বন্যায় মন্দির ডুবে না যাওয়ার ভিডিওটি বাংলাদেশের নয়

সম্প্রতি, “হাজার হাজার ঘর-বাড়ি সিলেট-সুনামগঞ্জে নদীর জলে তলিয়ে যাচ্ছে, কিন্তু ঈশ্বরের ঘর (মন্দির) এখনো মাথা উচু করে দাড়িয়ে আছে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

মন্দির

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বন্যার পানিতে মন্দির অক্ষত অবস্থায় দাঁড়িয়ে থাকার দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার নয় বরং এটি ভারতের মধ্য প্রদেশের পুরোনো ভিডিও। 

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ‘KucH_Co_IN’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৫ সেপ্টেম্বরে “श्री कपिलेश्वर मंदिर सारंगपुर” শীর্ষক শিরোনামে প্রচারিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে, কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে “vlog Rahul jhala” নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২১ অক্টোবরে “Kapilshver mandir sarangpur कपिलेश्वर मन्दिर सारंगपुर महादेव मंदिर” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওতে ভারতের মধ্যপ্রদেশের সারংপুরের শ্রী কপিলেশ্বর শিব মন্দির পরিদর্শনের বিশদ বর্ণনামূলক দৃশ্যের সঙ্গে আলোচিত ভিডিওতে থাকা মন্দিরের মিল খুঁজে পাওয়া যায়। 

এছাড়াও, বিষয়টি অধিক নিশ্চিতের জন্য গুগলের ‘গুগল স্ট্রিট ভিউ’ এ সার্চ করে মধ্যপ্রদেশের সারংপুরে কপিলেশ্বর শিব মন্দিরের সাথে আলোচিত ভিডিওর মন্দিরের পুরোপুরি মিল খুঁজে পাওয়া যায়। 

মূলত, পূর্বের কোনো এক বন্যায় পানির স্রোতে ভারতের মধ্যপ্রদেশের সারংপুরের শ্রী কপিলেশ্বর শিব মন্দিরের পুরোনো ভিডিওকে সাম্প্রতিক সময়ে সিলেট-সুনামগঞ্জের চলমান বন্যা পরিস্থিতিতে হাজার হাজার ঘর-বাড়ি বন্যার পানিতে তলিয়ে গেলেও মন্দিরটি অক্ষত অবস্থায় আছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

আরো পড়ুনঃ পানিতে ইঁদুরের বাঁচার লড়াইয়ের ভিডিওটি সিলেটের বন্যার নয়

প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে গত ১৬ জুন) রাত থেকে ১২ ঘন্টাতেই সুনামগঞ্জে চার ফুট পানি বেড়ে যায়, যার ফলে বন্যার ভয়াবহতায় দিশেহারা হয়ে পড়ে সুনামগঞ্জের মানুষ। সুনামগঞ্জ ছাড়াও এই বন্যায় সিলেট বিভাগের প্রায় সব এলাকাই পানিতে ডুবে যায়। তবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সিলেটে বন্যার পরিস্থিতির উন্নতি হয়েছে। এটা যেমন ধারাবাহিক থাকবে, তেমনি মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতি ধারাবাহিকভাবে অবনতি হতে পারে। 

সুতরাং, কোনো এক বন্যায় মধ্যপ্রদেশের সারংপুরের একটি শিব মন্দিরের পুরোনো ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে বর্তমান সিলেট বিভাগের বন্যায় ঘর-বাড়ি তলিয়ে গেলেও এই শিব মন্দিরটি অক্ষত অবস্থায় দাঁড়িয়ে আছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img