সহ আটকের ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ভিডিওটি ২০২১ সালের ঘটনার।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

সিলেটে বন্যায় মোটরসাইকেল ভেসে যাওয়ার দৃশ্য দাবিতে ভারতের রাজস্থানে বন্যার পুরোনো ভিডিও প্রচার

‘সিলেটের বন্যায় মোটরসাইকেল ভেসে যাওয়ার দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, বন্যায় মোটরসাইকেল ভেসে যাওয়ার ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যার নয় বরং এটি ২০১৬ সালে ভারতের রাজস্থানের বন্যার ঘটনার ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

বন্যা পরিদর্শনে গিয়ে ঘন্টার ব্যবধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাড়ি পরিবর্তনের দাবি

‘বন্যা পরিদর্শনে গিয়ে ঘন্টার ব্যবধানে বদলে গেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাড়ি’  শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, সিলেটের বন্যা পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাড়ি বদলান নি বরং তিনি এক শাড়িতেই সুনামগঞ্জ এবং সিলেটের বন্যা পরিস্থিতি পরিদর্শন করেছেন।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

২২ জুন, ২০২২

মেক্সিকোতে বন্যায় গবাদিপশু ভেসে যাওয়ার ভিডিওটিকে সিলেটের দৃশ্য দাবিতে প্রচার

‘সিলেটের বন্যার পানিতে গরু ভেসে যাওয়ার দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, বন্যায় গরু ভেসে যাওয়ার ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যার নয় বরং এটি মেক্সিকোর ২০২০ সালের পুরনো ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

২৩ জুন, ২০২২

বাংলাদেশে সাম্প্রতিক বন্যার দৃশ্য দাবিতে গামলায় করে কুকুরছানাকে রক্ষার পুরোনো ছবি প্রচার

‘বাংলাদেশের বন্যায় গামলায় করে কুকুরছানাকে রক্ষার দৃশ্য’ দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, সিলেটে বন্যায় আটকে পড়া কুকুরছানাকে শিশুর মাথায় গামলায় করে রক্ষার দাবিতে ছড়িয়ে পড়া ছবিটি বাংলাদেশের সাম্প্রতিক বন্যার নয় বরং ছবিটি ইন্টারনেট থেকে সংগৃহীত পুরোনো ছবি।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

ভাসমান পাতিলে শিশুদের ছবিটিকে একাধিক গণমাধ্যম কর্তৃক এডিটেড দাবিতে প্রচার এবং ফেসবুক ব্যবহারকারীদের কর্তৃক সিলেটের বন্যার ছবি দাবি

‘সিলেটের বন্যাকে কেন্দ্র করে পানিতে ভাসমান পাতিলে দুইটি বাচ্চার বসে থাকার একটি ছবি’ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে জানা যায়, দুইটি বাচ্চার পানিতে ভাসমান পাতিলে বসে থাকার ছবিটি এডিটেড নয় বরং এটি একটি ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্র, যা গত মে মাসে ঘটা সিলেটে প্রথম দফায় বন্যার সময় থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ভিন্ন স্থানের পুরোনো ভিডিওকে সিলেট বন্যার পানিতে ইঁদুরের বাঁচার লড়াইয়ের দৃশ্য দাবিতে প্রচার

‘সিলেটে বন্যার পানিতে একটি ইঁদুর নিজের জীবন বাঁচাতে সংগ্রাম করে যাচ্ছে’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, পানিতে জুতা আঁকড়ে ধরে ইঁদুরের বাঁচার লড়াইয়ের আলোচিত ভিডিওটি সিলেটের বন্যার নয় বরং এটি ভিন্ন ঘটনার পুরোনো ভিডিও।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

২৪ জুন, ২০২২

ভারতে বন্যায় মন্দির ডুবে না যাওয়ার ভিডিওটিকে বাংলাদেশের বন্যার দৃশ্য দাবি

‘হাজার হাজার ঘর-বাড়ি সিলেট-সুনামগঞ্জে নদীর জলে তলিয়ে যাচ্ছে, কিন্তু ঈশ্বরের ঘর (মন্দির) এখনো মাথা উচু করে দাড়িয়ে আছে’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, বন্যার পানিতে মন্দির অক্ষত অবস্থায় দাঁড়িয়ে থাকার দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার নয় বরং এটি ভারতের মধ্য প্রদেশে বন্যার পুরোনো ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

