সোমবার, জুন 27, 2022
spot_img

পানিতে ইঁদুরের বাঁচার লড়াইয়ের ভিডিওটি সিলেটের বন্যার নয়

সম্প্রতি “সিলেটে বন্যার পানিতে একটি ইঁদুর নিজের জীবন বাঁচাতে সংগ্রাম করে যাচ্ছে” শীর্ষক শিরোনামে একটি পুরনো ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

পানি

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পানিতে জুতা আঁকড়ে ধরে ইঁদুরের বাঁচার লড়াইয়ের আলোচিত ভিডিওটি সিলেটের বন্যার নয় বরং এটি ভিন্ন ঘটনার পুরোনো ভিডিও।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, omega tutor  নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১লা জানুয়ারি “Life of Pi in real (mice)  life: Flood in Jakarta, mouse struggling for life” শীর্ষক শিরোনামে একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, Ishtiaq Ghumman Official নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২৮ জুলাই “A mouse is struggling for his survival:  riding on slipper during flood” শীর্ষক শিরোনামে একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

মূলত, পানিতে ভাসমান জুতার উপর বসে থেকে তা আকড়ে ধরে ইঁদুরের নিজের প্রাণ বাঁচানোর প্রচেষ্টার পুরোনো একটি ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার পানিতে জুতায় ইঁদুরের প্রাণ বাঁচানোর লড়াই করছে দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

তবে আলোচিত ভিডিওটির প্রকৃত স্থান, ঘটনা এবং প্রেক্ষাপট সম্পর্কিত কোনো তথ্য ইন্টারনেটে খুঁজে না পাওয়া গেলেও এটি নিশ্চিত যে ভিডিওটি সম্প্রতি সিলেটের বন্যার নয়। 

আরো পড়ুনঃ ভাসমান পাতিলে শিশুদের ছবিটি এডিটেড নয় এবং ছবিটি সিলেটের চলমান বন্যার নয়

প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে গত ১৬ জুন রাত থেকে ১২ ঘন্টাতেই সুনামগঞ্জে চার ফুট পানি বেড়ে যায়। ফলে বন্যার ভয়াবহতায় দিশেহারা হয়ে পড়ে সুনামগঞ্জের মানুষ। সুনামগঞ্জ ছাড়াও এই বন্যায় সিলেট বিভাগের প্রায় সব এলাকাই পানিতে ডুবে যায়। তবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সিলেটে বন্যার পরিস্থিতির উন্নতি হয়েছে। এটা যেমন ধারাবাহিক থাকবে, তেমনি মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতি ধারাবাহিকভাবে অবনতি হতে পারে।

সুতরাং, ভিন্ন ঘটনার পুরোনো একটি ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে সিলেটের বন্যার পানিতে জুতা আঁকড়ে ধরে ইঁদুরের প্রাণ বাঁচানোর লড়াইয়ের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img