সোমবার, জুন 27, 2022
spot_img

সিলেটে ডাকাত আটকের ভিডিওটি পুরোনো

সম্প্রতি “সিলেটে  হঠাৎ ভয়ংকর ডাকাতি, বিপুল পরিমাণ অস্ত্র সহ 2 জন আটক” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ডাকাত

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সিলেটে ডাকাতির সময় অস্ত্র সহ আটকের ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ভিডিওটি ২০২১ সালের ঘটনার।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে,  সিলেটের স্থানীয় অনলাইন সংবাদমাধ্যম Biswanathnews24 এর ফেসবুক পেজে ২০২১ সালের ৩০ অক্টোবর ” বিশ্বনাথে বিপুল পরিমাণ ডাকাতির সরঞ্জাম ও অস্ত্র সহ ৩ ডাকাত আটক” শীর্ষক শিরোনামে একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি থেকে জানা যায়, সিলেটের বিশ্বনাথে বিপুল পরিমাণ ডাকাতির সরঞ্জাম ও অস্ত্রসহ ৩ ডাকাতকে আটক করেছে পুলিশ। ২০২১ সালের ৩০ অক্টোবর বিকালে বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের মদনপুর গ্রামে অভিযান চালিয়ে স্থানীয় এলাকাবাসীর সহযােগিতায় তাদেরকে গ্রেপ্তার করে থানা পুলিশ।

পরবর্তীতে, সিলেটের আরও একটি স্থানীয় গণমাধ্যম জাগো সিলেট এর ওয়েবসাইটে একইদিনে ১৩ ঘন্টার অভিযান, সরঞ্জাম ও অস্ত্রসহ ৩ ডাকাত আটক শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Jago Sylhet website

পুলিশকে উদ্ধৃত করে প্রতিবেদনটিতে জানানো হয়, বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের মদনপুর গ্রামে স্থানীয় এলাকাবাসীর সহযােগিতায় গােপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ডাকাতির সরঞ্জাম ও অস্ত্রসহ ৩ ডাকাতকে আটক করেছে। এই দুইটি প্রতিবেদনের সঙ্গে সম্প্রতি প্রচারিত সিলেটের বন্যার সময়  ভয়ংকর ডাকাতির সময় বিপুল পরিমাণ অস্ত্র সহ ২ জন আটকের ঘটনার ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০২১ সালের ৩০ অক্টোবর সিলেটের বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের মদনপুর গ্রামে অভিযান চালিয়ে ডাকাতির সরঞ্জাম ও অস্ত্রসহ তিন ডাকাতকে গ্রেফতার করে পুলিশ। গত বছরের সেই ঘটনায় ধারনকৃত একটি ভিডিওই বর্তমানে সিলেটের বন্যায় ডাকাতি করায় গ্রেফতার হয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

আরো পড়ুনঃ সিলেটে ডাকাতির দাবিতে প্রচারিত সিসিটিভি ফুটেজটি মিথ্যা

প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে গত বৃহস্পতিবার (১৬ জুন) রাত থেকে ১২ ঘন্টাতেই সুনামগঞ্জে চার ফুট পানি বেড়ে যায়। তবে সিলেটের বন্যার সবশেষ অবস্থা সম্পর্কে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র  হবিগঞ্জ ছাড়া সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতি আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে বলে জানিয়েছে। 

উল্লেখ্য, সিলেট বিভাগে ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে নিচু বাসাবাড়িগুলো ছেড়ে অনেকেই বহুতল ভবনে আশ্রয় নিয়েছেন। বিদ্যুৎ কেন্দ্রগুলো ডুবে যাওয়ায় বন্য কবলিত এলাকায় বিদ্যুৎও নেই। ফলে অন্ধকারে ডুবে থাকা শহরের বিভিন্ন ঘরবাড়িতে চুরি হওয়ার আশঙ্কা করেছেন অনেকে। মূলত এই ভীতির ফলেই ডাকাতি হওয়ার আশঙ্কা ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ফেসবুকে এসব পোস্ট দেখে ক্রমাগত জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন করতে থাকেন অনেকে। ফলে পুলিশও টহল বাড়ায়। তবে বিভিন্ন এলাকা ঘুরে পুলিশ ডাকাতির প্রমাণ পায়নি। যারা মাইকিং করেছেন, তারাও নিজ চোখে এমন কোনো ঘটনা দেখেননি, অন্যের মাধ্যমে জেনেছেন। পুলিশ কর্মকর্তারা বলছেন, যেহেতু এ ধরনের দুর্যোগে অনেকেই দুষ্কৃতির সুযোগ নিতে পারে, তাই সতর্ক থাকা উচিত। তবে শতভাগ নিশ্চিত না হয়ে ডাকাতির খবর না ছড়ানোর অনুরোধ করেছেন তারা।

সুতরাং, ভিন্ন ঘটনার পুরোনো একটি ভিডিও ফেসবুক থেকে সংগ্রহ করে বন্যাকালীন সময়ে সিলেটে ডাকাত আটকের ঘটনা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img