সাতক্ষীরার পুরোনো ভিডিওকে সিলেটের বন্যার ভিডিও দাবিতে প্রচার

সম্প্রতি, “ আল্লাহু আকবার! সিলেটে মসজিদের ভিতরে পানি; তা ও কিছু মানুষ মসজিদের ভিতরে আল্লাহর হুকুম নামায আদায় করছেন।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সিলেটে বন্যার পানিতে দাঁড়িয়ে নামাজ আদায়ের নয় বরং এটি ২০২১ সালে সাতক্ষীরায় বন্যার পানিতে দাঁড়িয়ে নামাজ আদায়ের ভিডিও। 

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, দেশীয় মূল ধারার গণমাধ্যম “JAMUNA TV”  এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ২৯ মে “পানিতে দাঁড়িয়ে জুমার নামাজ পড়লো জলমগ্ন সাতক্ষীরার মানুষ” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screnshot Jamuna Tv website

এছাড়াও, দেশীয় মূলধারার অনলাইন সংবাদমাধ্যম “বাংলা ট্রিবিউন” এ ২০২১ সালের ২৫ জুন “এবার কোমর পানিতে জুমার নামাজ আদায়” শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

সাতক্ষীরা
Screenshot Bangla Tribune

মূলত, ২০২১ সালের মে মাসে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসের কারণে বাঁধ ভেঙে সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়েছিলো। এতে মানুষের বসতবাড়ি, ফসলি জমি, মসজিদ ডুবে গিয়েছিলো। সাতক্ষীরার আশাশুনির উপজেলার প্রতাপনগর ইউনিয়নে দীর্ঘদিন প্লাবন থাকার ফলে এবং শুকনো জায়গার অভাবে স্থানীয় মসজিদেই মুসল্লিরা কোমর সমান পানিতে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন। সাতক্ষীরায় বন্যার পানিতে নামাজ আদায়ের একটি পুরোনো ভিডিওকেই সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার পানিতে দাঁড়িয়ে নামাজ পড়ার ভিডিও দাবিতে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

Read More: এটি সিলেটের বন্যার পানির দৃশ্য নয়, এটি বাংলাদেশে রোহিঙ্গাদের প্রবেশের পুরোনো ভিডিও

প্রসঙ্গত, সম্প্রতি সিলেটে বৃ‌ষ্টি ও পাহা‌ড়ি ঢল অব্যাহত থাকায় বি‌ভিন্ন নদ-নদীর পা‌নি উপচে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। সিলেট পা‌নি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গিয়েছে, সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর প‌ানি বিপদসীমার ওপর দিয়ে প্রবা‌হিত হচ্ছে। যার ফলে সিলেটে বিভিন্ন জায়গায় বন্যার সৃষ্টি হয়েছে।

অর্থাৎ, সাতক্ষীরার একটি মসজিদে বন্যার পানিতে দাঁড়িয়ে মুসল্লিদের নামাজ পড়ার একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যার পানিতে দাঁড়িয়ে নামাজ পড়ার ভিডিও দাবিতে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img