এটি সিলেটের বন্যার পানির দৃশ্য নয়, এটি বাংলাদেশে রোহিঙ্গাদের প্রবেশের পুরোনো ভিডিও

সম্প্রতি “সিলেটে এখন ধনী-গরিব সবার ঘরেই বন্যার পানি। পার্থক্য হলো গরিবরা বড় অসহায়” শীর্ষক  শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারতি এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময় সিলেটের বন্যার পানির ভিডিও নয় বরং এটি ৫ বছর পূর্বে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে প্রবেশের সময় ধারণকৃত একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় মালিকানাধীন আন্তর্জাতিক গণমাধ্যম “Voice of America” এর ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ৬ সেপ্টেম্বরে “Rohingya refugees cross river to reach Bangladesh” শীর্ষক শিরোনামে প্রকাশিত হুবহু একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, “Voice of America” এর অনলাইন সংস্করণে ২০১৭ সালের ৫ সেপ্টেম্বরে “Myanmar’dan Kaçan Arakanlı Müslümanlar’ın Zor Yolculuğu(English Translate -The Difficult Journey of Rohingya Muslims Fleeing from Myanmar)” শীর্ষক শিরোনামে একই ভিডিও সম্বলিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

তাছাড়া এই একই গণমাধ্যমে ২০১৭ সালের ৬ সেপ্টেম্বরে “Turkish Envoy Visits Bangladesh to Help Rohingya Refugees from Myanmar” শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত ভিডিওর একটি স্থিরচিত্র সম্বলিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

বন্যা

মূলত, ২০১৭ সালে মিয়ানমারে সেনাবাহিনীর চরম নির্যাতনের মুখে দেশটির রাখাইন রাজ্য থেকে প্রাণভয়ে রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশের সময় ধারণকৃত ভিডিওকে সম্প্রতি সিলেটে বন্যার পানির ভিডিও দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

Read More: ভিডিওটি ভারতের ফারাক্কা বাঁধ খুলে দেয়ার নয়, এটি মাহি বাজাজ বাঁধের পুরোনো ভিডিও

প্রসঙ্গত, সম্প্রতি সিলেটে বৃ‌ষ্টি ও পাহা‌ড়ি ঢল অব্যাহত থাকায় বি‌ভিন্ন নদ-নদীর পা‌নি উপচে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। সিলেট পা‌নি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গিয়েছে, সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর প‌ানি বিপদসীমার ওপর দিয়ে প্রবা‌হিত হচ্ছে। যার ফলে সিলেটে বিভিন্ন জায়গায় বন্যার সৃষ্টি হয়েছে।

সুতরাং ২০১৭ সালে রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে প্রবেশের সময় ধারণকৃত ভিডিওকে সাম্প্রতিক সময়ে বন্যায় কবলিত সিলেটে বন্যার পানির দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img