শর্টফিল্মের দৃশ্যকে বাংলাদেশে ত্রাণ নিয়ে আহাজারির ভিডিওটি দাবিতে প্রচার

‘বাংলাদেশের বন্যায় ত্রাণের জন্য বন্যর্তদের আহাজারির দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি সিলেটে বন্যার্তদের আহাজারির প্রকৃত ভিডিও নয় বরং ভিডিওটি একটি শর্টফিল্মের খন্ডিত অংশ।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

২৬ জুন, ২০২২

ভারতে বন্যার পানিতে কুমির ভেসে আসার পুরোনো ভিডিওটি বাংলাদেশের সাম্প্রতিক বন্যার দৃশ্য দাবিতে প্রচার

‘বাংলাদেশের বন্যার পানিতে কুমির ভেসে আসার দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, বন্যার পানি কুমির ভেসে আসার ভিডিওটি বাংলাদেশের সিলেটের বন্যার ঘটনা নয় বরং এটি ভারতের গুজরাটের ভাদোদরায় ২০১৯ সালের বন্যার ঘটনার ভিডিও।

বিষয়টি নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

২৭ জুন, ২০২২

সিলেটের বন্যার দৃশ্য দাবিতে পদ্মা নদী ভাঙনের ভিডিও প্রচার

‘সিলেটের বন্যায় বাড়িঘর ভেসে যাওয়ার দৃশ্য’ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। অনুসন্ধানে দেখা যায়, বন্যা পরিস্থিতি অবনতির দাবিতে ঘরবাড়ি ভেসে যাওয়ার ভিডিওটি সাম্প্রতিক সময়ের সিলেটের নয় বরং এটি ২০১৮ সালে শরীয়তপুর জেলায় পদ্মা নদীর কারণে ক্ষতিগ্রস্ত ভবনের ভেঙে পড়ার ভিডিও।

সেসময় বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং, অন্যান্য প্রাকৃতিক দূর্যোগসহ বিভিন্ন মানবিক সংকটের মতো গত মে এবং জুন মাস জুড়ে সিলেটসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় হওয়া ভয়াবহ বন্যাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভুল ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়েছে। দুর্যোগের ভয়াবহতা কিংবা ক্ষতিগ্রস্তের মাত্রা বুঝাতে এসব তথ্য প্রচার করা হলেও এগুলো বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মানসিক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় এবং দুর্যোগে প্রকৃত ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্য পাওয়ার ক্ষেত্রে নেতিবাচক ধারণা সৃষ্টি হয়। তাই এইসব স্পর্শকাতর বিষয়ে তথ্য প্রচারের আগে আমাদের সকলের উচিত তথ্যটির সত্যতা যাচাই-বাছাই করা।

তথ্যসূত্র

জাগোনিউজ২৪- বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১১৮

এনটিভি- বন্যায় সিলেটের কৃষিতে হাজার কোটি টাকার বেশি ক্ষতি

VOA- সিরাজগঞ্জে বন্যায় ১৪০ কোটি টাকার ফসলের ক্ষতি

বার্তা২৪- বন্যায় ভেসে গেছে ৬৯৬১০ মৎস্য খামার, ক্ষতি ১৬০ কোটির বেশি

সময় টিভি- সুনামগঞ্জে বন্যায় সড়কের ক্ষতি ১৮০০ কোটি টাকা

প্রথমআলো- সিলেটে বন্যায় পানিবন্দী হয়েছিল ৩০ লাখ মানুষ, ভেঙেছে ৪০ হাজার ঘরবাড়ি

মানবজমিন- সুনামগঞ্জে বন্যায় ৪৫ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

আমাদের সময়- সিলেটে বন্যায় ক্ষয়ক্ষতি হাজার হাজার কোটি টাকা

জনকণ্ঠ- শিক্ষাও ডুবেছে বন্যায়

জাগোনিউজ২৪- বন্যায় দেশে ১৫ হাজার গরুর খামার ক্ষতিগ্রস্ত

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img