শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

ভারতের বন্যার পুরোনো ছবিকে সিলেটের বন্যার দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি সিলেটের জীবন্ত বাহুবলি’ শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যার ঘটনার দৃশ্য নয় বরং এটি ২০১৬ সালে ভারতের অন্ধ্রপ্রদেশে বন্যার পুরোনো ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ভারতের অন্ধ প্রদেশ, তেলেঙ্গানা ও দিল্লি ভিত্তিক সংবাদমাধ্যম ‘The Hans India’ এর ওয়েবসাইটে ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর “Father wades through flooded waters carrying daughter to get medical help” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot The Hans India website

এছাড়াও, যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ‘Daily Mail’ এর ওয়েবসাইটে ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর “Parent power: Desperate father carries his sick baby daughter on his HEAD and wades for two hours through deep flooded waters to reach the nearest hospital in India” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনেও ওই একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

বন্যা
Screenshot Daily Mail website

মূলত, প্রবল বর্ষণের কারণে ২০১৬ সালে সেপ্টেম্বরে ভারতে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম এলাকায় বন্যা হয়। ঐ বন্যা চলাকালে এক বাবা কর্তৃক তার মেয়েকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় ধারণকৃত একটি দৃশ্যকেই সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যা পরিস্থিতির ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ পানিতে শিশু ডুবে যাওয়ার এই ছবিটি সিলেটের বন্যার নয়

প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে বৃহস্পতিবার ১৬ জুন রাত থেকে শুরু হওয়া বন্যায় সুনামগঞ্জ ও সিলেটের অধিকাংশ এলাকাসহ সিলেট বিভাগের প্রায় ৮০ ভাগ অংশ প্লাবিত হয়। আগামী দুই দিনে এই পানি আরও বাড়তে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। সর্বশেষ পাওয়া তথ্যমতে আজ সিলেটে ভারী বৃষ্টি থেমেছে এবং ৪দিন পর সূর্যের দেখা মিলেছে। তবে নদ-নদী দিয়ে ভারতের উজান থেকে পাহাড়ি ঢল আসা অব্যাহত আছে। সিলেট নগরের কিছু উঁচু স্থানে পানি কমলেও সার্বিক অর্থে বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত আছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য অনুযায়ী, সিলেটের সব কটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে।

উল্লেখ্য, বাংলাদেশের সিলেট অঞ্চলের চলমান বন্যা পরিস্থিতির দৃশ্য দাবি করে সামাজিক মাধ্যমে প্রচারিত বেশ কয়েকটি ছবি ও ভিডিওকে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের বন্যার পুরোনো ছবিকে বাংলাদেশের সিলেটের চলমান বন্যা পরিস্থিতির ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img