সোমবার, জুন 27, 2022
spot_img

বন্যা পরিদর্শনে ঘন্টার ব্যবধানে প্রধানমন্ত্রীর শাড়ি পরিবর্তনের দাবিটি মিথ্যা

সম্প্রতি “বন্যা পরিদর্শনে গিয়ে ঘন্টার ব্যবধানে বদলে গেল শাড়ি” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সিলেটের বন্যা পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাড়ি বদলান নি বরং তিনি এক শাড়িতেই সুনামগঞ্জ এবং সিলেটের বন্যা পরিস্থিতি পরিদর্শন করেছেন।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Unofficial Sheikh Hasina Wazed নামের একটি ফেসবুক পেজে ২০১৭ সালের ৫ মে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন নামের আরেকটি ফেসবুক পেজে ২০২০ সালের ২৮ নভেম্বর “পদ্মা সেতু পরিদর্শনে জননেত্রী শেখ হাসিনা ” শীর্ষক শিরোনামে একই ছবি খুঁজে পাওয়া যায়। 

পাশাপাশি Safwan Fashion নামের আরও একটি ফেসবুক পেজে ২০২০ সালের ৪ আগস্ট একই শিরোনামে প্রকাশিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

প্রধানমন্ত্রী

মূলত, মঙ্গলবার (২১ জুন) সিলেটে বন্যা কবলিত দুর্গত এলাকা পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার এই পরিদর্শনকে কেন্দ্র ২০১৭ সাল কিংবা তারও পূর্বের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তোলা একটি ছবিকে আজকের সিলেটে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে যাওয়ার ছবির সাথে যুক্ত করে তিনি ঘন্টার ব্যবধানে শাড়ি পাল্টেছেন দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ ব্রাজিলের পতাকা হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড

তবে আলোচিত ছবিটির প্রকৃত স্থান, ঘটনা, তারিখ এবং প্রেক্ষাপট সম্পর্কিত কোনো তথ্য খুঁজে না পাওয়া গেলেও এটি নিশ্চিত যে এটি প্রধানমন্ত্রীর সুনামগঞ্জের পরিদর্শনের কোনো ছবি নয়।

প্রসঙ্গত, দেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি সরেজমিনে দেখতে মঙ্গলবার (২১ জুন) সকাল ১০টার দিকে হেলিকপ্টার যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেট পৌঁছান।  

এর আগে সকাল ৮টায় ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারযোগে তিনি বন্যা পরিস্থিতি দেখতে যাত্রা শুরু করেন। টানা দুই ঘণ্টার সফরে তিনি কিশোরগঞ্জ, সুনামগঞ্জ ও সিলেটের যেসব এলাকায় বন্যা উপদ্রুত হয়েছে, সেসব এলাকা তিনি পরিদর্শন করেছেন।

সুতরাং, পুরোনা ও ভিন্ন ঘটনার একটি ছবিকে প্রধানমন্ত্রীর সুনামগঞ্জ পরিদর্শনের ঘটনার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img