সোমবার, জুন 27, 2022
spot_img

বন্যায় মোটরসাইকেল ভেসে যাওয়ার ভিডিওটি সিলেটের নয়

সম্প্রতি, “#আহ্ বন্যা… আহ্ জিন্দেগী …! #সিলেটের করুণ অবস্থা….!” শীর্ষক শিরোনামে সিলেটের বন্যায় মোটরসাইকেল ভেসে যাওয়ার দৃশ্য দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

মোটরসাইকেল

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বন্যায় মোটরসাইকেল ভেসে যাওয়ার ভিডিওটি সাম্প্রতিক সময়ে সিলেটের বন্যার নয় বরং এটি ২০১৬ সালে ভারতের রাজস্থানের বন্যার ঘটনার ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ‘Yogendra Rathore’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৬ সালের ১০ আগস্ট “Flood in Rajasthan – Jodhpur | bike flow in the water” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে, ভারতীয় সংবাদমাধ্যম ‘NDTV’ এর ওয়েবসাইটে একই তারিখে অর্থাৎ ১০ আগস্টে “Heavy Rain Lashes Rajasthan, Several Districts Flooded” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot NDTV website

মূলত, ২০১৬ সালে ভারতের রাজস্থানে প্রবল বৃষ্টির ফলে বেশ কয়েকটি স্থান প্লাবিত হয়ে বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়। সেই সময়ে বন্যার পানিতে মোটরসাইকেল ভেসে যাওয়ার দৃশ্যকে সাম্প্রতিক সময়ে সিলেটের চলমান বন্যা পরিস্থিতির দৃশ্য দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ সিলেটে বন্যার পানিতে কুমির আসার দাবিতে প্রচারিত ভিডিওটি পুরোনো

প্রসঙ্গত, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণের কারণে গত বৃহস্পতিবার (১৬ জুন) রাত থেকে ১২ ঘন্টাতেই সুনামগঞ্জে চার ফুট পানি বেড়ে যায়। তবে সিলেটের বন্যার সবশেষ অবস্থা সম্পর্কে সিলেটের পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, সিলেটে নদ-নদীর পানি কমেছে তবে সুরমা নদীর পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

সুতরাং, ২০১৬ সালে ভারতের রাজস্থানে প্রবল বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে মোটরসাইকেল ভেসে যাওয়ার পুরোনো দৃশ্যকে সাম্প্রতিক সময়ে সিলেটের চলমান বন্যা পরিস্থিতির দৃশ্য দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img