বন্যার পানিতে কুমির ভেসে আসার ভিডিওটি বাংলাদেশের নয়

সম্প্রতি “বন্যার পানিতে কুমির, আল্লাহ তুমি সবাইকে হেফাজত করুন” শীর্ষক শিরোনামে একটি পুরনো ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এসব পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে, এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বন্যার পানি কুমির ভেসে আসার ভিডিওটি বাংলাদেশের সিলেটের বন্যার ঘটনা নয় বরং এটি ভারতের গুজরাটের ভাদোদরায় ২০১৯ সালের বন্যার ঘটনার ভিডিও।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, Dev Marmu নামের একটি ইউটিউব চ্যানেলে গত ২০১৯ সালের ৪ আগস্ট “Crocodiles on the flooded streets of Vadodara” শিরোনামে প্রচারিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, V Vins নামক এক ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ৫ আগস্টে” Vadodara turned into crocodile park/ recused crocodile/ crocodiles in house and on  streets ” শীর্ষক শিরোনামে ভিন্ন কোণ থেকে একই জায়গার আরো একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তী, ভারতীয় গণমাধ্যম The Hindu এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২৪ আগস্ট ‘When crocodiles roamed Vadodara streets’ শিরোনামে প্রকাশিত গুজরাটের ভাদোদরায় বন্যার পানিতে কুমির ভেসে আসার ঘটনা নিয়ে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

কুমির
Screenshot The Hindu website

উক্ত প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে সেই সময়টায় বন্যা পরিস্থিতিতে রাস্তায় কুমির সাঁতার কাটছিলো এবং মানুষের বসতিতেও কুমির দেখা যাচ্ছিলো। ওয়াইল্ডলাইফ এসওএস এবং গুজরাট সোসাইটি ফর প্রিভেনশন অফ ক্রুয়েলটি টু অ্যানিম্যালস (জিএসপিসিএ) এসব কুমির উদ্ধার কার্যক্রম পরিচালনাকালীন এ ভিডিওটি ধারণ করা হয়। ২০১৯ সালের সে সময়ে ওয়াইল্ডলাইফ এসওএস দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় “ভাদোদরার আকস্মিক বন্যার কারণে কুমির ভেসে আসার ঘটনাটি একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে এবং বন বিভাগের সহায়তায়, ভাদুদরা শহর থেকে প্রায় ৫২টি কুমির সফলভাবে উদ্ধার  করেছিলো।

মূলত, ২০১৯ সালের ২৪ আগস্টে ভারতের গুজরাটের ভাদোদরায় আকষ্মিক বন্যার ঘটনায় কুমির ভেসে উঠার পুরোনো একটি ভিডিও ইন্টারনেট থেকে সংগ্রহ করে সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার পানিতে কুমির ভেসে আসার ভিডিও দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

আরো পড়ুনঃ বন্যায় মন্দির ডুবে না যাওয়ার ভিডিওটি বাংলাদেশের নয়

প্রসঙ্গত, ভারতের গুজরাটের ভাদুদরায় বন্যার সময়ে কুমির ভেসে উঠার ঘটনাটি একটি সাধারণ ঘটনা। বিভিন্ন প্রতিষ্ঠান বন্যার সময়ে ভেসে আসা এসব কুমির সংরক্ষণের কাজে অংশগ্রহণ করে। ২০১৯ সালের বন্যায় ভাদোদরার আবাসিক এলাকাতেও কুমির ভেসে আসার ঘটনা বাড়তে থাকে এবং উদ্ধার প্রতিষ্ঠানগুলো এসব কুমির উদ্ধারে এগিয়ে আসে। 

সুতরাং, ভারতের গুজরাটের ভাদোদরার বন্যার ঘটনার পুরোনো একটি ভিডিও সিলেটের বন্যায় কুমির ভেসে আসার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img