পুরোনো ও ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিও একত্রিত করে সিলেটে বন্যার পানির দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি, “Please everyone pray for the people of Sylhet” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার পানির দৃশ্য নয় বরং পুরোনো ও ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিওর খন্ডিত অংশ একত্রিত করে উক্ত ভিডিওটি প্রচার করা হচ্ছে। 

ভিডিওটির প্রথম ১২ সেকেন্ড অংশের স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘Fazilpuria’ নামের একটি ভেরিফায়েড ফেসবুক পেজে ২০১৮ সালের ১৯ আগষ্টে “HELP & PRAY FOR KERALA” শীর্ষক শিরোনামে প্রচারিত হুবহু একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে ভিডিওটির ১৩ সেকেন্ড থেকে ২৫ সেকেন্ড সময়ের স্থিরচিত্র অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি আন্তর্জাতিক গণমাধ্যম ‘Voice Of America’ এর ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ০৬ সেপ্টেম্বরে “Rohingya refugees cross river to reach Bangladesh” শীর্ষক শিরোনামে প্রায় ৫ বছর পূর্বে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে প্রবেশের সময় ধারণকৃত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

রোহিঙ্গা শরণার্থীদের পুরোনো ভিডিওটিও সিলেটের বন্যার পরিস্থিতির ভিডিও দাবিতে ছড়িয়ে পড়ার পর বিষয়টি নিয়ে ইতোমধ্যে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

ভিডিওটির ৩৫ সেকেন্ড থেকে ৩৭ সেকেন্ড অংশ পর্যালোচনায় দেখা যায়, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের পানামা সিটি সমুদ্র সৈকতের পাশে ঘূর্ণিঝড় মাইকেল এর তাণ্ডব চলাকালীন সময়ে ধারণকৃত একটি ভিডিও যা ‘Tornado Trackers’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ১৩ অক্টোবরে “Extreme 4K Video of Category 5 Hurricane Michael” শীর্ষক শিরোনামে প্রকাশ করা হয়েছিলো। 

মূলত, গত ১০ মে থেকে সিলেটে ভারী বর্ষণ শুরু হয়। সেই সাথে উজান থেকে নেমে আসে পাহাড়ি ঢলের ফলে ১১ মে থেকেই সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত  হয়। জেলার শতাধিক ইউনিয়নের মধ্যে প্রায় ৯০টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। এক এক করে সড়ক থেকে বাসাবাড়ি, সরকারি স্থাপনা, দোকানপাট থেকে শুরু করে সব জায়গায় বন্যার পানি ঢুকতে সৃষ্টি হয় জলাবদ্ধতা। তবে উক্ত ঘটনাকে কেন্দ্র করে পুরোনো ও ভিন্ন ভিন্ন ঘটনার বেশ কয়েকটি ভিডিওর খন্ডিত অংশ একত্রিত করে একটি ভিডিও সম্পাদন করে সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যা পরিস্থিতির দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, বাংলাদেশের সিলেট অঞ্চলে গত ১৪ মে থেকে সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়া শুরু করে। এর ফলে সিলেট মহানগরসহ জেলার ১৩টি উপজেলায় প্লাবিত হয় হাজার হাজার গ্রাম। পানিবন্দী হয়ে পড়ে হাজার হাজার মানুষ। পার্শ্ববর্তী ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে প্রায় ২ হাজার ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সেখান থেকে নেমে আসা পানির ঢলেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যা গত ১৮ বছরের মধ্যে সিলেটে সবচেয়ে বড় বন্যায় পরিণত হয়েছে।

অর্থাৎ, পুরোনো ও ভিন্ন ভিন্ন ঘটনার বেশ কয়েকটি ভিডিওর খন্ডিত অংশ একত্রিত করে একটি ভিডিও সম্পাদন করে সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যা পরিস্থিতির দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

  1. Fazilpuria FB – https://www.facebook.com/fazilpuria001/videos/2123796211175128 
  2. Voice Of America YT – https://www.youtube.com/watch?v=AI9BG8Q3WhA 
  3. Tornado Trackers YT – https://www.youtube.com/watch?v=wSXvcveNSTQ
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img